ভগবান শিবের স্বপ্ন দেখার অর্থ কি জানা আছে?

Written By:
Subscribe to Boldsky

স্বপ্নে কেউ বিদেশ ভ্রমণ করেন, তো কেউ ভূতের খপ্পরে পরেন। কিন্তু একথা জানা আছে কি ঘুমনোর সময় দেবাদিদেব শিবের স্বপ্ন দেখার অর্থ কি?

অনেকে বিশ্বাস করেন স্বপ্নে ভগবান শিবকে দেখা একেবারেই শুভ নয়। কিন্তু এই ধারণা কি ঠিক? শাস্ত্র মতে স্বপ্নে কোনও ভগবানকে দখা একেবারেই অশুভ নয়, বরং আপনি একেবারে ঠিক পথে চলছেন, তারই প্রমাণ এমন স্বপ্ন। তাহলে কি ভগবান শিবকে দেখাও বেজায় ভাগ্যের বিষয়? একেবারেই! বিশেষজ্ঞদের মতে স্বয়ং দেবাদিদেব বা তাঁর ত্রিশূল যদি স্বপ্নে আসে, তাহলে একের পর শুভ ঘটনা ঘটার সম্ভাবনা বাড়ে। শুধু তাই নয়, জীবন সম্পর্কিত অনেক অজানা প্রশ্নর উত্তরও পাওয়া যায়। যেমন ধরুন...

১. স্বপ্নে শিব লিঙ্গ দেখার অর্থ:

১. স্বপ্নে শিব লিঙ্গ দেখার অর্থ:

এমনটা বিশ্বাস করা হয় যে স্বপ্নে শিব লিঙ্গ দেখলে নিয়মিত প্রাণয়ম এবং মেডিটেশন শুরু করা উচিত। কারণ ভগবান শিব চাইছেন আপনি ধ্যান করার মধ্যে দিয়ে দেবাদিদেবের আরাধনা করুন। এমনটা করলে দেখবেন জীবনে চলার পথে সামনে আসা বাঁধার পাহাড় সরতে থাকবে। সেই সঙ্গে অর্থনৈতিক উন্নতি ঘটতেও সময় সাগবে না। তাই স্বপ্নে আসা এমন নির্দেশকে অমান্য করলে কিন্তু ঠকবেন!

২. একসঙ্গে শিব এবং পার্বতী:

২. একসঙ্গে শিব এবং পার্বতী:

ঘুমনোর সময় মা পার্বতী এবং ভগবান শিবকে একসঙ্গে দেখার অর্থ হল নতুন কোনও সুযোগ আসতে চলেছে আপনার জীবনে। এই সুযোগ নতুন চাকরির হতে পারে, হতে পারে অন্য কোনও ভাল খবরও। প্রসঙ্গত, এমনটাও বিশ্বাস করা হয় যে এমন স্বপ্ন দেখার অর্থ হল শুভ সময়ের আগমণ ঘটতে চলেছে আপনার জীবনে।

৩. দেবাদিদেব তাণ্ডব নৃত্য করছেন:

৩. দেবাদিদেব তাণ্ডব নৃত্য করছেন:

শাস্ত্রে ভগবান শিবের এই রূপকে ধ্বংসের প্রতীক হিসেবে বিবেচিত করা হয়ে থাকে। কিন্তু স্বপ্নে যদি দেবের এমন রূপ দেখেন, তাহলে তা অশুভ নয়, বরং শুভ লক্ষণ হিসেবে বিবেচিত করা হয়ে থাকে। শুধু তাই নয়, এমনটা বিশ্বাস করা হয় যে এমন স্বপ্ন দেখার অর্থ হল ধীরে ধীরে আপনার জীবন থেকে কষ্টের রেশ মিঠতে থাকবে। সেই সঙ্গে সফলতা এবং অর্থনৈতিক উন্নতি হবে রোজের সঙ্গী।

৪. শিবের মন্দির:

৪. শিবের মন্দির:

শাস্ত্র মতে ঘুমনোর সময় শিবের মন্দির দেখতে পেলে বুঝতে হবে আপনার শরীরে বাসা বেঁধে থাকা রোগেরা ধীরে ধীরে দূরে পালাতে থাকবে। ফলে রোগমুক্ত জীবনের স্বপ্ন পূরণ হতে সময় লাগবে না। প্রসঙ্গত, এমনটাও অনেক বিশ্বাস করেন যে স্বপ্নে দেবের মন্দির দেখার অর্থ হল আপনি দুই সন্তানের বাবা-মা হতে চলেছেন। তাই তো গর্ভবতী মহিলারা এমন স্বপ্ন দেখলে, তা বেজায় শুভ লক্ষণ হিসেবে বিবেচিত করা হয়ে থাকে হিন্দু ধর্মে।

৫. ত্রিশূল:

৫. ত্রিশূল:

দেবাদিদেবের হাতে থাকা ত্রিশূলের স্বপ্ন দেখা বেজায় শুভ। কারণ এমনটা বিশ্বাস করা হয় যে এমন স্বপ্ন দেখার অর্থ হল আগামী দিনে সব ধরনের সমস্যা থেকে মুক্তি মিলবে, সেই সঙ্গে অতীতে ঘটে যাওয়া পাপের হাত থেকেও রক্ষা পাওয়া সম্ভব হবে। এখানেই শেষ নয়, শিবের আরাধনা যারা করেন, তারা বিশ্বাস করেন স্বপ্নে ত্রিশূলের সন্ধান মিললে জন্ম-মৃত্যুর বন্ধন থেকে মুক্তি মিলবে, দেখা মিলবে সর্বশক্তিমানের।

৬. শিবের মাথায় থাকা চাঁদ:

৬. শিবের মাথায় থাকা চাঁদ:

স্বপ্নে দেবাদিদেবের মাথায় থাকা চাঁদকে দেখতে পেলে জানবেন আগামী দিনে বড় কোনও সিদ্ধান্ত নিতে চলেছেন আপনি। তাই নিজেকে মানসিক দিক থেকে তৈরি রাখুন। কারণ ভুল সিদ্ধান্ত নিলে কিন্তু বিপদ! কারণ সেক্ষেত্রে জীবন ভুল খাতে চলে যাওয়ার আশঙ্কা থাকে।

৭. শিবের তৃতীয় চক্ষু:

৭. শিবের তৃতীয় চক্ষু:

এমন স্বপ্ন দেখার অর্থ হল আপনার জীবনে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে এবং সেই পরিবর্তন বেজায় শুভ! তাই এমন স্বপ্ন দেখলেন ভয় পেয়ে যাবেন না। বরং মনের অন্দরে জমতে থাকা ভয়কে দূর করে খোলা মনে বাঁচার চেষ্টা করুন। দেখবেন জীবন অনেক সুন্দর হয়ে উঠেছে।

Read more about: বিশ্ব
English summary

স্বপ্নে কেউ বিদেশ ভ্রমণ করেন, তো কেউ ভূতের খপ্পরে পরেন। কিন্তু একথা জানা আছে কি ঘুমনোর সময় দেবাদিদেব শিবের স্বপ্ন দেখার অর্থ কি? অনেকে বিশ্বাস করেন স্বপ্নে ভগবান শিবকে দেখা একেবারেই শুভ নয়। কিন্তু এই ধারণা কি ঠিক?

Spiritual dreams come when your thoughts are positive for everyone. Have you ever seen Lord Shiva or his symbols like Trishul or snake in your dreams? If yes then here the exact meaning what it actually means...
Story first published: Saturday, March 17, 2018, 13:13 [IST]