For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Independence Day 2022 : স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনের পার্থক্য রয়েছে...জানতেন?

|

ভারতের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দু'টি দিন হল ২৬ জানুয়ারি এবং ১৫ অগস্ট। প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবস। এই দু'টি দিনেই জাতীয় পতাকার প্রতি সম্মান দেখিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। তবে স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলন এবং প্রজাতন্ত্র দিবসে পতাকা উন্মোচন করার মধ্যে সামান্য পার্থক্য রয়েছে। জানেন কি সেটি?

পতাকা উত্তোলন এবং উন্মোচনের পার্থক্য

১৫ অগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা নীচ (মাটি স্পর্শ নয়) থেকে উপর পর্যন্ত তোলা হয়। অন্যদিকে ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসে, জাতীয় পতাকা একদম উপরেই বাঁধা থাকে। নীচে নামানো হয় না। সেটি শুধু ভাঁজ করা অবস্থায় থাকে। সেখান থেকে পতাকাকে মুক্ত করা হয়। তবে দু'টি ক্ষেত্রেই পতাকা উত্তোলনের পর জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক।

ইংরেজিতে স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলনকে বলা হয় 'Hoist', আর প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনকে বলা হয় 'Unfurl'। বাংলায় যাকে বলে 'উত্তোলন' এবং 'উন্মোচন'।

কেন এই পার্থক্য?

১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়েছিল। স্বাধীন রাষ্ট্র হিসেবে উঠে দাঁড়িয়েছিল। ওই দিন ব্রিটিশ ইউনিয়ন জ্যাক নামিয়ে ভারতের তেরঙ্গা পতাকা উত্তোলন করা হয়েছিল। তাই, সেই থেকে স্বাধীনতা দিবসে নীচে থেকে পতাকা উত্তোলন করা হয়।

আর, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সংবিধান কার্যকর করা হয়েছিল। তত দিনে ভারত স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পেয়ে গিয়েছে। ভারতের তেরঙ্গা পতাকা উপরেই উড়ছে। তাই এই দিন আর পতাকা উত্তোলন করা হয় না। পতাকা উপরেই বাঁধা থাকে। কেবল নীচ থেকে টেনে সেই বাধনের ফাঁস খুলে দেওয়া হয়। তাই এই দিন পতাকা উত্তোলন নয়, পতাকাটি উন্মোচন করা হয়।

English summary

Independence Day 2022: Difference Between 15th August and 26th January Flag Unfurling and Flag Hoisting in Bengali

Independence Day 2022: Difference Between 15th August and 26th January Flag Unfurling and Flag Hoisting. Read on.
Story first published: Friday, August 12, 2022, 18:51 [IST]
X
Desktop Bottom Promotion