For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের প্রথম মহিলা চিকিৎসক কাদম্বিনী গাঙ্গুলির জন্মবার্ষিকী, জানুন তাঁর সম্পর্কে কিছু তথ্য

|

সঠিকভাবে সংসার ধর্ম পালন করাই হল মহিলাদের লক্ষ্য, সমাজ যখন এই ধরনের চিন্তাধারায় অটল, ঠিক সেই সময় চিরাচরিত নিয়ম ভেঙে ভারতের প্রথম মহিলা চিকিৎসক হয়ে ওঠেন বাঙালি কন্যা কাদম্বিনী গাঙ্গুলি। আজ, ১৮ জুলাই তাঁর ১৬০তম জন্মবার্ষিকীতে, বাঙালির তথা দেশের গর্ব কাদম্বিনী গাঙ্গুলি-কে শ্রদ্ধা জানাল গুগল। গুগলের পক্ষ থেকে সুন্দর ডুডল তৈরি করে তাঁকে সম্মান জানানো হয়েছে। আসুন জেনে নেওয়া যাক ভারতের প্রথম মহিলা চিকিৎসক সম্পর্কে কিছু তথ্য।

১) ১৮৬১ সালে ১৮ জুলাই ভাগলপুরে জন্মগ্রহণ করেন কাদম্বিনী গাঙ্গুলি। বাবা ব্রজকিশোর বসু ছিলেন নারীমুক্তি আন্দোলনের নেতা। তিনি শিক্ষকতা করতেন। যদিও কাদম্বিনী উচ্চবর্ণের বাঙালি সম্প্রদায়ের ছিলেন, কিন্তু সেই সময় মহিলাদের শিক্ষাকে সমর্থন করা হত না।

২) তাঁর পিতা তাঁকে বঙ্গ মহিলা বিদ্যালয়-এ ভর্তি করান। তিনি বেথুন স্কুলেও পড়াশোনা করেছিলেন এবং তিনিই প্রথম মহিলা, যিনি ১৮৭৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় পাশ করেছিলেন।

৩) কাদম্বিনী এবং তাঁর বন্ধু চন্দ্রমুখী বসু ভারতের ইতিহাসে প্রথম মহিলা, যাঁরা গ্র্যাজুয়েট পাশ করেছিলেন।

৪) ১৮৮৩ সালে তিনি প্রফেসর এবং অ্যাক্টিভিস্ট দ্বারকানাথ গাঙ্গুলি-কে বিয়ে করেন। তিনি ছিলেন দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের দ্বিতীয় স্ত্রী। দ্বারকানাথই কাদম্বিনীকে মেডিক্যালে ডিগ্রি অর্জনে উৎসাহিত করেছিলেন।

৫) সেই সময় কেবলমাত্র পুরুষদেরই ডাক্তারি পড়ার চল ছিল। পুরুষতান্ত্রিক সমাজে সেই সময় মহিলা চিকিৎসক হওয়া মোটেও সহজ ছিল না। তাই, প্রথম মহিলা হিসেবে কাদম্বিনী গাঙ্গুলির ডাক্তারি পড়ার সিদ্ধান্ত, ঊনবিংশ শতাব্দীর বাংলায় নতুন নজির সৃষ্টি করেছিল। অনেক ঝড়ঝাপটা, বাধা-বিঘ্ন পেরিয়ে তিনি ডাক্তারি পড়েছিলেন, নিজের লক্ষ্যে অবিচল থেকেছিলেন। ১৮৮৬ সালে কলকাতা মেডিক্যাল কলেজ থেকে ডাক্তারি ডিগ্রি লাভ করেন কাদম্বিনী।

৬) স্বামীর সাহায্যেই ডাক্তারি পড়া শেষ করে, মহিলাদের রোগ নিয়ে ডাক্তারি শুরু করেছিলেন কাদম্বিনী। ইউরোপিয়ান মেডিসিনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

৭) ১৮৯২ সালে উচ্চ শিক্ষার জন্য তিনি ব্রিটেনে গিয়েছিলেন। উচ্চ শিক্ষা শেষে ফিরে আসেন কলকাতাতেই, বাংলার মহিলাদের চিকিৎসা শুরু করেন। মহিলা রোগ বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন লেডি ডাফরিন হাসপাতালে।

৮) ১৯২৩ সালে ৩ অক্টোবর, ৬২ বছর বয়সে মৃত্যু হয় কাদম্বিনী গাঙ্গুলি-র।

English summary

Google Doodle celebrates Kadambini Ganguly on her 160th birth anniversary

Kadambini Ganguly was the first woman to be trained as a physician in India. Google Doodle honoured Kadambini Ganguly with a special graphic. Read on.
Story first published: Sunday, July 18, 2021, 15:45 [IST]
X