জ্যোতিষশাস্ত্র অনুযায়ী দোষ কি জানেন?

By: Swaity Das
Subscribe to Boldsky

অনেকেই আছেন, যারা নবজাতকদের কোষ্ঠী তৈরি করেন। মূলত, অভিজ্ঞ জ্যোতিষী দ্বারাই এই কাজ করা হয়। কোষ্ঠীতে মূলত, জন্মের বার, সময় এবং তিথি অনুযায়ী নবজাতকের ভাগ্য নির্ধারণ করা হয়। আর ভাগ্য নির্ধারণ করার সঙ্গে সঙ্গেই বিচার করা হয় নানা দোষের।

তবে, এই দোষগুলি ঠিক কি? কি প্রভাব পড়ে এই দোষের কারণে জাতক বা জাতিকার জীবনে? সেই দোষ নিয়েই বোল্ডস্কাইয়ের আজ বিশেষ প্রতিবেদন।

মাঙ্গলিক দোষ

মাঙ্গলিক দোষ

বৈদিক জ্যোতিষ শাস্ত্র মতে, এই দোষ অনেকেরই হয় থাকে। বলা হয় যে, মোট জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ লোকের মাঙ্গলিক দোষ থেকে থাকে। এই দোষ তখনই হয়, যখন মঙ্গল গ্রহের অবস্থান প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম এবং দ্বাদশ ঘরে অবস্থান করে। বৈদিক জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, মাঙ্গলিক দোষযুক্ত নারী বা পুরুষের জীবনসঙ্গীর মৃত্যু অবধি হতে পারে।

সমগোত্র দোষ

সমগোত্র দোষ

এই দোষ মূলত হয় যখন কোনও নারী এবং পুরুষ একই গোত্রের জীবনসঙ্গীকে বিবাহ করেন। এর ফলে, বৈবাহিক জীবনে নানারকম সমস্যা হয় এবং অশান্তি লেগেই থাকে। মূলত, বিয়ের আগে জ্যোতিষী বিবাহযোগ্য নারী এবং পুরুষের কোষ্ঠী মিলিয়ে দেখেন। এতে ৮টি বিষয় বিচার্য হয়। তার মধ্যে একটি হল, এই গোত্র। যদি, বিবাহযোগ্য নারী এবং পুরুষের গোত্র এক হয়, সেই বিয়ে জ্যোতিষশাস্ত্র মতে, সুখের হয় না।

পিতৃ দোষ

পিতৃ দোষ

এই দোষ মূলত পূর্ব পুরুষের দোষ বিচার করে। যখন কোনও জাতক বা জাতিকার কোষ্ঠী বিচার করা হয়, তখন এই বিষয়টি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। কোষ্ঠীর এই বিষয়টি বিচার করার সময় পিতৃপুরুষের কারোর যদি কোনও দোষ বা খারাপ কৃতকর্ম থাকে থাকে, তবে, বর্তমান জাতক বা জাতিকার জীবন খুবই দুর্বিষহ হয়ে ওঠে।

কার্ত্তিক জন্ম দোষ

কার্ত্তিক জন্ম দোষ

এই দোষ মূলত কার্ত্তিক মাসে জন্মগ্রহণকারী জাতক বা জাতিকার হয়ে থাকে। অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি অবধি জন্মগ্রহণকারীরা কার্ত্তিক জন্মদোষ পেয়ে থাকেন। এতে, জাতক জাতিকা সহ তার পরিবারকেও অনেক বাধা-বিঘ্নের সম্মুখীন হতে হয়।

কালসর্প দোষ

কালসর্প দোষ

কালসর্প দোষ, কোষ্ঠীর সবথেকে বড় এবং গুরুতর দোষ হিসাবে বিবেচ্য। হিন্দু জ্যোতিষশাস্ত্র অনুযায়ী এই দোষের কারণে একজন মানুষের জীবন প্রতিটি পদক্ষেপে বাধার সম্মুখীন হয়। এমনকি, গ্রহের অবস্থান পরিস্থিতির অনুকূল থাকা সত্ত্বেও শুধুমাত্র কালসর্প দোষের কারণে জীবন দুর্বিষহ হয়ে ওঠে।

Read more about: life
English summary
Astrology is a vast subject and Doshas play a vital role in it. To understand what a Dosha is and what it signifies, we need to learn the basics of astrology. The word dosha means 'unfavourable or something that does not get good results'.
Story first published: Tuesday, October 24, 2017, 15:30 [IST]
Please Wait while comments are loading...