For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বন্ধুত্ব সম্পর্কে যে কঠোর সত্যগুলি আপনার জানা দরকার

|

আমরা পরিবারের বাইরে সাধারণত আমাদের বন্ধুদের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলি। অনেকসময় দেখা যায়, আমরা পরিবারের সদস্যদের সঙ্গে যা শেয়ার করতে পারি না তা আমরা আমাদের বন্ধুদের সঙ্গে করি। সম্পর্ক বা বন্ধুত্ব যেমনই হোক না কেন, প্রত্যেক সম্পর্কের মধ্যেই কিছু কঠোর সত্য থাকে যা মাঝে মাঝে আমাদের গ্রহণ করতে হয়।

আজ আমরা এখানে বন্ধুত্ব সম্পর্কে কিছু কঠোর তথ্য তালিকাভুক্ত করেছি, যা হয়তো আপনি জানেন না। দেখে নিন সেগুলি -

১) আসল বন্ধুত্বের কোনও অস্তিত্ব নেই

১) আসল বন্ধুত্বের কোনও অস্তিত্ব নেই

আমরা কম-বেশি প্রত্যেকেই শুনেছি যে, সত্যের পথে চলা মানুষের কোনও অস্তিত্ব থাকে না। অতএব, এমন কোনও সম্পর্ক নেই যা নির্ভুল বা নিখুঁত। আপনি যদি আপনার বন্ধুদের উপর উচ্চ প্রত্যাশা রাখেন তাহলে আপনি হতাশ হতে পারেন। তাই, আপনার বন্ধুরা যেমন ঠিক তেমনভাবেই তাদের গ্রহণ করা আপনার পক্ষে ভাল। আপনার বন্ধুদের ত্রুটি এবং অসম্পূর্ণতাগুলি দেখে ঝগড়া, রাগ করার পরিবর্তে আপনি তাদেরকে ভাল ব্যক্তি হয়ে উঠতে সাহায্য করতে পারেন।

২) হিংসা বিকাশ হতে পারে

২) হিংসা বিকাশ হতে পারে

বন্ধুত্ব হোক বা সম্পর্ক, সর্বক্ষেত্রেই আপনার বিপরীতের মানুষটিকে স্পেস দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি সত্যিকারের বন্ধু হন তবে আপনি কারও ব্যক্তিগত জায়গায় অনুপ্রবেশ করবেন না। এছাড়াও, আপনার বন্ধুদের আরও অন্যান্য বন্ধু থাকতে পারে। সেক্ষেত্রে, আপনি অনুভব করতে পারেন যে, আপনার বন্ধু অন্য ব্যক্তিকে গুরুত্ব দিচ্ছে। এই কারণে আপনার মনে হিংসার বিকাশ হতে পারে। কিন্তু, আপনার মধ্যে হিংসার বিকাশ করার পরিবর্তে তাদের ব্যক্তিগত স্থানকে সম্মান করতে হবে।

৩) বন্ধুত্বের মধ্যে দ্বন্দ্ব থাকতে পারে

৩) বন্ধুত্বের মধ্যে দ্বন্দ্ব থাকতে পারে

এমন কোনও বন্ধুত্ব নেই যা নিখুঁত এবং বিরোধমুক্ত। এমন অনেক সময় আসতে পারে যখন আপনারা একে অপরের সঙ্গে একমত নাও হতে পারেন। এর ফলে আপনি বিরক্ত বোধ করতে পারেন কিন্তু, আপনাকে বুঝতে হবে যে, কোনও মানুষই নিখুঁত নয়। আপনার বন্ধুদের পরিবর্তন করার চেষ্টা করার পরিবর্তে, আপনি তাদের মনে আরও ভাল দৃষ্টিভঙ্গির বিকাশে সহায়তা করতে পারেন।

৪) বছরের পর বছর বন্ধুদের সঙ্গে যোগাযোগ নাও থাকতে পারে

৪) বছরের পর বছর বন্ধুদের সঙ্গে যোগাযোগ নাও থাকতে পারে

এমন অনেক ব্যক্তি আছেন যারা শারীরিকভাবে একে অপরের থেকে দূরে থাকেন তবে আবেগগতভাবে সংযুক্ত থাকেন। তাই, কারুর সঙ্গে বন্ধুত্ব হওয়ার অর্থ এই নয় যে আপনারা সবসময়ই একে অপরের সঙ্গে দেখা করবেন। অনেক সময় থাকতে পারে, যখন আপনি নিজের কাজ, পড়াশুনা, পরিবার সম্পর্কিত সমস্যার কারণে বছরের পর বছর ধরে বন্ধুদের সঙ্গে দেখা করতে পারেন না। এর অর্থ এই নয় যে, তারা আপনাকে মনে রাখে না। সেক্ষেত্রে বন্ধুদের দোষারোপ করার পরিবর্তে আপনার সমস্ত ভুল বোঝাবুঝিগুলি ঠিক করে নিন।

৫) সব বন্ধু সহায়ক এবং যত্নশীল নয়

৫) সব বন্ধু সহায়ক এবং যত্নশীল নয়

আপনি যদি ভাবেন যে স্কুল বা কলেজের সব বন্ধুই আপনার প্রতি সহায়ক এবং যত্নশীল তবে আপনি ভুল হতে পারেন। কারণ, কিছু বন্ধু আছে যারা আপনার প্রতি কোনও কেয়ার করে না। এই জাতীয় ক্ষেত্রে, আপনার নিজের প্রতি যত্ন নেওয়া ভাল।

৬) চিরকাল একই বন্ডিং নাও থাকতে পারে

৬) চিরকাল একই বন্ডিং নাও থাকতে পারে

কারুর পক্ষেই সারাজীবন প্রতিটি বন্ধুর সঙ্গে একই বন্ধন বজায় রাখা সম্ভব নয়। কারণ, বেড়ে ওঠার সাথে সাথে বিভিন্ন মানুষের সঙ্গে আলাপ হয় এবং নতুন নতুন বন্ধু তৈরি হয়। তাই, চিরকাল সবার সঙ্গে একই বন্ডিং থাকে না।

English summary

6 Harsh Truths About Friendship

Having friends is no less than a blessing but then life is never the bed of roses. Thus, there are some harsh realities related to friendship, that you need to know. In case, you are unaware of them, scroll down the article to read.
Story first published: Wednesday, March 11, 2020, 18:18 [IST]
X