For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুগল ডুডল সম্মান জানাল ইগনাজ স্যামেলওয়াইজকে, যিনি হাত ধোওয়ার গুরুত্বকে তুলে ধরেছিলেন

|

সময়টা উনিশ শতক। সেইসময় ডাক্তার-বদ্যি বা হাসপাতালের খুব একটা প্রচলন ছিল না এবং চিকিৎসা শাস্ত্রও তখন উন্নত হয়নি। যে দু'তিনটে হাসপাতাল ছিল সেগুলোতে সেকালের চিকিৎসাই দেওয়া হতো এবং হাসপাতালগুলি অত্যন্ত অপরিষ্কার-অপরিচ্ছন্ন থাকতো, যাকে বলে সংক্রমণের কেন্দ্রবিন্দু। তাই, সেখানে কোনও অসু্স্থ ব্যক্তিকে নিয়ে যাওয়ার কথা ভাবাই হতো না। প্রকৃতপক্ষে বাড়িতে রেখেই চিকিৎসা করানো হতো এবং সেটাই নিরাপদ বলে মনে করা হতো।

এরকমই সময়ে ইগনাজ স্যামেলওয়াইজ নামক এক হাঙ্গেরিয়ান চিকিৎসক সংক্রমণ কমানোর জন্য প্রথম হাত ধোয়ার স্বাস্থ্য সুবিধা এবং চিকিৎসার উপর জোর দেন। কিন্তু কে জানত সেই সময় বলা তাঁর এই কথা যে এতগুলো বছর পর অক্ষরে অক্ষরে ফলবে! আজ ২০ মার্চ, শুক্রবার গুগল সেই মহান চিকিৎসককে সম্মান জানিয়েই ডুডল পরিবর্তন করেছে।

Google Doodle Honours Ignaz Semmelweis Who Proposed Importance Of Washing Hands

বর্তমানে গোটা বিশ্ব করোনা ভাইরাসের মতো এক ভয়াবহ সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই করছে। তাই, প্রত্যেককে নিজের বাড়িতে থাকার এবং ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার পাশাপাশি সামগ্রিক পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার পরামর্শও দেওয়া হচ্ছে। এইরকম পরিস্থিতিতে, গুগল তার ডুডল পরিবর্তন করেছে যেখানে একটি ভিডিয়ো রয়েছে, তাতে সঠিকভাবে হাত ধোয়ার পদ্ধতি এবং ভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখার সচেতনতা ফুটে উঠেছে। এছাড়াও, ভিডিয়োটিতে হাত ধোয়ার প্রয়োজনীয় নির্দেশিকাও রয়েছে।

করোনা ভাইরাস : বিশ্বব্যাপী মহামারির সময় বাড়িতে থেকে কাজ করবেন কীভাবে? দেখে নিন টিপসগুলি

১৮৪৭ সালের এই দিনে ইগনাজ স্যামেলওয়াইজ স্যানিটাইজ এবং হাত পরিষ্কার রাখার গুরুত্ব ও উপকারিতা প্রদর্শন করেছিলেন। এই চিকিৎসক ও বিজ্ঞানী হাসপাতালে মাতৃমৃত্যুর কারণ অনুসন্ধান করতে গিয়ে চিকিৎসার আগে হাত ধোয়ার প্রয়োজনীয়তার বিষয়টি সামনে আনেন। তিনি জানতে পারেন, বেশ কয়েকজন মা সন্তান জন্ম দেওয়ার পরেই এক অজানা অসুস্থতায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এটি জানার পর তিনি তাদের মৃত্যু এবং অসুস্থতার কারণ অনুসন্ধান করেন। খুব শীঘ্রই তিনি আঁচ করতে পারেন যে, সদ্য মা হওয়া মহিলাদের রোগে আক্রান্ত হওয়ার কারণ হল বিভিন্ন রোগীর চিকিৎসা করার পরে চিকিৎসক ও নার্সদের ভাল করে হাত না ধোওয়া।

১৮৪৭ সালের ২০ মার্চ, ইগনাজ স্যামেলওয়াইজ ভিয়েনা জেনারেল হাসপাতালের মেটারনিটি ওয়ার্ডের চিফ রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হয়েছিলেন। তারপর তিনি রোগীদের চিকিৎসার আগে ও পরে ডাক্তার এবং নার্সদের হাত ধোওয়ার পরামর্শ দিয়েছিলেন। সেইসময়, হাত ধোয়ার গুরুত্ব তুলে ধরায় তাঁকে একঘরে করা হয় ও উন্মাদ হিসেবে আখ্যাও দেওয়া হয়। তবে, পরবর্তীকালে তাঁর এই বার্তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

বিশ্বজুড়ে, কোভিড-১৯ কেসের সংখ্যা প্রায় ২ লাখ ৪৫ হাজার, যার মধ্যে প্রায় ৮৮ হাজার মানুষ সুস্থ হয়েছে এবং ১০ হাজার মানুষ মারা গেছে। ভারতের কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা এখনও অবধি ১৭১ জন। এই মহামারির মধ্যে, মারাত্মক ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে আমাদের হাত ধোয়ার গুরুত্বটি অত্যন্ত প্রয়োজনীয়।

দেখুন : প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) একটি ট্যুইট শেয়ার করেছে যেখানে দেখা যাচ্ছে যে, করোনা ভাইরাসের সময়ে কীভাবে হাত ধুতে হবে।

English summary

Google Doodle Honours Ignaz Semmelweis Who Proposed Importance Of Washing Hands

Google on Friday changed its doodle to honour Ignaz Semmelweis, the doctor who first paid emphasis on the medical and health benefits of washing hands. Amid COVID-19 pandemic, the doodle also teaches us how to wash hands properly.
X