For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Solar Eclipse 2022: সূর্যগ্রহণের দিন 'কালো চাঁদ'-এ ঢাকবে সূর্য! কী এই 'ব্ল্যাক মুন'? জেনে নিন

|

চলতি বছরে দু'টি সূর্যগ্রহণ ঘটতে চলেছে - একটি এপ্রিলে, অন্যটি অক্টোবরে। বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে ৩০ এপ্রিল। এটি আংশিক সূর্যগ্রহণ হবে। এই গ্রহণকে নানা দিক থেকে বিশেষ বলে আখ্যায়িত করা হচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, এবারের এই প্রথম গ্রহণের সঙ্গে ঘটবে 'ব্ল্যাক মুন' ঘটনাটি। কী এই ব্ল্যাক মুন? আসুন জেনে নেওয়া যাক।

দেখা দিতে চলেছে 'ব্ল্যাক মুন'

২০২২ সালের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে ৩০ এপ্রিল। এটি অবশ্য পূর্ণগ্রাস নয়, আংশিক সূর্যগ্রহণ। ভারত থেকে দেখা যাবে না। বছরের এই প্রথম গ্রহণের সঙ্গে ঘটতে চলেছে এক বিরল মহাজাগতিক ঘটনা, সেটি হল 'ব্ল্যাক মুন'। নাসা বলছে, এই 'ব্ল্যাক মুন'-ই এবারে সূর্যকে ঢাকবে।

নাসা জানিয়েছে, সূর্যাস্তের ঠিক আগে এবং সূর্যাস্তের সময় 'ব্ল্যাক মুন' সূর্যের কিছুটা অংশ ব্লক বা অবরুদ্ধ করে দেবে, যে কারণে আংশিক সূর্যগ্রহণ হবে।

'ব্ল্যাক মুন' খুব বিরল এক মহাজাগতিক ঘটনা। ২০২১ সালে আমরা এই বিরল ঘটনার সম্মুখীন হইনি। SPACE.com এর মতে, 'ব্ল্যাক মুন'-এর কোনও একক সংজ্ঞা নেই। এই শব্দটি অমাবস্যার সঙ্গে সম্পর্কিত যে কোনও ঘটনাকে বোঝাতে ব্যবহৃত হয়, কারণ অমাবস্যায় চাঁদ সর্বদা কালো থাকে। চাঁদের কালো চেহারার কারণেই একে 'ব্ল্যাক মুন' বলা হয়।

কোথায় কোথায় দেখা যাবে এই গ্রহণ?

ভারতীয় সময় অনুসারে, সূর্যগ্রহণ শুরু হবে ৩০ এপ্রিল দুপুর ১২টা ১৫ মিনিটে এবং বিকেল ০৪টা ০৭ মিনিট পর্যন্ত চলবে।

২০২২ সালের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকা, আটলান্টিক মহাসাগরীয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে। ভারতে যেহেতু এই সূর্যগ্রহণ দেখা যাবে না, তাই দেশে সূতক কালও বৈধ হবে না।

আরও পড়ুন : Surya Grahan 2022 : এপ্রিলেই বছরের প্রথম সূর্যগ্রহণ, কোথায় কোথায় দেখা যাবে এই গ্রহণ? জেনে নিন

English summary

First solar eclipse of 2022 on April 30, know why it's being called Black Moon in Bengali

There will be a partial solar eclipse on April 30, coinciding with what is known as 'Black Moon'. Read on.
X