দুর্গা পুজোর বিশেষ সংখ্যা : লাল পাড় সাদা খোলের শাড়ির আসল মর্ম

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

দুর্গা পুজো এসে গেছে, এই কথাটি যে কোন বাঙালির মনে, তা সে পৃথিবীর যে কোন প্রান্তেই থাক না কেন, মনে একটা আলোড়ন সৃষ্টি করে। যে কোন অন্য সম্প্রদায়ের মত, বাঙালিদেরও নিজস্ব কিছু নির্দিষ্ট চরিত্র আছে। তাদের সেই বৈশিষ্ট্য ও সাজের সেরা নিদর্শন বোধহয় দেখা যায় পুজোর পাঁচটা দিনে।

শুধু ইলিশ, রসগোল্লা আর রাজনীতি নয়, বাঙালিরা কিন্তু তাঁদের সাবেকি সাজের শাড়িটিকে নিপুণ করতে পারদর্শী। লাল পাড় সাদা শাড়ির প্রতিটা ভাঁজ বাঙালি মহিলারা নিপুণ করতে পারদর্শী বলতে পারেন। অষ্টমী বা দশমীর দিনে এই লাল পাড় শাড়িটিকে আটপৌরে ধাঁচে পরতে বাঙালির মহিলারা খুব পছন্দ করেন। লাল পাড় সাদা শাড়ি বলতে বোঝায় পুরো শাড়ির খোলটা সাদা, পাড়ের রঙ লাল। এই সাজটাকে যেন আরও রাজকীয় করে তোলে এর সাথে মানানসই সোনার গয়না,লাল টিপ ও আলতা রাঙা পা। শুধু বলিউডের বাঙালি নায়িকারা নন, এই সাজটিতে আমরা আরও অনেক নায়িকাকেও দেখেছি যারা বাঙালি রুপে নিজেদের সাজাতে চেয়েছেন। বেছে নিন এর মধ্যে থেকে আপনার পছন্দের সাজটি। নব্বইর দশকের "বঙ্গ কন্যা" নায়িকাদের সাজে অপনিও হয়ে উঠুন সুন্দরী ও ললনাময়ী।

বিপাশা বাসু

বিপাশা বাসু

আমাদের তালিকাটা শুরুই করা হচ্ছে এমন কিছু উল্লেখযোগ্য বাঙালি তনয়াদের দিয়ে যারা নিজেদের একটা আলাদা পরিচয় সৃষ্টি করেছেন বলিউডে। সাবেকি বাঙালি সাজেও তারা হয়েছেন অনবদ্য। বিপাশাকে দুবার দেখা গেছে লাল পেড়ে শাড়িতে, আর দুবারই তার সৌন্দর্য্য ও আভিজাত্য ছিল দেখার মত। একবার ছিল ল্যাকমি ফ্যাশান উইকে, আর একবার একটা ছবি তোলার অধ্যায়ে। আকর্ষক ও সুন্দর, দুটোই যেন একসাথে দেখাচ্ছিল তাঁকে। শাড়ি দুটোতে কাজ ছিল আলাদ,কিন্তু আদপে দুটোই সেই সাবেকি লাল পাড় সাদা খোলের শাড়ি।

রানি মুখার্জী

রানি মুখার্জী

রানি ও কাজলের পরিবার, মুম্বাইর অন্যতম সেরা দুর্গা পুজোর দাবীদার বলতে পারেন। আর প্রতি বারের পুজোয় রানিকে আমরা পেয়েছি দুর্ধর্ষ রুপে। লাল পাড় সাদা খোলের শাড়িতে দেখা গেছে তাকে অনেকবার। এই সাবেকি শাড়িকে আধুনিক ভাবে পড়ে তাকে শুধু দেখতে দারুণ লেগেছে তাই নয়, এ যেন পুরাতন ও আধুনিকতার এক দারুণ মিলন।

কাজল

কাজল

বোন রানির মতই, কাজলও বাঙালি সাজে সব সময়ই সুন্দরী। ওনার নানা রকমের বাঙালি রুপের মধ্যে থেকে আমরা বেছে নিয়েছি এমন দুটি সাজকে, যেখানে উনি নানা রকমের উপায় পরেছেন বাঙালি শাড়ি। আপনি আপনার পছন্দেরটা বেছে নিতে পারেন এর মধ্যে থেকে।

