(ছবি) হোটেল নিরাপদে থাকতে এই ৭টি বিষয় মেনে চলেন কি?

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

কোথাও বেড়াতে যাওয়া মানেই হোটেলে থাকা। কিন্তু যা দিনকাল পড়েতে অচেনা অজানা জায়গায় থাকতে গেলে বেশ চিন্তাই লাগে। কোথা থেকে কি হয়ে যায় বোঝার উপায় নেই। তাই নিজের সাবধান থাকাটা অত্যন্ত জরুরী। [(ছবি) এটিএম ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষিত থাকুন এই ৬ উপায়ে]

সমীক্ষা বলছে, অপরাধমূলক ঘটনাগুলির একটা বড় অংশই হোটেলে ঘটে। আর হোটেলে অপরাধের সংখ্যা কমার বদলে ক্রমেই বেড়ে চলেছে। চুরি, ডাকাতি, জঙ্গিহানা, জালিয়াতি, পাচারের মতো অপরাধমূলক ঘটনার পাশাপাশি আগুন লাগার মতো দুর্ঘটনা তো রয়েইছে। [(ছবি) আহমেদাবাদে জলের তলায় দেশের প্রথম রেস্তরাঁ]

অনেকসময় আমরা অনেকে খোঁজ খবর নিয়ে হোটেলে থাকতে যাই। কিন্তু তা সত্ত্বেও কিছু ছোট খাটো জিনিস মাথায় রাখার না কারণে সমস্য়ায় পড়তে হয়। [(ছবি) জানুন বিশ্বের সবচেয়ে অদ্ভুত সব রেস্তরাঁ সম্পর্কে]

তাহলে একঝলকে দেখে নিন হোটেলে নিরাপদে থাকতে গেলে কোন কোন জিনিসগুলি মাথায় রাখা উচিত।

চেক ইন

চেক ইন

চেক ইন করার সময় খেয়াল রাখবেন কখনও সবচেয়ে নিচের তলার ঘর নেবেন না। কারণ সবার আগে এখানেই হামলা হয়। বিশেষজ্ঞদের মতে সবসময় মাঝামাঝি কোনও ফ্লোরে ঘর নেওয়া উচিত। আসলে এর ফলে অতদূর চড়াটাও মুশকিল হয়, আবার আগুন লাগলে সহজেই দমকল পৌঁছে যেতে পারবে।

টিভি ও রেডিও খুলে রাখুন

টিভি ও রেডিও খুলে রাখুন

হোটেল রুম থেকে বেরনোর সময়ও ঘরের টিভি বা কমপক্ষে রেডিও চালিয়ে রাখুন। যাতে আপনি যে ঘরে নেই তা কেউ বুঝতে না পারে।

দরজার লক করুন

দরজার লক করুন

সমস্ত দরজা লক করুন। যদি কয়েক সেকেন্ডের জন্যও হোটেলের ঘর থেকে বেরিয়ে অন্য কোথাও যান তাহলেও দরজা লক করতে ভুলবেন না।

হোটেলের সেফবক্স বা সিন্দুক ব্যবহার করুন

হোটেলের সেফবক্স বা সিন্দুক ব্যবহার করুন

আপনার সমস্ত প্রয়োজনীয় বহুমূল্য সামগ্রী হোটেলের সেফ বক্স বা সিন্দুকে রাখুন। সব জায়গায় সবকিছু নিয়ে ঘোরা সম্ভভ নয়। আবার হোটেল রুমে ছড়িয়েও যাবেন না। কারণ মাথায় রাখবেন হোটেল কর্মীদের কাছে সব রুমের একটি অতিরিক্ত চাবি থাকে।

Do Not Disturb বোর্ড চিহ্ন ব্যবহার করুন

Do Not Disturb বোর্ড চিহ্ন ব্যবহার করুন

হোটেল রুমে থাকুন বা না থাকুন দরজায় সবসময় Do Not Disturb চিহ্নের বোর্ড ঝুলিয়ে রাখুন। এতে সবার ধারণা হবে আপনি ঘরের ভিতরই আছেন।

ক্রেডিট কার্ড

ক্রেডিট কার্ড

ক্রেডিট কার্ড ব্যবহার করার সঙ্গে সঙ্গে নিয়ে নিন। মাথায় রাখবেন ক্রেডিট কার্ড থেকে তথ্য চুরি করতে বেশি সময় লাগে না। আপনার হাতে যেটা ফেরত দেওয়া হচ্ছে সেটা আপনারই কার্ড নাকি জালি কোনও ক্রেডিট কার্ড দেওয়া হচ্ছে তা ভাল করে যাচাই করে নিন।

হাতের সামনে ফ্ল্যাশলাইট

হাতের সামনে ফ্ল্যাশলাইট

হোটেল রুমের খাটের পাশে ফ্ল্যাশলাইট নিয়ে শোবেন। আলো যদি নাও থাকে মোবাইল ফোন পাশে নিয়ে শোবেন। অনেক বিপদ হতে পারে, আগুন লাগতে পারে, বিদ্যুৎ সংযোগ কোনও কারণে বিচ্ছিন্ন হলে আপনাকে অন্ধকারের মধ্যেই বেরিয়ে আসতে হবে। আলো না থাকলে আপনার গুরুত্বপূর্ণ জিনিস হোটেলের ঘরেই রয়ে যেতে পারে।

English summary
7 Hotel Safety Tips You Should Never Ignore
Please Wait while comments are loading...