আঙুল বাঁচিয়ে বন্ধু!

Written By:
Subscribe to Boldsky

৯/১১ এর পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাবলু বুশ একটা পদক্ষেপ নিয়েছিলেন। ন্যাশনাল সিকিউরিটি এজেন্সিকে বিপুল ক্ষমতা প্রদান করে প্রতিটি মার্কিন নাগরিকের উপর গোয়েন্দাগিরির নির্দেশ দেওয়া হয়েছিল। প্রতিটি কম্পিউটার, প্রতিটি ইমেল-ইনবক্সে নজর রাখা শুরু হয়েছিল। বুশ প্রশাসনের বক্তব্য ছিল দেশকে আরেকটি জঙ্গি আক্রমণের হাত থেকে বাঁচাতে নজরদারির কোনও বিকল্প হতে পারে না। কারণ মানুষের ভেতরটা যদি জেনে নেওয়া যায়, তাহলে কে বন্ধু, কে বিরোধী তা জানতে বাকি থাকে না।

বিতর্ক রয়েছে ঠিকই, কিন্তু একথার মধ্যে কোনও ভুল নেই যে আজকের ক্রমবর্ধমান জটিল সমাজ ব্য়বস্থা এবং কম্পিটিশনে টিকে থাকতে আশেপাশের মানুষদের সম্পর্কে, তাদের মনের গভিরে লুকিয়ে থাকা ধারালো অস্ত্রগুলি সম্পর্কে সচেতন থাকাটা একান্ত জরুরি। না হলে হয় মৃত্যু, না হয় পরাজয়। কিন্তু প্রশ্নটা হল আম আদমি কীভাবে নিজেকে এতটা শক্তিশালী করে তুলতে পারবে? কয়েকদিন আগে মানুষ চেনার বেশ কিছু সিক্রেট পরিবেশন করেছিলাম। আজও এই লেখায় একটু নতুন পদ্ধতির উপর আলোকপাত করা হবে। কী সেই পদ্ধতি?

একাধিক গবেষণায় দেখা গেছে আপাত দৃষ্টিতে প্রতিটি মানুষের আঙুল এক ধরনের দেখতে লাগলেও, বাস্তবে কিন্তু সবারই আঙুল আলাদা আলাদা গোছের হয়। কারও কেরে আঙুল একটু বড় হয়, তো কারও মধ্যমা একটু ছোট। ভাল করে খেয়াল করলে এমন নানা বৈপরিত্ব সহজেই চোখে পরতে পারে। আর আঙুলের এই গঠনকে বিশ্লেষণ করে মানুষ চেনার একটা দারুন পদ্ধতি সম্পর্কে এই লেখায় আলোচনা করা হবে। তবে তার আগে সহজ একটা বিষয় সম্পর্কে আগে বুঝে নেওয়াটা দরকার। তর্জনী যদি অনামিকার থেকে ছোট হয়, তাহলে একে বলা হবে "২ডি:৪ডি", এইভাবেই সমগ্র বিষয়টা বিশ্লেষণ করে কোনও অচেনা মানুষের চরিত্র সম্পর্কে ধারণা তৈরি করা হবে। তাহলে আর অপেক্ষা কেন, চলুন চোখ রাখা যাক বাকি প্রবন্ধে।

প্রমিসকিউটি:

প্রমিসকিউটি:

কারও কারও অনামিকা তর্জনির থেকে লম্বা হয়। একাধিক স্টাডি অনুসারে যাদের আঙুলের গঠন এমন হয়, তাদের মধ্যে ৫৩ শতাংশ মহিলা এবং ৪৩ শতাংশ পুরুষ খুব বিশ্বাসী হন। আর বাকি ৫৭ শতাংশ পুরুষ এবং ৪৭ শতাংশ মহিলা মানুষকে ঠখাতে ভালবাসে। তাই এমন মানুষদের সঙ্গে যখন থাকবেন, তখন একটু সাবধান থাকাই শ্রেয়।

নাইসনেস:

নাইসনেস:

গবেষকরা লক্ষ করে দেখেছেন যাদের তর্জনির থেকে অনামিকা লম্বা হয়, তারা বিপরীত লিঙ্গের সঙ্গে ভাল ব্যবহার করে থাকেন। তবে এই ধরনের আঙুলের গঠন রয়েছে এমন পুরুষেরা খুব কুটিল স্বভাবের হন। প্রসঙ্গত, এই ধরনের আঙুলের গঠন যে সব পুরুষের, তাদের ডিজিট রেশিও কম হয়। এমন ধরনের পুরুষদের আরও কিছু চারিত্রিক বৈশিষ্ট চোখে পরে। যেমন...

এরা বাচ্চা ভালবাসে:

এরা বাচ্চা ভালবাসে:

একাধিক স্টাডিতে লক্ষ করে দেখা গেছে যে সব পুরুষদের ডিজিট রেশিয় কম হয়, তাদের স্ত্রীর সঙ্গে সম্পর্ক খুব ভাল হয়। শুধু তাই নয়, একাধিক বাচ্চার পিতা হওয়ার ইচ্ছাও এদের মনের মধ্যে থাকে।

যে কোনও বিষয়ে আপস করতে রাজি থাকেন:

যে কোনও বিষয়ে আপস করতে রাজি থাকেন:

যাদের আঙুলের গঠন এমন হয়, তাদের মধ্যে এক-তৃতীয়াংশই যে কোনও বিষয়ে আপস করে নিতে রাজি থাকেন। এরা একেবারেই লড়াকু স্বভাবের হন না। অন্যদিকে যাদের তর্জনির থেকে অনামিকা ছোট হয়, তারা সহজে আপস মানতে চান না। যে বিষয়ে তারা ঠিক, সে বিষয়ে তারা মাথা নত করতে একেবারেই রাজি থাকেন না।

শোনার ক্ষমতা:

শোনার ক্ষমতা:

কথায় আছে, যারা কথা বলার থেকে শোনে বেশি তারা অনেক জ্ঞানী হন। তাই এ বিষয়টিও জেনে নেওয়া উচিত যে আঙুলের ভেদে মানুষের শোনার ক্ষমতা কেমন হয়। যে সব পুরুষদের ডিজিট রেশিও কম থাকে, তারা খুব মন দিয়ে অন্যের কথা শুনে থাকেন।

Read more about: জীবন, বিশ্ব
English summary
It is believed that hands can reveal a lot about your personality. It talks about your grooming habits, your occupation and lots more... But do you realize that fingers also reveal a lot more than this?
Story first published: Tuesday, August 1, 2017, 14:53 [IST]
Please Wait while comments are loading...