(ছবি) LED TV কিনতে গেলে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

নতুন ফ্ল্যাট কিনেছেন। মনের মতো করে বাড়ি সাজিয়েছেন। তাতে কি আর সেই আদ্যিকালের ছোট্ট টিভি টা মানায় নাকি? তাই বড় টিভি তো কিনতেই হবে। কিংবা ধরুন বন্ধু বান্ধবের বাড়িতে প্রায় সবার বড় টিভি। আপনি বা কেন পুরনো টিভি বাড়িতে রেখে গিন্নির খোঁটা শুনবেন? [(ছবি) এই ১০ অ্যাপ আপনার স্মার্টফোনে থাকাটা অত্যন্ত প্রয়োজন!]

কিন্তু শুধু LED TV কিনব ভাবলেই তো হবে না। কোন কোম্পানির টিভি কিনবেন, তার সাইজ কি হবে, কেনার আগে কোন কোন জিনিসের উপর খেয়াল রাখতে হবে তা সব ভেবেচিন্তে নিতে হবে।

ভারতে LED TV-র বিশাল বাজারের কথা বুঝতে পেরেই বিভিন্ন ছোট বড় কোম্পানি পরিষেবা দিতে ঝাঁপিয়ে পড়ছে। স্যামসং, এলজি, সোনি-কে টেক্কা দিতে মাইক্রোম্যাক্স, ইনটেক্স, ভিইউ-এর মতো একাধিক সংস্থা টিভির উৎপাদনও শুরু করেছে। [এই অ্যাপসগুলির জন্যই ফোনের 'ব্যাটারি লাইফ' দফারফা হয়]

তাই আপনি যদি সস্তায় LED TV কেনার কথা ভেবে থাকেন, তাহলে কেনার আগে এই আটটি জিনিস মাথায় রাখুন।

টিভির দুরত্ব

টিভির দুরত্ব

টাকা আছে, বা সবাই কিনছে তাই কিনলামের মতো যুক্তির কোনও মানে নেই। পয়সা থাকলেই কি ৫৫ ইঞ্চি বা ৬৫ ইঞ্চির টিভি কিনতে হবে নাকি? টিভি কেনার আগে আপনার ঘরের মাপটা নিন। সেই অনুযায়ী টিভি কিনুন। মানে যেকোনও ৩২ ইঞ্চির LED TV-র জন্য ন্যুনতম ৪ ফুটের দুরত্ব বাঞ্ছনীয়। ৪০-৪৮ ইঞ্চির টিভির জন্য ন্যুনতম ৭ ফুটের দুরত্ব বজায় করা জরুরী। আর ৫৫ বা ৬৫ ইঞ্চির টিভির ক্ষেত্রে ৯ ফুটের কম দুরত্বে বসে টিভি দেখা তো রীতিমতো ক্ষতিকর।

পূর্ণাঙ্গ HD TV

পূর্ণাঙ্গ HD TV

সবসময় চেষ্টা করুন ৭২০পি এইচডি রেডি টিভির চেয়ে ১০৮০পি ফুল এইচডি টিভি কেনার চেষ্টা করুন। এতে হয়তো একটু বেশি খরচ হতে পারে কিন্তু তা লাভজনক বেশি। অধিকাংশ সস্তা বড় টিভিই HD বলে দাবি করলেও তা এইচডি রেডি টিভি হয়। ছোট ঘর হলে চোখ বাঁচাতে ১০৮০পি ফুল এইচডি টিভিই প্রয়োজন।

টিভির স্মার্ট ফিচার

টিভির স্মার্ট ফিচার

আপনার কাছে যদি দুধরণের অফার থাকে যেমন ছোট টেলিভিশন সেট যাতে অনেক স্মার্ট ফিচার আছে এবং বেশি ফিচারের কচকচানি না থাকা বড় টিভি তাহলে দ্বিতীয় বিকল্পটাই বুদ্ধিমানেরা বেছে নেবেন। কম দামের বড় টিভির ক্ষেত্রে স্মার্ট টেকনলোজি অধিকাংশ সময়ই গিমিক মাত্র। এই সব ফিচার, প্রযুক্তি প্রথম প্রথম আপনাকে সন্তোষ দিলেও পরে তা আর বেশি ব্যবহার হবে না। কিন্তু বড় টিভিতে পরিস্কার ছবি দেখার অনুভূতিই অন্য হয় মাথায় রাখবেন।

টিভির প্রয়োজনীয়তা

টিভির প্রয়োজনীয়তা

আপনি টিভিটি দিয়ে ঠিক কী কী করতে চান সে বিষয়ে স্পষ্ট থাকলেও কেনার ক্ষেত্রেও কোনও বিভ্রান্তি হবে না। মানে ধরুণ আপনি যদি সেট টপ বক্সের সাহায্যেই খালি টিভি দেখতে চান তাহলে আপনার বেশি ফিচারের প্রয়োজন নেই। শুধু বড় টিভি হলেই হবে। আপনি যদি ল্যাপটপে রাখা ছবি টিভিতে চালিয়ে দেখতে চান, বা টিভিতে গেম খেলতে চান সেসব ক্ষেত্রে সব ফরম্যাট সাপোর্ট করছে কি না, ইউএসবি পোর্ট আছে কি না, এবং অন্যান্য আপনার প্রয়োজনীয় ফিচার আছে কি না তা খতিয়ে দেখে নিন।

আওয়াজ

আওয়াজ

কম দামের বড় টিভিতে অধিকাংশ সময়ই অডিও স্পিকার অত্যন্ত সাধারণ বা নিম্ন মানের হয়। ফলে আপনার টিভির সাউন্ড আপনাকে হতাশ করতে পারে।

কানেক্টিভিটি

কানেক্টিভিটি

আপনি যদি ল্যাপটপে রাখা ছবি টিভিতে চালিয়ে দেখতে চান, বা টিভিতে গেম খেলতে চান সেসব ক্ষেত্রে সব ফরম্যাট সাপোর্ট করছে কি না, ইউএসবি পোর্ট, এইচডিএমআই, ৩.৫ এমএম জ্যাক, এভি পোর্ট আছে কি না, এবং অন্যান্য আপনার প্রয়োজনীয় ফিচার আছে কি না তা খতিয়ে দেখে নিন।

স্মার্টের ফাঁদে পরবেন না!

স্মার্টের ফাঁদে পরবেন না!

কম দামি অ্যান্ড্রয়েড টিভি থেকে দুরে থাকুন। স্মার্ট ফিচারের ছড়াছড়ি বলে দোকানদার আপনাকে গছিয়ে দিতে পারে, কিন্তু তা আপনার কাজেও লাগবে না, আর ভুরি ভুরি ফিচার ভরতে খারাপ মানের প্রযুক্তি ব্যবহার করা হবে। যা অল্প দিনের মধ্যেই আপনার টিভিকেও খারাপ করে দিতে পারে।

English summary
Few things to remember before Buying an LED TV
Please Wait while comments are loading...