For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের সবচেয়ে বড় চাঁদের দেখা মিলবে ১৩ জুলাই, কমবে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব

|

জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে এক অপরূপ মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী। ১৩ জুলাই রাতের আকাশে চলতি বছরের বৃহত্তম সুপার মুনের দেখা মিলবে। এ দিন চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে আসবে। জানা যাচ্ছে, বুধবার আকাশে যে সুপার মুন দেখা যাবে, পৃথিবী থেকে তার দূরত্ব হবে মাত্র ৩ লক্ষ ৫৭ হাজার ২৬৪ কিলোমিটার। চাঁদের এই কাছাকাছি আসা ও সুপার মুনের প্রভাব সমুদ্রে জোয়ার-ভাটায় পড়বে। এর ফলে পৃথিবীতে জোয়ারের প্রভাব বেশি হবে।

'সুপার মুন' কবে, কখন দেখা যাবে?

১৩ জুলাই যে 'সুপার মুন' দেখা যাবে, সেটিই বছরের সবচেয়ে বড় 'সুপার মুন'। একে 'বাক মুন'-ও বলা হয়। ইংরেজি 'বাক' শব্দের অর্থ হল পুরুষ হরিণ। বহু পশ্চিমী দেশে এই সময়কালে হরিণের শিং বৃদ্ধি পেতে শুরু করে। আর সেই ঘটনা থেকেই এই চাঁদের নাম 'বাক মুন'।

১৩ জুলাই মধ্যরাত ১২টা ০৮ মিনিটে এই চাঁদ দেখা যাবে। পরবর্তীকালে ২০২৩ সালে ৩ জুলাই আবার এই 'বাক মুন' দেখা যাবে।

'সুপার মুন' কী?

চাঁদ যখন পৃথিবীর খুব কাছে অবস্থান করে, তখন চাঁদকে পৃথিবী থেকে তুলনামূলকভাবে অনেক বড় ও উজ্জ্বল দেখায়। পূর্ণ গোলাকার চাঁদের এই অবস্থাকেই 'সুপার মুন' বলা হয়। 'সুপার মুন' শব্দটার উৎপত্তি আধুনিক জ্যোতিষশাস্ত্রে, জ্যোতির্বিদ্যার সঙ্গে এর কোনও যোগসূত্র নেই। জ্যোতিষী Richard Nolle ১৯৭৯ সালে 'সুপার মুন' শব্দটি উদ্ভাবন করেছিলেন। বছরে তিন থেকে চার বার সুপার মুন দেখা যায়।

English summary

Biggest Supermoon of the Year is on July 13 : When, Where to Watch the Super Buck Moon in Bengali

Read on to know about biggest 'Supermoon' of the Year is on July 13: When, Where to Watch the Super Buck Moon and other details in Bengali.
X
Desktop Bottom Promotion