For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) আজকের যুগেও এই ৮ কারণে বিয়ের পর অত্যাচারিত হয় নারী!

|

একবিংশ শতাব্দীতেও ভারতীয় মহিলারা বিয়ের পরে স্বামী বা শশুরবাড়ির তরফে অত্যাচারিত হন। শুধু দরিদ্র পরিবার বা যেখানে শিক্ষার আলো পৌঁছয়নি সেখানেই শুধু মাত্র দাম্পত্য অত্যাচারের ঘটনা ঘটে তা নয়। অনেক শিক্ষিত ও বিত্তশালী পরিবারেও বধূ নির্যাতনের ঘটনা শোনা যায়।

কখনও বিয়ের পর স্বামীর হাতে কখনও শশুরবাড়ির পরিবারের দ্বারা, কখনও মানসিকভাবে কখনও আবার শারীরিকভাবে অত্যাচারিত হন মহিলা।

আর অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় অত্যাচারের পিছনের কারণগুলি সেই ক্লিশে। আজকের যুগেও এই ৮ কারণে বিয়ের পর অত্যাচারিত নারীকে অত্যাচারিত হতে হয়, ভাবলে গা শিউরে ওঠে।

বিবাহ বহির্ভূত সম্পর্ক

বিবাহ বহির্ভূত সম্পর্ক

ঘটনা ১ : নাদিয়া, প্রথম দিন থেকেই স্বামীর অত্যাচারের মুখে পরে। বিয়ের কিছুদিন পরে সে জানতে পারে তার স্বামীর সঙ্গে স্বামীর এক কাকিমার যৌন সম্পর্ক রয়েছে। আর তার জেরেই নাদিয়াকে মেনে নিতে পারছে তার স্বামী। এই ধরণের ঘটনার জেরে বহু মহিলাই দাম্পত্য অত্যাচারের স্বীকার হন।

সন্দেহ

সন্দেহ

ঘটনা ২ : পরিবারের অমতে বিয়ে করে শুধা। বিয়ের প্রথম কয়েক বছর সব ঠিকঠাক ছিল। কিন্তু সমস্যা শুরু হল, যখন শুধা স্বামী তাঁকে সন্দেহ করতে শুরু করল। কোনওভাবে শুধার স্বামীর মাথায় ঢুকে গিয়েছিল যে শুধার অন্য কোনও পুরুষের সঙ্গে সম্পর্ক তৈরি হয়েছে। যদিও তার স্বামীর ধারণা ভুল ছিল, তবুও এই সন্দেহ নিয়েও যথেষ্ট সমস্যা। আর তার থেকেই স্ত্রীর উপর অত্যাচার।

যৌন হেনস্থা

যৌন হেনস্থা

ঘটনা ৩ : অনেক সময়ই স্বামীরা জোর প্রয়োগ করে স্ত্রীর সঙ্গে যৌন মিলন করেন। দাম্পত্য অত্যাচারে অন্যতম উদাহরণ এটি।

নেশার জন্য

নেশার জন্য

ঘটনা ৪ : স্বামীদের নেশার জেরেও অত্যাচারিত হতে হয় স্ত্রীকে। গীতার স্বামী প্রত্যেকদিন মদ্যপ অবস্থায় বাড়িতে ফিরে মারধর করত। এই ধরণের সমস্যা আকছাড় শোনা যায়।

যৌতুক

যৌতুক

ঘটনা ৫ : যৌতুকের জন্য বধূ নির্যাতন আম ঘটনা। এমনকী আজকের যুগেও।

মায়ের ছেলে

মায়ের ছেলে

ঘটনা ৬ : স্মিতার স্বামী প্রচন্ডভাবে মা ও বোনের দ্বারা প্রভাবিত। স্মিতার স্বামী তাঁকে মায়ের চাকর বানিয়ে রাখার জন্যই বিয়ে করেছিল। এই ধরণের ঘটনারও ভুরি ভুরি উদাহরণ রয়েছে।

বন্ধাত্ব্য

বন্ধাত্ব্য

ঘটনা ৭ : সন্তান জন্ম দিতে অপারগ হওয়ায় স্বামী ও শশুরবাড়ির লোকজনের হাতে বহু মহিলাকে অত্যাচারিত হতে হয়। কখনও শারীরিকভাবে তবে, বেশির ক্ষেত্রেই মানসিকভাবে।

কন্যা সন্তানের জন্ম

কন্যা সন্তানের জন্ম

ঘটনা ৮ : আজও কন্যা সন্তানকে জন্ম দিলে সেই মহিলাকে ঘৃণার নজরে দেখা হয় সমাজের বিভিন্ন স্তরে। রমিতা কন্যা সন্তানকে জন্ম দেওয়ার পর থেকেই তার স্বামী ও শ্বাশুড়ি তার উপর অত্যাচার শুরু করে।

English summary

8 Horrifying Stories Of Tortured Indian Women

8 Horrifying Stories Of Tortured Indian Women
Story first published: Sunday, July 26, 2015, 15:54 [IST]
X