For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশু দিবস ২০১৯ : সুন্দর ডুডলের মধ্য দিয়ে শিশু দিবস পালন করল গুগল

|

প্রতিবছর, ১৪ নভেম্বর ভারতে জাতীয় শিশু দিবস উদযাপিত হয় এবং এইদিনেই দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরুর জন্মবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। শিশুদের প্রতি তাঁর ছিল অদম্য স্নেহ ও ভালবাসা। যে কারণে শিশুরা তাঁকে ভালবেসে "চাচা নেহেরু" নামে অভিহিত করেছিল। এই দিনটি "বাল দিবস" নামেও পরিচিত।

Childrens Day 2019

গুগল ২০০৯ সাল থেকে শিশু দিবসে 'Doodle 4 Google' নামক একটি প্রতিযোগিতার হোস্ট করছে এবং প্রচুর উৎসাহী বাচ্চারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এগিয়ে আসে। এই বছর, ডুডল প্রতিযোগিতার থিমটি ছিল "হোয়েন আই গ্রো আপ, আই হোপ ..."। গুগলে, দ্য 'ওয়াকিং ট্রি' নামক সুন্দর ডুডলটি তৈরি করেছে গুরগাঁওয়ের মাত্র সাত বছর বয়সী দিব্যংশী সিংহল।

এর আগে, এই দিনটিকে জাতিসংঘের সাথে মিল রেখে ২০ নভেম্বর "সর্বজনীন শিশু দিবস" হিসেবে পালিত হত। কিন্তু, ১৯৬৪ সালে নেহেরুর মৃত্যুর পর তাঁকে উপযুক্ত সম্মান জানানোর জন্য একটি বিল পাস হয়। যেখানে বলা হয়েছিল, তাঁর জন্মবার্ষিকী এবং শিশু দিবস একসাথে পালন করা হবে। সেই থেকেই ১৪ নভেম্বর ভারতে শিশু দিবস বা বাল দিবস পালিত হয়ে আসছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনে শ্রদ্ধা জানাতে ট্যুইট করে লিখেছেন- "আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরুর জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।"

দিবসটি কেবল শিশুদেরকে বিশেষ অনুভূতি দেওয়ার জন্যই নয়, শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা তৈরি করতে, তাদের যথাযথ যত্ন নেওয়ার কার্যকর ব্যবস্থা এবং প্রত্যেকে যাতে শিক্ষার আলো পায় তা নিশ্চিত করার জন্যও এই দিনটি উদযাপিত হয়।

English summary

Children's Day 2019: Google celebrates Children's Day With Beautiful Doodle

Google has been hosting a competition called "Doodle 4 Google" on Children's Day since 2009 and a lot of enthusiastic little participants come forward for this competition.
X