For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত CDS জেনারেল বিপিন রাওয়াত, জেনে নিন তাঁর সম্পর্কে কিছু অজানা তথ্য

|

বুধবার, ৮ ডিসেম্বর দুপুরে তামিলনাড়ুর কুন্নুরের এক জঙ্গলে আচমকাই ভেঙে পড়ে একটি সেনার হেলিকপ্টার। CDS জেনারেল বিপিন রাওয়ত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়ত-সহ ওই কপ্টারে ছিলেন মোট ১৪ জন। কপ্টার দুর্ঘটনায় প্রয়াত হন জেনারেল বিপিন রাওয়ত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়ত। তাছাড়া আরও ১১ জনের মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংহ ওয়েলিংটনের সেনা হাসপাতালে ভর্তি। হেলিকপ্টারটি সুলুর থেকে ওয়েলিংটনে যাচ্ছিল।

জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসুন জেনে নেওয়া যাক, জেনারেল বিপিন রাওয়ত-এর জীবনের বেশ কিছু কথা।

১) ১৯৫৮ সালের ১৬ মার্চ মাসে উত্তরাখণ্ডের পৌড়ী গঢ়ওয়াল জেলায় জন্মগ্রহণ করেন বিপিন রাওয়ত। তাঁর পিতা লক্ষ্মণ সিংহ রাওয়ত ছিলেন ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল।

২) দেরাদুনের ক্যামব্রিয়ান হিল স্কুল এবং পরবর্তীকালে শিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশোনা করেছেন। এরপর তিনি পুণের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে যোগ দেন।

৩) ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন বিপিন। মার্কিন যুক্তরাষ্ট্রের ফোর্ট লিভেনওয়ার্থে কম্যান্ড এবং জেনারেল স্টাফ ট্রেনিং-ও সম্পন্ন করেছেন তিনি। এছাড়াও, তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে এম.ফিল করেছেন।

৪) ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার স্টাডিজে ডিপ্লোমা করেছেন বিপিন। মিরাটের চৌধুরী চরণ সিং বিশ্ববিদ্যালয় থেকে ফিলোজফি-তে ডক্টরেট (পিএইচডি) করেন।

৫) ১৯৭৮ সালের ডিসেম্বরে ভারতীয় সেনাবাহিনীর একাদশ গোর্খা রাইফেলস-এর পঞ্চম ব্যাটালিয়নে যোগ দেন। ২০১৬ সালের ডিসেম্বরে সেনাপ্রধান হিসেবে নিযুক্ত হন জেনারেল বিপিন রাওয়াত। ২০১৯-এর ডিসেম্বরে প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) হিসেবে নিযুক্ত করা হয়েছিল তাঁকে।

৬) CDS হিসেবে দায়িত্ব নেওয়ার আগে, তিনি চিফ অফ স্টাফ কমিটির ৫৭তম এবং শেষ চেয়ারম্যান হিসেবে, পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর ২৬তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

৭) জেনারেল রাওয়ত তাঁর মিলিটারি কেরিয়ারে লেফটেন্যান্ট জেনারেল, মেজর জেনারেল, ব্রিগেডিয়ার, কর্নেল এবং লেফটেন্যান্ট কর্নেল-সহ বেশ কয়েকটি পদে অধিষ্ঠিত ছিলেন।

৮) আফ্রিকার কঙ্গোয় রাষ্ট্রপুঞ্জের শান্তিসেনার একটি ব্রিগেডের নেতৃত্বে ছিলেন তিনি। মেজর জেনারেল হিসেবে ১৮ নম্বর পদাতিক ডিভিশনের কমান্ডিং অফিসারের দায়িত্বও পালন করেছেন। লেফটেন্যান্ট জেনারেল পদে উত্তীর্ণ হওয়ার পর তিনি নাগাল্যান্ডের ডিমাপুরে সেনার ৩ নম্বর কোরের কমান্ডারের দায়িত্ব পান। এরপর পুণের দক্ষিণাঞ্চলীয় সেনা কমান্ডের প্রধান হন তিনি।

৯) প্রায় ৪০ বছরের কর্মজীবনে তিনি তাঁর বীরত্ব ও বিশিষ্ট সেবার জন্য Param Vishisht Seva Medal, Uttam Yudh Seva Medal, Ati Vishisht Seva Medal, Yudh Seva Medal, Sena Medal, Vishisht Seva Medal-সহ একাধিক সেনা-সম্মাননা পেয়েছেন। ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি তাঁকে সোর্ড অফ অনার পুরস্কার প্রদান করে।

১০) দীর্ঘ কর্মজীবনের বড় অংশ জম্মু ও কাশ্মীরে কাটিয়েছেন রাওয়ত। ২০১৫ সালে মায়ানমারে ক্রস-বর্ডার অপারেশনে ভারতীয় সেনাবাহিনী সফলভাবে NSCN-K বিদ্রোহীদের মোকাবেলা করেছিল। ২০১৬ সালে সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনায় জেনারেল রাওয়ত-ও জড়িত ছিলেন।

১১) জেনারেল রাওয়াত জাতীয় নিরাপত্তা এবং নেতৃত্বের বিষয়ে বেশ কিছু লেখা লিখেছেন, যেগুলি বিভিন্ন প্রকাশনায় প্রকাশিত হয়েছে।

English summary

General Bipin Rawat : Interesting Facts About India's First Chief of Defence Staff in Bengali

Here are some lesser-known facts about India's first Chief of Defence Staff. Read on.
Story first published: Thursday, December 9, 2021, 13:42 [IST]
X