For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

April Fools’ Day : মজা করে বোকা বানানোর দিন, 'এপ্রিল ফুল' ডে কেন পালন করা হয় জানেন?

|

এপ্রিল মাসের প্রথম দিনটি 'এপ্রিল ফুল' ডে হিসেবে পরিচিত এবং বিশ্বজুড়ে এই দিনটি পালন করা হয়। এই দিনটিতে প্রত্যেকেই অত্যন্ত মজা করে, একে অপরকে বোকা বানায়, একে অপরের সাথে কৌতুক এবং মজার জোকস্ শেয়ার করে। এটা বলা ভুল হবে না যে, কৌতুক এবং অট্টহাসিই হল এপ্রিল ফুল ডে-র মূল আচার। কিন্তু আপনি কি জানেন যে এই দিনটি কীভাবে এসেছিল? আপনি যদি এই দিনটির উৎস সম্পর্কে জানতে আগ্রহী হন তবে এই আর্টিকেলটি স্ক্রোল করুন।

এপ্রিল ফুল দিবসের ইতিহাস

যদিও এপ্রিল ফুল দিবস উত্থানের পেছনে কোনও নির্দিষ্ট কাহিনী নেই। তবে জানা যায়, ১৫৮২ সালে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছর শুরুর দিন ১ জানুয়ারি হয়৷ কিন্তু, তার আগে অবধি জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ১ এপ্রিল থেকেই শুরু হত নতুন বছর। তাই, পুরনো রীতি মেনে ১ এপ্রিল যারা নববর্ষ পালন করত তাদের নিয়ে মজা করতে শুরু করে বাকিরা৷ বিভিন্ন রকম কাজের মাধ্যমে বোকা বানানো শুরু হয় এদের৷ ধীরে ধীরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে এই মজা করার রীতি৷

এপ্রিল ফুল দিবসের তাৎপর্য

১) এই দিনে, লোকে সাধারণত কিছু মজার খেলা খেলে এবং রসিকতার মাধ্যমে একে অপরকে হাসায়।

২) সাধারণত এই দিনে মানুষ তাদের বন্ধু এবং পরিবারের সদস্যদের মিথ্যা সংবাদ দেয় যতক্ষণ না পর্যন্ত খবরটি তারা সত্য বলে বিশ্বাস করে। যে মুহুর্তে ভুয়ো খবরটি সত্য বলে বিশ্বাস করা হয়, তখনই প্র্যাঙ্কস্টার-রা বলে যে এটি একটি রসিকতা ছিল।

৩) যদিও গোটা বিশ্ব এই দিবসটি উদযাপন করে, কিন্তু আসলে কখন এবং কীভাবে এর সূচনা হয়েছিল তা কেউ বলতে পারে না।

English summary

April Fools’ Day 2022 : Know About The History And Significance

April Fools’ Day is celebrated every year on 1st April. In order to know more about this day, scroll down the article.
X