For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হান্স ক্রিশ্চিয়ান গ্রাম : ১৬৬ তম জন্মবার্ষিকীতে সুন্দর ডুডল উৎসর্গ করেছে গুগল

|

১৮৫৩ সালে আজকের দিনে (১৩ সেপ্টেম্বর), কোপেনহেগেনে জন্মগ্রহণ করেছিলেন একজন প্রতিভাবান ব্যক্তি হান্স ক্রিশ্চিয়ান গ্রাম। তিনি ছিলেন ড্যানিশ মাইক্রোবায়োলজিস্ট। আজ তাঁর ১৬৬ তম জন্মবার্ষিকীতে গুগল তাঁকে একটি সুন্দর ডুডল উৎসর্গ করেছে। এই সুন্দর ডুডলটি ড্যানিশের অতিথি শিল্পী মিক্কেল সোমার তৈরি করেছেন। এই গোলাপী এবং বেগুনি রঙের ডুডলটিতে দেখা যাচ্ছে যে, হান্স ক্রিশ্চিয়ান গ্রাম গোল চশমা পরে বেশ কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। মাইক্রোস্কোপ থেকে গ্লাসের স্লাইড এবং ব্যাকটেরিয়া পর্যন্তও এখানে দেখা যাচ্ছে।

Hans Christian Gram

এই ড্যানিশ অণুজীববিদ, হান্স ক্রিশ্চিয়ান গ্রাম ব্যাকটিরিয়া প্রজাতির মধ্যে পার্থক্য দেখা যায় এমন একটি স্টেনিং কৌশল বিকাশের জন্য সর্বাধিক পরিচিত। যেটা তাঁর নাম অনুসারেই নামকরণ করা হয়েছিল। এই স্টেনিং কৌশলটি বিভিন্ন ধরণের ব্যাকটিরিয়া শনাক্তকরণ এবং তাদের শ্রেণিবদ্ধ করেন।

শহরের মিউনিসিপ্যাল হাসপাতালে চিকিৎসক হিসেবে কাজ শুরু করার আগে ১৮৭৮ সালে গ্রাম কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় থেকে এম ডি(ডক্টর অফ মেডিসিন)শেষ করেন। তিনি ব্যাকটিরিওলজি এবং ফার্মাকোলজি অধ্যয়নের জন্য ইউরোপ ভ্রমণ করেছেন।

বার্লিনের একটি হাসপাতালের মর্গে জার্মানির মাইক্রোবায়োলজিস্ট কার্ল ফ্রিডল্যান্ডারের সাথে কাজ করার সময়, ১৮৮৪ সালে, গ্রাম এই বিখ্যাত কৌশলটি তৈরি করেন, যা গ্রাম স্টেনিং কৌশল হিসাবে পরিচিত।

প্রাথমিকভাবে, এই বৈজ্ঞানিক পদ্ধতিটি ফুসফুসের টিস্যুতে ব্যাকটিরিয়াকে আরও দৃশ্যমান করার জন্য তৈরি করা হয়েছিল, তবে ফ্রিডল্যান্ডারের সাথে কাজ করার সময়, গ্রাম লক্ষ্য করেছিলেন যে একটি স্ফটিক ভায়োলেট দাগের সাথে ব্যাকটেরিয়ার স্মিয়ারের চিকিৎসা করার পরে, আয়োডিন দ্রবণ এবং জৈব দ্রাবক অনুসরণ করে বিভিন্ন নমুনার কাঠামো এবং জৈব রাসায়নিক পদার্থের মধ্যে পার্থক্য প্রকাশ পেয়েছে।

একই বছরেই, গ্রাম তার গবেষণাগুলি একটি পণ্ডিত জার্নালে প্রকাশ করেছিলেন, "গ্রাম-পজিটিভ" এবং "গ্রাম-নেগেটিভ" এই দুটি পদ তৈরি করা হয়েছিল। গ্রাম-পজিটিভ ব্যাকটিরিয়াগুলি একটি মাইক্রোস্কোপের নীচে বেগুনি রঙের প্রদর্শিত হয় কারণ তাদের কোষের দেয়ালগুলি এত ঘন হয় যে দ্রাবক প্রবেশ করতে পারে না। অন্যদিকে, গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়াগুলি পাতলা কোষের দেয়াল রয়েছে যা দ্রাবককে দাগ মুছতে দেয়।

তাঁর প্রকাশনায়, তিনি লিখেছিলেন যে, "আমি পদ্ধতিটি প্রকাশ করেছি, যদিও আমি জানি যে এখনও এটি অত্যন্ত ত্রুটিযুক্ত এবং অসম্পূর্ণ; তবে আশা করা যায় যে অন্যান্য তদন্তকারীদের হাতেও এটি কার্যকর হবে।"

গ্রাম ১৯২৩ সালে অবসর নিয়েছিলেন এবং ১৯৩৮ সালের ১৪ নভেম্বর ৮৫ বছর বয়সে মারা গিয়েছিলেন। কিন্তু, আজও তাঁর এই সাধারণ সহজ পদ্ধতিটি বহুল ব্যবহৃত এবং ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। গ্রামের উত্তরাধিকার অণুজীববিজ্ঞানের ক্ষেত্রে চিরকাল বেঁচে থাকবে।

English summary

Hans Christian Gram's 166th Birth Anniversary: Google Doodle Honours Danish Microbiologist

On this day (13 September) in 1853, a genius Hans Christian Gram, was born and so Google shared a beautiful doodle to celebrate this ground-breaking scientist's 166th birth anniversary.
Story first published: Friday, September 13, 2019, 14:07 [IST]
X