এই চারটির মধ্যে কোনও একটি প্যাঁচাকে পছন্দ করুন আর জেনে নিন নিজের চরিত্রের নানা অজানা দিক সম্পর্কে!

Written By:
Subscribe to Boldsky

সবাই নিজেকে চেনার চেষ্টায় লেগে রয়েছেন। কিন্তু কজনই বা তা সফলভাবে করতে পারছেন বলুন! আসলে বিশেষজ্ঞদের মতে আমাদের মস্তিষ্ক বেজায় একটি জটিল জগত। যার সার্বিক হদিশ পাওয়া সাধারণ মানুষের পক্ষে বেজায় কঠিন একটা কাজ। তাই তো হাজারো চেষ্টা করেও বেশিরভাগই নিজের চরিত্রের ১০ শতাংশও বুঝে উঠতে পারেন না। এদিকে মজার বিষয় হল সবাই অন্যকে চেনার দাবি করে থাকেন। তবে যদি চান নিজেকে আরও ভাল ভাবে চিনতে। তাহলে এই প্রবন্ধটি সেকাজে আপনাকে সাহায্য করতে পারে। কীভাবে এমনটা সম্ভব তাই ভাবছেন তো?

আসলে বেশ কয়েকজন সাইকোলজিস্টের সঙ্গে আলোচনা করার পর একটি সহজ পদ্ধতির সন্ধান পাওয়া গেছে যাকে কাজে লাগিয়ে যে কোনও মানুষের চরিত্র সম্পর্কে ধারণা করে নেওয়া সম্ভব। তবে এমনটা করতে এই প্রবন্ধে যে চারটি প্যাঁচার ছবি দেওয়া হয়েছে, তার কোনও একটিকে বেঁছে নিতে হবে। তাহলেই কেল্লা ফতে!

এই চারটি প্যাঁচা মানুষের চরিত্রের নানা দিককে ফুটিয়ে তুলবে। যেমন ধরুন...

১. সবুজ প্যাঁচা:

১. সবুজ প্যাঁচা:

আপনি কি এই প্যাঁচাটাকে পছন্দ করেছেন? তাহলে তো বলতেই হয় বন্ধু আপনি নতুন কিছু শেখার জন্য মুখিয়ে রয়েছেন। তাই সময় নষ্ট না করে নিজেকে প্রশ্ন করুন কী এমন আছে, যা আপনি জানতে চাইছেন। প্রসঙ্গত, আপনার চরিত্রের একটা ভাল দিক হল আপনি সরাক্ষণ নিজেকে আরও উন্নতি করার চেষ্টায় লেগে থাকেন, যা একটা সময়ের পরে অনেকেই করেন না। শুধু তাই নয়, আপনি খুব খোলা মনের মানুষ। অচেনা মানুষদের সঙ্গে আলাপ করতে আপনার খুব ভাল লাগে। তবে একটাই সমস্যা। আপনি নিজের জীবন নিয়ে একেবারেই সিরিয়াস নন। তাই তো বন্ধু, সময় এসে গেছে নিজেকে নিয়ে ভাবার। সময় থাকতে থাকতে যদি এমনটা করতে পারেন, তাহলে কিন্তু জীবন সুন্দর হয়ে উঠতে দেখবেন সময় লাগবে না।

২. নীল রঙের প্যাঁচা:

২. নীল রঙের প্যাঁচা:

যারা এই রঙের প্যাঁচাটি পছন্দ করবেন, তারা কথায় কথায় টেনশন করতে ভালবাসেন। কারণ আকারণে চিন্তা করা এদের চরিত্রের অন্যতম একটি খারাপ দিক। তাই তো খেয়াল করে দেখবেন এমন মানুষেরা বারে বারে অ্যাংজাইটি অ্যাটাকে আক্রান্ত হয়ে থাকেন। প্রসঙ্গত, আপনার মস্তিষ্কের গঠন বিশ্লেষণ করে জানা যায়, এমন মানুষেরা যদি বেশি মাত্রায় অচেনা মানুষদের সঙ্গে মেলামেশা করতে পারেন, তাহলে মনের অন্দরে লুকিয়ে থাকা ভয়ের প্রকোপ কমতে সময় লাগে না। তাই তো এখনই প্রকৃত সময় নিজের ভয়কে চিহ্নিত করে জীবন পথে এগিয়ে যাওয়ার। এমনটা যদি করতে পারেন, তাহলে দেখবেন মনের জোর এতটা বাড়বে যে ছোট-বড় কোনও ভয়ই আপনার ধারে কাছে ঘেঁষতে পারবে না।

