For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাবধান! ওয়ার্ক ফ্রম হোমে এই মারাত্মক ভুলগুলি করবেন না, বিপদ বাড়বে

|

করোনার প্রাদুর্ভাব জনজীবনে বিরাট প্রভাব ফেলেছে। ব্যক্তিগত জীবন হোক কিংবা কর্মক্ষেত্র, সবেতেই ঘটেছে আমূল পরিবর্তন। যানবাহন, শপিং মল, সিনেমা হল সবকিছু আগেই স্বাভাবিক হয়ে গিয়েছে। এবার ধীরে ধীরে স্কুল-কলেজ খুলতে শুরু করেছে, কিন্তু এখনও পর্যন্ত অনেক অফিস বন্ধ। ফলে বাড়িতে থেকেই অফিসের কাজ সারতে হচ্ছে। দীর্ঘদিন ঘরের মধ্যে বন্দি থেকে কাজ করতে গিয়ে সবারই কম-বেশি মানসিক পরিবর্তন এসেছে। ওয়ার্ক ফ্রম হোম করতে করতে অনেকেই কাজের প্রতি উৎসাহ হারিয়ে ফেলেছেন। ফলে কাজের উপর প্রভাব পড়ছে।

বাড়ি থেকে কাজ করার সময় আমরা এমন কিছু সাধারণ ভুল করি, যেগুলোর ফলে আমাদেরই সমস্যায় পড়তে হয়। তাই আজ আমরা এই আর্টিকেলে কিছু টিপস দেবো, যেগুলি ওয়ার্ক ফ্রম হোমে কাজে লাগবে -

১) অফিসের কাজ করার সময় বাড়ির পোশাক পরবেন না

১) অফিসের কাজ করার সময় বাড়ির পোশাক পরবেন না

ওয়ার্ক ফ্রম হোম করছেন মানে এই নয় যে, বাড়ির পোশাক পরেই কাজ করতে বসবেন। বরং অফিসে যাওয়ায় সময় যেভাবে তৈরি হতেন সেভাবেই তৈরি হয়ে কাজে বসুন। এতে কাজে ভাল মন বসবে এবং ভিডিয়ো কলে অফিসের মিটিং-এর সময় আপনার প্রতি বাকিদের ধারণাও ভাল হবে।

২) নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলা করবেন না

২) নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলা করবেন না

বাড়ি থেকে অফিস করছেন মানে এই নয় যে, অসময়ে স্নান-খাওয়া হবে। অফিসে যাওয়ার সময় যেমন টাইম মেনটেন করতেন সেভাবেই বাড়িতেও চলুন। শরীর ঠিক রাখতে সময়মতো ব্রেকফাস্ট, স্নান, লাঞ্চ করুন। এছাড়া, সারাদিন বসে কাজ করার ফলে পিঠ-ঘাড়-কোমরের ব্যথা খুবই স্বাভাবিক। তাই নিয়ম করে প্রতিদিন শরীরচর্চা করুন। নিজের স্বাস্থ্যের প্রতি সঠিক যত্ন না নিলে নিজেকেই ভুগতে হবে।

৩) সোফা কিংবা বিছানায় বসে কাজ

৩) সোফা কিংবা বিছানায় বসে কাজ

ওয়ার্ক ফ্রম হোমে আমরা অনেকেই ল্যাপটপ নিয়ে সোফা কিংবা বিছানায় শুয়ে-বসে কাজ করি। কিন্তু এই অভ্যাস একদম ত্যাগ করা উচিত। কারণ বিছানা বা সোফায় বসে কাজ করলে আলসেমি লাগবে, ক্লান্তি আসবে, ঘুম পাবে এবং মনসংযোগও কিন্তু নষ্ট হতে পারে। এছাড়া, বিছানায় ল্যাপটপ নিয়ে কাজ করা মানে ঘাড়, মাথা, কোমর ব্যথা অবধারিত। তাই টেবিল চেয়ারে বলে কাজ করাই সবচেয়ে ভাল অপশন।

আরও পড়ুন :বাড়িতে বিয়ের আয়োজন করেছেন? রইল বাড়ি সাজানোর কিছু সহজ আইডিয়া

৪) নিজের সামগ্রিক দক্ষতা আপগ্রেড করুন

৪) নিজের সামগ্রিক দক্ষতা আপগ্রেড করুন

আজকের যুগে, নিজেকে প্রতি মুহূর্তে আপডেট রাখা খুবই জরুরি। তাই কীভাবে আরও নানা বিষয়ে নিজের জ্ঞান বাড়ানো যায় সেদিকে নজর দিন। কাজের ফাঁকে সময় করে অনলাইনে এমন কোনও কোর্স করতেই পারেন যেটা আপনার খুব পছন্দের বা আপনার খুব কাজে লাগবে।

৫) আপনার টিমের সঙ্গে যোগাযোগ রাখুন

৫) আপনার টিমের সঙ্গে যোগাযোগ রাখুন

টিমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করবেন না। ফোন, মেসেজ কিংবা ভিডিয়ো কলের মাধ্যমে আপনার টিমের সঙ্গে সর্বদা যোগাযোগ রাখুন। অফিসের মিটিং-এ অংশগ্রহণ করুন। তাহলে সহকর্মীদের সঙ্গে খুব ভাল সম্পর্কও থাকবে এবং কাজও ভাল হবে।

Read more about: work from home work office mistakes
English summary

Common Mistakes You Do During Work From Home

Here are a few work from home mistakes employees make that can hamper their productivity and peril their performance. Read on.
X