For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মারা গেলেন ফ্যাশন দুনিয়ার পথপ্রদর্শক, মাত্র ৫৯-এই থমকে গেল পদ্মশ্রী প্রাপ্ত এই ডিজাইনারের জীবন

|

পোশাকও কথা বলতো তার হাতের জাদুতে। কিন্তু, হঠাৎই থমকে গেল এই জাদুকরের জীবন। হ্যাঁ! উনি যে সে জাদুকর নন, পদ্মশ্রী প্রাপ্ত বিখ্যাত ফ্যাশন ডিজাইনার ওয়েন্ডেল রডরিক্স। মাত্র ৫৯ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন তিনি। বুধবার, ১২ ফেব্রুয়ারি বিকেলে তার গোয়ার বাড়িতে ৫ টা ৩৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউড থেকে হলিউড তথা গোটা ফ্যাশন ইন্ডাস্ট্রিতে।

গোয়ার ক্যাথলিক পরিবারে জন্ম হয়েছিল ওয়েন্ডেল রডরিক্স-এর। বড় হয়ে ওঠা মুম্বইতে। ইচ্ছে ছিল ফ্যাশন নিয়ে পড়াশোনা করার। তাই উড়ে যান লস অ্যাঞ্জেলস ও প্যারিসে। পড়াশোনা শেষ করে শুরু করেন ফ্যাশন ডিজাইনিং-এর কাজ। সেই থেকেই শুরু তার জীবনের যাত্রা। শুধুমাত্র ফ্যাশন-এই নয়, তিনি ছিলেন একজন লেখক, উকিল, পরিবেশবিদ।

Fashion Designer Wendell Rodricks Passes Away At His Home In Goa

রিসর্ট ওয়্যার, মিনিমালিজ়ম, ইকো ফ্রেন্ডলি গারমেন্টসের উদ্ভাবনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ক্যারিয়ারের শুরুতেই কাজ শুরু করেন Garden Vareli, Lakmé Cosmetics, DeBeers এর মতো বহু প্রখ্যাত ব্র্যান্ডের সঙ্গে। ২০১৪ সালে ভারতের এই নামী ডিজাইনার পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। ফরাসি সংস্কৃতি মন্ত্রকও তাঁকে সম্মানিত করে।

সময়টা ছিল নব্বইয়ের দশক। বর্তমান দিনের মতো তখন ফ্যাশনে চমকপ্রদ কিছু পরিকল্পনা দেখা দেয়নি। ওয়েন্ডেল রডরিক্স হঠাৎই তাঁর হাতের জাদু দেখান ফ্যাশন দুনিয়ায়। নব্বই দশকেই ফ্যাশন ইন্ডাস্ট্রিতে এক অভিনব পরিবর্তন আনেন তিনি। দেশ থেকে বিদেশ সর্বত্রই কাজের জন্য ভূয়সী প্রশংসাও পান। শুধু ফ্যাশন ডিজাইনার হিসেবেই নয়, একজন সমাজকর্মী হিসেবেও খ্যাতি রয়েছে তাঁর। সমকামীদের অধিকার এবং পরিবেশ রক্ষা নিয়ে রীতিমতো সরব ছিলেন তিনি।

তাঁর অভিনব ফ্যাশন কৌশলের জন্য বরাবরই তিনি প্রশংসিত হয়েছেন। তাঁর তৈরি করা পোশাক নজর কেড়েছে দেশ-বিদেশের ফ্যাশন দুনিয়ায়। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী অনুষ্কা শর্মা তাঁর হাত ধরেই পা রাখেন মুম্বইতে। স্বভাবতই খবরটি পাওয়ার পর গভীরভাবে শোকাহত তিনি। অনুষ্কা তাঁর ইনস্টাগ্রাম পোস্টে জানান, তাঁকে মুম্বইতে আসার সাহস জুগিয়েছিলেন ওয়েন্ডেল রডরিক্স।

অনুষ্কা ছাড়াও বেশ কয়েকজন বলিউড সেলিব্রিটি ও ডিজাইনারের সঙ্গে কাজ করেছেন ওয়েন্ডেল। কাজ করেন মালাইকা আরোরা সঙ্গেও। সোশ্যাল মিডিয়ায় মালাইকা আরোরা সহ অর্জুন রামপাল, জ্যাকলিন ফার্নান্ডেজ, রাহুল খান্না, রিচা চাড্ডা এবং পূজা বেদিও শোক জ্ঞাপন করেছেন। পাশাপাশি তাঁরা জানান নিজেদের কেরিয়ারের পিছনে রডরিক্সের অবদানের কথা।

গোয়ার কুনবি উপজাতির মহিলাদের তৈরি কুনবি শাড়ি শিল্প পুনরুজ্জীবিত হয় তাঁর হাত ধরেই। ওয়েন্ডেল পোশাক ও ফ্যাশনের বিবর্তন নিয়ে একটি জাদুঘর তৈরিতে হাত লাগিয়েছিলেন, পূর্ণ হলনা তাঁর এই ইচ্ছে। জাদুঘরের কাজ শেষ হওয়ার আগেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ভাল থেকো ওয়েন্ডেল রডরিক্স।

English summary

Fashion Designer Wendell Rodricks Passes Away At His Home In Goa

Fashion designer, author, environmentalist, and advocate for gay rights, Wendell Rodricks passed away at his Goa home on 12th February 2020.
X