সুস্মিতা সেন

সুস্মিতা সেন

বাঙালির হৃদযের আরেক রানি, সুস্মিতা হলেন আভিজাত্যের এক চূড়ান্ত অনুপ্রেরণা। যে কোন রুপেই হোক না কেন,বাঙালি সাজে উনি সব সময় সুন্দরী। দুর্গা পুজোর উৎসবের এই সাজে উনি একটা সিল্কের শাড়িকে আরও সুন্দর করে তুলেছে মানানসই আনুসাঙ্গিক সাজে।

ঋতাভারী চক্রবর্তী

ঋতাভারী চক্রবর্তী

কাল্কি কিচলিনের সাথে একটা ছোট সিনেমা ও আয়ুষ্মান খুরানার সাথে করা একটা গানের ভিডিওর পর, ইনি এখন এক বিখ্যাত চরিত্র। বাঙালি এই সুন্দরীর, সাবেকি বাঙালি সাজ তাকে যেন আরও মনমোহক করে তুলেছে। সাজটাকে একেবারে সঠিক করতে লাল শাড়ির সাথে ছিল মুক্তোর গয়না ও লাল টিপ। আরেক সাজে, লাল পেড়ে শাড়ির সাথে টিপ টিপ ডিজাইনের লাল ব্লাউজ ও সোনার গয়না। দুটো সাজ কিন্তু পুজোয় আপনাকে দুরকম সাজার ধারণা করতে সুবিধে করবে মাত্র।

সোনাম কাপুর

সোনাম কাপুর

শুটিং ও ফ্যাশানের ময়দানে - দুবার আমরা সোনাম কাপুরকে দেখেছি বাঙালি সাজে। বলা বাহুল্য দুটো সাজেই ওনাকে দারুণ দেখিয়েছে। বলতে বাধা নেই, যেন আরও বেশি সুন্দর দেখতে লেগেছে ওনাকে। দুটো সাজেই আটপৌরে শাড়ির সাথে লাল টিপ যেন ওনাকে আরও সুন্দরী করে তুলেছে। এর মধ্যে একটা চেষ্টা করে দেখতে চান? আমরা বলছি, আর কোন চিন্তা না করে চেষ্টা করেই দেখুন না দুর্গা পুজোর সেরা সাজের জন্য।

শ্রীদেবী

শ্রীদেবী

সাম্প্রতিককালে,'মম্' সিনেমার প্রচারে নেমে এক বাঙালি টেলিভিশন অনুষ্ঠানে, শ্রীদেবী পরেন লাল পেড়ে সাদা খোলের শাড়ি। মোহসঞ্চারিনী এই বিখ্যাত অভিনেত্রী যেন এই বাঙালি সাজে আরও মোহময়ী হয়ে উঠেছিলেন। আটপৌরে চালে পরা এই রুপটি, "বঙ্গ" ভাবটি যেন একেবারে দারুণ করে ফুটে উঠেছিল তার এই সাজে।

সেলিনা জেটলি

সেলিনা জেটলি

সেলিনা জেটলি, এই নামটির সাথে যে মহিলাটির চিত্র সহজে মনে আসে, সেটা খুবই আকর্ষক ও চটকদার। তিনিও কিন্তু এই আটপৌরে বাঙালি সাজের এটা ছবি তোলার অধ্যায় থেকে নিজেকে বাদ দিতে পারেননি। সোনালি জরির এম্ব্রয়ডারির লাল পাড় সাদা শাড়ির সাথে ঝলমলে সোনার গয়না, এই ছিল ওনার সাজ। বাঙালি সাবেকি সাজের ষোলকলা পূর্ণ করতে সঙ্গে ছিল লাল টিপ, সিঁদুর ও শাখা পলাও। দেবী দুর্গার বরণে দশমীর দিনে এটা হল একেবারে আদর্শ সাজ।

ঋতুপর্ণা সেনগুপ্ত

ঋতুপর্ণা সেনগুপ্ত

নব্বইর দশক থেকে জনপ্রিয় সিনেমার অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কিছু হিন্দী সিনেমাতেও দেখা গেছে তাকে। ওনাকেও দেখা গেছে আটপৌরে বাঙালি শাড়ির রুপে। হাতে মাকে বরণ করার জন্য বরণ ডালি। এটা বলতে পারেন সিঁদুর খেলার জন্য দশমীর দিনে আদর্শ সাজ।

English summary
As Durga Puja is just around the corner, the name is enough to tickle the excitement in any Bengali living in Bengal or around the world. Bengalis, alike any other ethnicity, have a distinct style statement and their style books are their fullest during the five-day-long festival Durga Puja.
Story first published: Saturday, September 16, 2017, 17:12 [IST]
Please Wait while comments are loading...