দুর্গা পুজো ২০১৭-র সাজের হাওয়ার আভাস

By: Riddhi
Subscribe to Boldsky

পুজো-পুজো রব, বাঙালির সারা বছরের অপেক্ষা, এই সময়টা নিজের সেরা সাজটার জন্য। পুজোয় এখানে থাকুন বা বাইরে কোথাও,সব জায়গায় বাঙালির মোটামুটি নিজের সাজের পরিকল্পনা ও কেনাকাটা জোর কদমে চলে। এবার কোন ট্রেডটা চলছে জানেন কি? কারণ শুধু দেখতে সুন্দর হলেই কি আর ফ্যাশান করা হয়? একেবারে চলতি সাজটাও তো জানতে হবে। তাই তো এবারের পুজোর ফ্যাশন ট্রেন্ড সম্পর্কে বিস্তারিত তথ্য পরিবেশন করা হল এই প্রবন্ধে।

মোটিফ প্রিন্ট:

মোটিফ প্রিন্ট:

মোটিফ মানে কাপড়ের ওপর ছাপার এমন এক পদ্ধতি যাতে একই ডিজাইন বা ধরণ বারবার পুনরাবৃত্তি করা হয়। মোটিফ প্রিন্টকে অনেকে ব্লক প্রিন্টও বলে থাকে। দুর্গা পুজোর মরসুমে এটা খুবই চলে। দোকান ছাড়াও অনলাইনেও এই ধরণের নানা ধরনের জামা-কাপড় পাওয়া যায়। বিশেষত শাড়ী এবং প্যান্ট এমন ডিজাইনের ব্যবহার এবার খুব জনপ্রিয়তা পয়েছে।

গামছা প্রিন্ট:

গামছা প্রিন্ট:

বাঙালিরা ছাড়াও অনেকরই অজানা হয়ত যে গামছা বা গামছার মত ছাপা জিনিস বাঙালির নিত্যদিনের বাড়িতে প্রয়োজনীয় একটা ব্যাপার। এটা নরম ও কোথাও নিয়ে যাওয়াও সহজ। এই অতি সাধারণ গামছাই অনেক সময় ডিজাইনারদের হাতে পড়ে অন্য রুপ নেয়। এটা দিয়ে নানা ধরনের জামা ও শাড়ী বানানো হয়ে থাকে। তাই এবছরের পুজোয় গামছার মত ছাপের কাপড় দিয়ে জামা কাপড় চোখে পড়তে পারে অনেক।

কাজ করা তসর:

কাজ করা তসর:

তসর খুবই জনপ্রিয় সাবেকি সিল্কের ধরণ। যদিও এটা ভারতের অন্য সব এলাকাতেও হয়ে থাকে। কিন্তু এই কাপড়ের শাড়ীর চল যে কত যুগের তার ঠিক নেই। তাই এই চিরকালীন শাড়ীটি যে এবছরও সবার প্রিয়র তালিকায় রয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই! যদিও এবার শাড়ীটার মধ্যে রয়েছে একটা নতুনত্ব। এবার উঠেছে সুতোর কাজ করা তসর, যা যে কোনও বয়সিদেরই পরতে দেখা যাচ্ছে।

বাটিক প্রিন্ট:

বাটিক প্রিন্ট:

বাঙলার হাতে করা শিল্পের মধ্যে আরেক ঐতিহ্যবাহী ধারা হল বাটিক, যা অনেকটা ছোট ছোট করে বেঁধে ছাপার মত একটা পদ্ধতি। এটা যে কোন পোশাকের জন্য ব্যবহার করা যায়, সে শাড়ী,কুর্তি বা ব্লাউজ হোক না কেন! মেয়েদের বা ছেলেদের কুর্তা বা জামাতেও এমন ডিজাইন ছোখে পরে। এবারের পুজোয় পুজোয় এটা কিন্তু আরেকবার সবার পছন্দের তালিকায় উপরের দিকে উঠে এসেছে।

আফগানী গয়না:

আফগানী গয়না:

সাজপোশাকের কথা তো হল, এবার আসা যাক মানানসই সাজার গয়না নিয়ে। আর এই দুর্গা পুজোয় জেনে নিন কী চলবে! শাড়ী হোক বা কুর্তি, যে কোনও পোশাকের সঙ্গে এমন গয়না চলতে পারে। কেনেন এখন এমন ডাজাইনের গয়না। তাহলে যান তাড়াতাড়ি কিনে নিন, অষ্টমি হতে চললো যে!

English summary
We are sure that every Bengali has geared up to look his/her best on the auspicious occasion of Durga Puja. People who are in Bengal and also elsewhere have already started investing in amazing and trendy attires.
Please Wait while comments are loading...