খুনে আলুর কাহিনি

By: Nayan Munshi
Subscribe to Boldsky

আলু দিয়ে বানানো নানা সুস্বাদু খাবার খেতে কার না ভালো লাগে। আর বাঙালির পাতে আলু থাকবে না, তা কি করে হয়! কিন্তু একথা শুনেল আপনারা অবাক হয়ে যাবেন যে আলু মানুষের খুনও করতে পারে। মানে! আলু করবে খুন! মজা করছেন নাকি?

আলু শরীরের জন্য় আদৌ ভালো কিনা তা নিয়ে বিতর্কের শেষ নেই। তবে একটা ঘটনা সারা বিশ্বকে একেবারে অবাক করে দিয়েছিল। আলু থেকে বরনো এক ধরনের টক্সিক গ্য়াসের কারণে মৃত্য়ু হয়েছিল অনেকের। শুনতে যতই অবাক লাগুক না কেন, এই ঘটনা কিন্তু একটুও বানানো নয়।

এই লেখাটিতে এমন একটি পরিবারে প্রসঙ্গে লেখা হল তারা তাদের বেসমেন্ট নিশ্চন্তে জমা করে রেখেছিল অনেক আলু। আর সেই আলুই তাদের প্রাণ নিয়েছিল। আসলে স্টোর করে রাখা সেই আলু থেকে এক ধরনের বিষাক্ত টক্সিন বেরনোর কারণেই একে একে মৃত্য়ু মুখে ঢলে পরেছিল একটি গোটা পরিবার।

এই আজব ঘটনাটি সম্পর্কে আরও জানতে পড়তেই হবে এই প্রবন্ধটি।

কীভাবে শুরু হয়েছিল এইসব:

কীভাবে শুরু হয়েছিল এইসব:

খাবার বানাতে প্রয়োজন ছিল আলুর। তাই বাড়ির এক সদস্য় বেসমেন্টে গিয়েছিলেন স্টোর করা আলুর থেকে কয়েকটা আনতে। ভদ্রলোক অনেকক্ষণ না ফেরায় তার স্ত্রী কিছুটা চিন্তিত হয়ে পড়েন। কী হল তা স্বামীর, এতক্ষণেও কেন ফিরছে না সে? এবার স্ত্রী, তার স্বামীকে খুঁজতে বেসমেন্টে গেলেন। কিন্তু সেও ফিরলেন না। কী হল তাদের?

একের পর এক ওই পরিবারের সকলে বেসমেন্টে গিয়েছিলেন:

একের পর এক ওই পরিবারের সকলে বেসমেন্টে গিয়েছিলেন:

কী হল বাকিদের তা জানতে একে একে ওই পরিবারের বাকি সদস্য়রাও বেসমেন্ট গিয়েছিলেন। কিন্তু আবাক কাণ্ড, বাকিদের মতো তারাও আর কেউ ফিরে আসেন নি।

বাকিদের খুঁজতে ঠাকুমাও গিয়েছিলন:

বাকিদের খুঁজতে ঠাকুমাও গিয়েছিলন:

চিন্তা হওয়াতে বাড়ির সবথেকে প্রবীণ সদস্য়টি তার প্রতিবেশীদের ঘটনা জানাতে শুরু করেন। কিন্তু দুর্ভাগ্য়ের বিষয়, প্রতিবেশীদের জন্য় অপেক্ষা না করে ঠাকুমা নিজেই চলে গিয়েছিলেন বেসমেন্টে। আর বাকিদের মতো বিষাক্ত গ্য়াসের কবলে পড়ে মৃত্য়ু হয়েছিল তারও।

কী কারণে ঘটেছিল এই ঘটনাটা?

কী কারণে ঘটেছিল এই ঘটনাটা?

গ্রাইকোঅ্যালকালয়েড নামে আলুতে এক ধরনের উপাদান থাকে, যা যে কোনও সময় আলুকে বিষে পরিণত করতে পারে। সাধরণত অনেক দিন ধরে আলুকে স্টোর করে রাখলে এমন ঘটনা ঘটার আশঙ্কা থাকে।

রিপোর্টে কী লেখা ছিল:

রিপোর্টে কী লেখা ছিল:

একাধিক গবেষণায় দেখা গেছে, যে ঘরে পচা আলু স্টোর রয়েছে, সেখানে গিয়ে কেউ যদি শ্বাস নেয়, তাহলে সঙ্গে সঙ্গে মৃত্য়ু হয় সেই ব্য়ক্তির। এই একই উপাদান কিছু গাছেও পাওয়া য়ায়। তাই এই ধরনের গাছ ঘরে রাখতে মানা করেন বিশেষজ্ঞরা।

এমন ঘটনা যে প্রায়ই ঘটে, এমন নয়। তবু সাবধান থাকতে ক্ষতি কী! তাই তো আপনাদের অনুরোধ এই তথ্য়টি যতটা পারবেন নিজের পরিচিতদের মধ্য় ছড়িয়ে দেবেন। এতে আরও একবার এমন মর্মান্তিক ঘটনা ঘটার সম্বাবনা কমবে।

English summary
We all love French fries, chips and other delicious things that are made of potatoes. However, would you believe that potatoes can even be harmful to you? It can even kill a person. Yes!! It might sound highly shocking, but this is what we found.
Story first published: Monday, January 16, 2017, 12:15 [IST]
Please Wait while comments are loading...