For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Republic Day 2021 : প্রজাতন্ত্র দিবসে এই প্রথমবার ফ্লাইপাস্ট প্যারেডের নেতৃত্বে মহিলা পাইলট স্বাতী রাঠোর

|

আজ, ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। আর এবার দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে দেখা যাবে বিশেষ চমক। প্রজাতন্ত্র দিবসের ফ্লাইপাস্ট প্যারেডের নেতৃত্বে এই প্রথম কোনও মহিলা পাইলটকে দেখা যাবে, যা ভারতে এই প্রথম। এই প্যারেডের নেতৃত্ব দেবেন ভারতীয় বায়ুসেনার এয়ার লেফট্যানেন্ট স্বাতী রাঠোর। লিঙ্গসাম্যের এক নয়া নজির গড়ে ইতিহাস লিখতে চলেছে ভারতীয় বায়ুসেনা৷

All about Swati Rathore, First Woman to Lead Republic Day Parade Flypast in Bengali

আজ আমরা আপনাদের এয়ার লেফটেন্যান্ট স্বাতী রাঠোর সম্পর্কে কিছু তথ্য জানাব -

১) রাজস্থানের নাগৌরে জেলার একটি গ্রামে জন্ম স্বাতীর। আজমীঢ়ে স্কুলে পড়াশুনা করেন তিনি। ছোটবেলায় অক আঁকা প্রতিযোগিতায় তেরঙ্গা পতাকা আঁকেন তিনি। দেশের প্রতি ভালবাসা তাঁর বরাবরই ছিল। স্বাতীর মা-বাবা মেয়ের ইচ্ছাকে সমর্থন করেন। কলেজ শেষ করে এনসিসি-তে যোগ দেন তিনি। স্বাতীর দাদা ভারতীয় নৌসেনায় কর্মরত।

২) স্বাতীর পিতা ভবানী সিংহ রাঠোর বর্তমানে রাজ্যের কৃষি বিভাগে এক উপ-পরিচালক হিসেবে কর্মরত রয়েছেন, আজমিরে অবস্থিত। স্বাতীর মা জানিয়েছেন, তিনি কখনই তাঁর পুত্র ও কন্যার সঙ্গে আলাদা ব্যবহার করেননি এবং এই কারণেই তাঁর কন্যা ইতিহাস রচনা করছেন।

৩) তিনি সর্বদা একজন পাইলট হওয়ার স্বপ্ন দেখতেন। ২০১৩ সালে বায়ুসেনার পরীক্ষায় বসার সুযোগ পান স্বাতী। সেখানে ২০০ জন প্রতিযোগী ছিল, কিন্তু এতজনের মধ্যে থেকে শেষ পর্যন্ত তাঁকেই বেছে নেওয়া হয়। ২০১৪ সাল থেকে এই ছয় বছর সাফল্যের সঙ্গে নিজের দায়িত্ব পালন করে গিয়েছেন স্বাতী।

৪) রাঠোর গত বছরের ৮ অক্টোবর বায়ুসেনা দিবসে এক ফ্লাইপাস্টেও অংশ নিয়েছিলেন।

আরও পড়ুন : প্রজাতন্ত্র দিবস ২০২১ : জেনে নিন প্রজাতন্ত্র দিবস সম্পর্কিত কিছু তথ্য ও এর ইতিহাস

English summary

All about Swati Rathore, First Woman to Lead Republic Day Parade Flypast in Bengali

Rajasthan daughter and flight lieutenant swati rathore to be first woman leading flypast on republic day parade. Know more about her.
Story first published: Tuesday, January 26, 2021, 9:00 [IST]
X