For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Home Decor : ছোট ঘরকে বড় দেখানোর ৭টি সহজ উপায় জেনে নিন

|

সকলেরই মনে বড় বাড়ির স্বপ্ন থাকে, কিন্তু সবার সেই স্বপ্ন পূরণ হয় না। ছোটো বাড়ি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। তবে আপনি আপনার এই ছোটো বাড়িটিকেই বড় করে তুলতে পারেন। কীভাবে? তার জন্য নিম্নলিখিত টিপসগুলি অনুসরণ করতে হবে।

আমরা আপনাদের জন্য এমন কিছু টিপস নিয়ে এসেছি, যেগুলি প্রয়োগ করে আপনি আপনার ছোট ঘরটিকে নিজের মনের মতো করে তুলতে পারেন। এই পদ্ধতিগুলির সাহায্যে ছোটো ঘরও বেশ বড় বড় দেখতে লাগবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক টিপসগুলো -

১) ঘরের রঙ

১) ঘরের রঙ

ঘরের দেওয়াল এবং সাজসজ্জার জন্য যে রঙ আপনি পছন্দ করবেন, তার উপর অনেকটাই নির্ভর করবে ঘরের আকৃতি। ঘর যতই ছোটো হোক না কেন, সঠিক কালার চয়নের মাধ্যমেই আপনার ছোটো রুমকেও বড় দেখাতে পারে। আপনার রুমে যত বেশি হালকা রং ব্যবহার করবেন, দেখবেন জায়গা অনেকটাই বেশি লাগছে। যতটা সম্ভব বেডরুমের দেওয়াল হালকা রং, যেমন - সাদা, ক্রিম, হালকা সবুজ, বেবি পিঙ্ক, হালকা নীল বা অন্য কোনও হালকা রং করার চেষ্টা করুন। আবার, ঘর যতই বড় হোক না কেন, অনেক সময় ডার্ক কালার দিয়ে পেইন্ট করা সেই বড় ঘরের আকারও খুব ছোটো দেখায়।

২) বেডের আকৃতি

২) বেডের আকৃতি

বেডরুম আরও বড় দেখাতে হলে আপনার বেডের আকৃতির দিকে খেয়াল রাখা উচিত। আপনার বেড বা খাট এমনভাবে তৈরি করুন, যাতে বিছানার মধ্যেই সব জিনিস রাখা যায়, বিছানার বাইরে যাতে কোনও জিনিস রাখতে না হয়। বক্স বেড হলে সবচেয়ে ভাল এবং বেডের পাশে স্টাইলিশ টুল রাখা যেতে পারে।

এছাড়া, আপনার ঘরে ছোটো আলমারি থাকলে তার ভিতরে জিনিসপত্র গুছিয়ে রাখুন। কোনও জিনিস যাতে ছড়িয়ে ছিটিয়ে না থাকে, কারণ জিনিস যত বেশি ছড়িয়ে থাকবে ঘর ততই ছোটো দেখাবে।

৩) ঘরে মানানসই ঝাড়বাতি লাগাতে পারেন

৩) ঘরে মানানসই ঝাড়বাতি লাগাতে পারেন

ঘরে এদিক ওদিক লাইট না লাগিয়ে, মাঝখানে এক জায়গায় লাইট লাগান। এতে ঘরটি বড় দেখাবে। ড্রয়িংরুম বা হলঘরে ঝাড়বাতি থাকলে বেশ ভাল দেখতে লাগে। আপনার ঘরটি যদি একটু ছোটো হয়, তাহলে আপনি ছোটো সুন্দর ঝাড়বাতি ঝুলিয়ে দিতে পারেন। ঝাড়বাতির আলোয় পুরো ঘর আলোকিত হবে এবং ঘরের আকারও বড় দেখাবে। আপনি যখনই ঘরে প্রবেশ করবেন, তখনই আপনার মনোযোগ মেঝের পরিবর্তে এই ঝাড়বাতির দিকে থাকবে এবং ঘরটি আরও বড় দেখাবে।

৪) বেশি আসবাবপত্র রাখবেন না

৪) বেশি আসবাবপত্র রাখবেন না

ঘরে বেশি আসবাবপত্র রাখা এড়িয়ে চলুন, তাহলে ঘরের আকার ছোটো মনে হবে। যে যে ফার্ণিচার রাখার প্রয়োজন সেগুলোই শুধু রাখুন, অকারণে ঘরে জিনিসপত্র ঢুকিয়ে ভিড় বাড়াবেন না। যদি আপনার বেড-সাইড টেবিলের প্রয়োজন না হয়, তাহলে তা রাখবেন না। ঘরে সীমিত আসবাবপত্র রাখলে, আপনার ঘর বেশ বড় দেখাবে। আপনার ঘরের সাথে মানানসই ফার্ণিচার পছন্দ করুন।

৫) ওয়ালপেপার দিয়ে ঘর সাজান

৫) ওয়ালপেপার দিয়ে ঘর সাজান

আপনার ঘরের আকার ছোটো হলে আপনি ঘরের একদিকের দেয়ালে ওয়ালপেপার লাগাতে পারেন। আপনি চাইলে ঘরের সিলিংয়ে স্কাই ওয়ালপেপার লাগাতে পারেন, যাতে চাঁদ, তারা থাকবে। এছাড়াও, আপনার পছন্দমতো হালকা কালারের ওয়ালপেপার লাগাতে পারেন। ক্যানভাস প্রিন্টের সুন্দর ওয়ালপেপার আপনার ঘরকে আরও সুন্দর লুক দিতে পারে।

৬) মানানসই পর্দা

৬) মানানসই পর্দা

ছোটো ঘরে সবসময় হালকা পর্দা ব্যবহার করা উচিত। এই ধরনের পর্দা ঘরের আকার বড় দেখাতে পারে। বেশি কারুকার্য করা বা ডার্ক কালারের ভারী পর্দা লাগালে ঘরের আকার ছোটো মনে হবে। ঘরকে আকর্ষণীয় ও বড় দেখাতে হলে পর্দা সবসময় হালকা রঙের হতে হবে। তাছাড়া, খুব প্রয়োজন নাহলে পর্দা লাগাবেন না, এতে ঘরের জায়গাটা আরও বড় দেখাবে।

৭) অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন

৭) অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন

এমনটা প্রায়ই ঘটে যে, সময়ের সাথে সাথে এক একটা করে নতুন নতুন জিনিস ঘরে ঢুকতে থাকে এবং ঘরটা ধীরে ধীরে ভর্তি হতে শুরু করে। ফলে ঘর ছোটো মনে হয়। তাই কেবলমাত্র যে যে জিনিসগুলি দরকার সেগুলি ঘরে রাখুন, বাদ বাকি জিনিস ফেলে দিন। অপ্রয়োজনীয় আইটেম বার করে দিলে দেখবেন ঘরটি বড় দেখাবে।

English summary

Home Decor : Tips To Make Your Small Room Look Bigger!

When you cram all your stuff into a tiny space, it can feel cramped, claustrophobic, and far from relaxing. Here are some tips to make a small room look bigger.
X