For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একটা পালক বেছে নিন তাহলেই সব বুঝে যাবেন!

|

আপনার পাশে বসে কাজ করা সহকর্মীটি কেমন স্বভাবের? দেখতে মন্দ নয়! স্বাভাবও মনে হয় ঠিকঠাকই। তবে নিশ্চিত করে বলি কী করে বলুন! মানুষের মন পড়া যে বড়ই কঠিন কাজ।

একেবারে ঠিক কথা, মানুষের মন বোঝা অসম্ভব। কিন্তু আমি যদি বলি এই প্রবন্ধে একবার চোখ রাখলে এই অসম্ভব কাজটাও বেজায় সহজ হয়ে যাবে, তাহলে কী বলবেন! কীভাবে?

সাইকোলজিস্টদের মতে, কোনও ব্যক্তি এক ঝলক নজর ঘুরিয়ে হাজারো জিনিসের মধ্যে থেকে কোন জিনিসটা পছন্দ করছেন, তা দেখে সেই ব্যক্তির চরিত্র সম্পর্কে স্পষ্ট ধরণা করে নেওয়া সম্ভব। তাই তো এই প্রবন্ধে চারটি পালক পরিবেশন করা হল। দেখুন তো আপনার পাশে বসে কাজ কাজ করা সেই সহকর্মীটি কোন পালকটা পছন্দ করেন!

চারটি পালককে আপাত দৃষ্টিতে এক ধরনের মনে হলেও লক্ষ করে দেখুন অবয়বে কিছুটা হলেও পার্থক্য় আছে। এক একটা পালক এক একটা অর্থ বহন করছে কিন্তু! সেই লুকিয়ে থাকা অর্থটা বুঝে গেলেই আপনি যে কোনও মানুষের মনকে নিমেষে পড়ে ফলতে পারবেন। ভাবুন তো আজকের দুনিয়ায় যেখানে সবাই সবাইকে ঠকানোর জন্য তৈরি, সেখানে এমন একটা ব্রহ্মাস্ত্র আপনার হাতে এসে গেলে কতটাই না শক্তিশালী হয়ে উঠবেন আপনি।

পালক ১:

পালক ১:

সাইকোলজিস্টদের মতে যারা এই পালকটি বাছবেন তারা বেশ শান্তি প্রিয় হন। ঝগড়াঝাটি একেবারেই তাদের নাপাসান্দ। বরং মানুষের জন্য কিছু করতে এমন মানুষেরা সব সময় মুখিয়ে থাকেন। "না" বলাটা এদের ধাতে নেই। আর যদি ভালবাসার কেউ কিছু চেয়ে ফেলেন, তাহলে তো না-এর প্রশ্নই ওঠে না। যে কোনও মূল্যে সেই ইচ্ছা পূরণ করতে এরা লেগে পারেন। এমন মানুষেরা মন থেকে খুব শক্ত হন। সবার সঙ্গে মিশে যেতে পারলেও মনের মানুষের সঙ্গে সময় কাটাতেই এরা বেশি পছন্দ করেন।

পালক ২:

পালক ২:

এই পালকটা যাদের পছন্দ তারা যে কোনও মূল্যে নিজের লক্ষে পৌঁছান। একবার সিদ্ধান্ত নিয়ে নেওয়ার পর সবটুকু দিয়ে সফলতা অর্জনের লড়াই চালানো এমন মানুষদের চরিত্রের একটা দিক। তবে সবার সঙ্গে মিশে যাওয়ার ইচ্ছা এদের তেমন একটা থাকে না। নিজের জগতে থাকতেই এরা বেশি পছন্দ করেন। মনের কথা ঠিক মতো প্রকাশ করতে না পারার জন্যই মূলত এরা সবার থেকে একটু দূরে দূরে থাকতে ভালবাসেন।

পালক ৩:

পালক ৩:

স্বাধীনচেতা স্বভাবের হয়ে থাকেন এমন মানুষেরা। এদের একটাই লক্ষ, তা হল নিজের প্রতিটি স্বপ্নকে পূরণ করা। এর বাইরে আর কিছু নিয়েই ভাবতে চান না এমন মানুষেরা। এরা বিশ্বাস করেন জীবনের পথে চলতে চলতে যে অভিজ্ঞতা হয়, তার মূল্য যে কোনও কিছুর থেকে বেশি। কারণ এই অভিজ্ঞতাগুলিই তাদের মন থেকে আরও শক্ত করে তোলে। এত দূর পড়ার পর নিশ্চয় ভাবছেন, এমন মানুষেরা মন থেকে খুব কঠিন হন? আদতে কিন্তু এরা একেবারে উল্টো স্বাভাবের হন। মানুষের জন্য ভাল কিছু করতে এরা সদা প্রস্তুত থাকেন। সেই কারণেই তো লিডার হিসেবে এরা বেশ সফল হন।

পালক ৪:

পালক ৪:

কল্পনা প্রবণ হলেও যে কোনও সমস্যা চুটকিতে মিটিয়ে ফেলার আজব ধরনের ক্ষমতা থাকে এদের মধ্যে। এক কথায় এমন মানুষেরা বেশ বৈচিত্রপূর্ণ হন। তাই তো যে কারও সঙ্গে মিশে যেতে পারেন। শুধু তাই নয়, যে কোনও আড্ডাকে জমিয়ে দিতে এদের জুড়ি মেলা ভার।

পালক ৫:

পালক ৫:

শিল্পী হিসেবে এরা খুব সফল হন। কারণ কল্পনাশক্তি এদের এতটাই জোড়ালো হয় যে তা বলে বোঝানোর নয়! তবে সমস্যা একটা জয়গাতেই, এরা নিজের ক্ষমতা সম্পর্কে ওয়াকিবহাল থাকেন না। ফলে নিজের উপর মাঝে মধ্যেই বিশ্বাস হারিয়ে ফলেন। তাই বন্ধু যদি সফল হতে চাও, তাহলে দয়াকরে আত্মবিশ্বাস হরিয়ে ফেল না। তাহলেই দেখবে তোমার উড়ান কেউ আটকাতে পারবে না। আরেকটা দুর্বল দিক রয়েছে এদের। যে কোনও বিষয়েই এরা খুব ভেবে থাকেন। কিন্তু সেই মতো কাজ করে উঠতে পারেন না।

Read more about: জীবন বিশ্ব
English summary

মানুষের মন বোঝা অসম্ভব। কিন্তু আমি যদি বলি এই প্রবন্ধে একবার চোখ রাখলে এই অসম্ভব কাজটাও বেজায় সহজ হয়ে যাবে, তাহলে কী বলবেন!

Do you know that a person's personality can be defined by the fact of what they opt for at first sight? This is a personality test that reveals what exactly defines your personality, based on the pattern of the feather you choose.
Story first published: Wednesday, July 19, 2017, 15:49 [IST]
X