৩. ভায়োলেট রঙের প্যাঁচা:

৩. ভায়োলেট রঙের প্যাঁচা:

যারা এই প্যাঁচাটি পছন্দ করবেন তারা বেজায় সাদাসিধা প্রকৃতিক মানুষ হয়ে থাকেন। শুধু তাই নয়, নিজের জীবনকে কীভাবে এগিয়ে নিয়ে গেলে সুখের সন্ধান মিলতে পারে, সে সম্পর্কে আপনার ধরণা বেজায় স্পষ্ট। কি তাই তো! এমন স্বাভাবের হওয়ার কারণে এমন মানুষেরা কর্মক্ষেত্রে খুব উন্নতি লাভ করে থাকেন। কারণ এক জায়গায় বেশি দিন থাকতে এদের নাপাসান্দ। এখানেই শেষ নয়, বিশেষজ্ঞদের মতে এই ধরনের মানুষেরা যে কেবল নিজের কথা ভাবেন, এমন নয়। নিজের পাশাপাশি কীভাবে অন্যের সাহায্য করা যায়, সে নিয়ে এরা সারাক্ষণ ভেবে থাকেন। তাই তো এমন মানুষদের আদর্শ বন্ধু, স্বামী এবং ছেলে হিসেবে গণ্য করা হয়ে থাকে। তবে এদের চরিত্রের একটাই খারাপ দিকও রয়েছে। সেটা হল এরা মাঝে মাঝেই অপ্রয়োজনীয় বিষয়ে জড়িয়ে পরেন। ফলে লক্ষ থেকে নজর সরে যাওয়ার কারণে অনেক ক্ষেত্রেই অসফলতার স্বাদ পেতে হয়। তাই তো এই বিষয়টি নজরে রাখা একান্ত প্রয়োজন।

৪. কমলা রঙের প্যাঁচা:

৪. কমলা রঙের প্যাঁচা:

যদি এই রজ্ঞের প্যাঁচাটা আপনার পছন্দ, তাহলে একথার মধ্যে কোনও ভুল নেই যে আপনি বেজায় অমায়িক প্রকৃতির মানুষ। শুধু তাই নয়, আপনার আশেপাশের মানুষদের কীভাবে ভাল হতে পারে, সে সম্পর্কে আপনি সরাক্ষণ চিন্তা করে থাকেন। একথায় আপনি একজন পরপোকারী মানুষ। আরে দাঁড়ান দাঁড়ান, এখানেই শেষ নয়। বিশেষজ্ঞদের মতে এমন মানুষেরা নিজের মনের কথা সহজে প্রকাশ করতে পারেন না। ফলে অনেকেই এদের ভুল বোঝেন। আর সেই কারণে ক্ষতি করার চেষ্টাও করে থাকেন। তাই তো বলি বন্ধু, মন না চাইলেও নিজেকে সুরক্ষিত রাখতে নিজের মনের কথা একটু-আধটু বলা শুরু করুন। দেখবেন অন্যরা যত আপনাকে বুঝতে পারবে, তত আপনার বিরুদ্ধে নয়, পক্ষে এসে দাঁড়াবে।

আশা করে নিজেকে একটু হলেও বেশি চিন্তা পেরেছেন! আর যদি সত্য়িই এমনটা হয়ে থাকে, তাহলে এই প্রবন্ধের লিঙ্কটি বন্ধু-বান্ধবদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না যেন!

Read more about: বিশ্ব
English summary

Choose An Owl And Find Out What It Reveals About You

There are so many psychological tests that help us understand our personality in a better way. These quizzes are known to bring in the best and the worst fears that our subconscious mind has as well.
Story first published: Tuesday, April 17, 2018, 12:35 [IST]