For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কম খরচেই সাজিয়ে তুলুন আপনার ডাইনিং রুম, দেখে নিন টিপস

|

আজকালকাল ব্যস্ত জীবনধারায় পরিবারের সকলের সঙ্গে সময় কাটানোর একমাত্র জায়গা হল ডাইনিং টেবিল৷ সারাদিনের কাজের পর এবং ছুটির দিনে খাবারের টেবিলেই সবাই একসঙ্গে হয়। এক টেবিলে বসে খেতে খেতে গল্প করার মজাই আলাদা৷ এছাড়া, বাড়িতে কোনও অতিথি এলে বা ঘরে পার্টি থাকলে খাওয়াদাওয়া তো জমজমাট হবেই, এক্ষেত্রেও ডাইনিং স্পেসই সবচেয়ে বেশি প্রাধান্য পায়।

বাড়ির যে জায়গা এতটা প্রয়োজনীয়, সে জায়গাকে কি সুন্দরভাবে না সাজালে চলে? কিন্তু কম খরচে কীভাবে সাজাবেন ডাইনিং রুম? এই আর্টিকেলে ডাইনিং এরিয়া সাজানোর কিছু টিপস দেওয়া হল -

সেন্টারপিস দিয়ে ডাইনিং টেবিল সাজান

সেন্টারপিস দিয়ে ডাইনিং টেবিল সাজান

ডাইনিং টেবিলের মাঝখানে একটি সুন্দর সেন্টারপিস রাখুন। ফ্লোরাল সেন্টারপিস, ক্যান্ডেলস্টিক সেন্টারপিস কিংবা আপনার পছন্দ মতো কিছু রাখতে পারেন। এতে ডাইনিং টেবিলটি দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় লাগবে।

টেবিলের ওপরে ঝাড়বাতি লাগান

টেবিলের ওপরে ঝাড়বাতি লাগান

সম্ভব হলে ডাইনিং টেবিলের ঠিক উপরে একটি ঝাড়বাতি ঝোলাতে পারেন। খুব হেভি কোনও ঝাড়বাতি না ব্যবহার করে বরং হালকা ঝাড়বাতি ঝোলানোই ভাল, এতে জায়গাটি দেখতে খুব সুন্দর লাগবে। বিশেষ করে, যদি পার্টি রাতে হয় তাহলে ঝাড়বাতির আলোয় ডাইনিং এরিয়া দুর্দান্ত দেখাবে। মোমবাতি দিয়েও সাজিয়ে ফেলতে পারেন খাবার ঘর৷ আপনার অতিথি যদি আপনার মনের মানুষ হন, তবে বাড়িতে বসেই হয়ে যাবে রোমান্টিক ক্যান্ডেললাইট ডিনার৷

গ্যালারি ওয়াল তৈরি করুন

গ্যালারি ওয়াল তৈরি করুন

ডাইনিং এলাকা সাজানোর এটি আরও একটি দুর্দান্ত উপায়। আপনি ডাইনিং এলাকার পাশের দেওয়ালে কয়েকটি বোটানিক্যাল প্রিন্টের ফ্রেম লাগাতে পারেন অথবা আপনার পছন্দের পেন্টিং বা ছবি লাগাতে পারেন। এতে আপনার ডাইনিং এলাকা খুব সুন্দর দেখাবে।

ডাইনিং এরিয়ায় মানানসই কালার ব্যবহার করুন

ডাইনিং এরিয়ায় মানানসই কালার ব্যবহার করুন

ডাইনিং এরিয়াকে রঙিন করে তুলতে চাইলে, টেবিলের রঙের সঙ্গে মানানসই কালারের চেয়ার এবং আশেপাশের দেওয়ালের রঙ করুন। দেওয়ালে হালকা রং করাই ভাল। টেবিলের নীচে তার সঙ্গে মানানসই একটু বড় সাইজের কার্পেট বিছিয়ে দিন। কিনে ফেলুন নতুন নতুন ডিজাইনের কার্পেট, দেখবেন সুন্দর মেঝেই আপনার ঘরের আভিজাত্য বদলে দিয়েছে৷ ডাইনিং স্পেস আরও সুন্দর করে তুলতে দেওয়ালে রঙ করার পরিবর্তে ওয়ালপেপারও ব্যবহার করতে পারেন।

আয়না ব্যবহার করুন

আয়না ব্যবহার করুন

আপনার খাবার ঘরকে অন্য রকম লুক দিতে আয়নার ব্যবহার করতে পারেন৷ বাড়িতে আধুনিকতার ছোঁয়া রাখতে চাইলে ডাইনিং স্পেস সাজানোর জন্য আয়নার চেয়ে ভাল বোধহয় কিছু হতেই পারে না৷ বিশেষ করে, আপনি যদি দেওয়ালে পেন্টিং না লাগান বা গ্যালারি ওয়াল তৈরি না করেন, তাহলে আয়নার ব্যবহার করতে পারেন। আজকাল বাজারে বিভিন্ন আকৃতির আয়না পাওয়া যায়, আপনি আপনার ডাইনিং স্পেস অনুযায়ী আয়না নির্বাচন করুন।

সুন্দর টেবিল ক্লথ পাতুন

সুন্দর টেবিল ক্লথ পাতুন

কেবল ডাইনিং-এর চারপাশ সাজালেই হবে না, টেবিলটাও সুন্দর করে সাজাতে হবে। তাই, টেবিলের ওপর আপনার পছন্দ মতো সুন্দর দেখে টেবিল ক্লথ বিছিয়ে দিন। টেবিলের আকৃতি গোলাকার বা আয়তাকার হলে আরও ভাল। এছাড়া, ন্যাপকিন রাখার জায়গা, চামচ কিংবা থালায় রাখুন অভিনবত্ব৷

রঙিন পর্দা

রঙিন পর্দা

আপনার বাড়ির ডাইনিং এরিয়া যদি জানালার কাছাকাছি হয়, তাহলে আপনি আপনার উইন্ডো ট্রিটমেন্টের মাধ্যমেও ডাইনিং এরিয়ার চেহারা পরিবর্তন করতে পারেন। জানালায় রঙিন পর্দা ঝোলানোর চেষ্টা করুন। বিভিন্ন প্রিন্ট এবং প্যাটার্নের পর্দা চয়ন করতে পারেন।

English summary

Easy And Quick Tips To Decorate Dining Area In Bengali

Here we are talking about how you can decorate dining area in your house. Have a look.
X