(ছবি) স্মার্টফোনের ব্যাটারি নিয়ে এই মিথগুলিতে কি বিশ্বাস করেন আপনিও!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

আগেকার ফোনে যখন বেশি ফিচার ছিল না, ইন্টারনেটের সুবিধা ছিল না। তখন একদিন ফোনে চার্জ দিলে দু-আড়াই দিন তো ফোন চলতই চলত। কিন্তু আজকালকার স্মার্টফোনে একবার চার্জ দিলে তা খুব কম সময়ের জন্যই থাকে। [(ছবি) স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ উপায়]

প্রয়োজনের সময়ে লো ব্যাটারির সতর্কবার্তা মাথায় বাজ ফেলে। পাওয়ার ব্যাকআপ বা ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি বাজারে সহজেই মেলে। তার সাহায্যে আপনি অল্প সময়ের মধ্যে ফোনে চার্জও করে নিতে পারেন। [এই অ্যাপসগুলির জন্যই ফোনের 'ব্যাটারি লাইফ' দফারফা হয়]

প্রযুক্তির জোরে আপনি রাস্তায় চলতে চলতেও ফানে চার্জ দিতে পারেন। কিন্তু তা নিরাপদ নয়। আজকের এই প্রতিবেদনে আমরা এমন কিছু তথ্য আপনাদের কাছে নিয়ে এসেছি যা সম্পর্কে সাধারণ মানুষের ভুলধারণাই রয়েছে। [কলকাতা : শবদাহের জন্য চুল্লি খালি কি না জানতে পারবেন মোবাইল অ্যাপে!]

ফোন বেশিক্ষণ চার্জ করলে তা ব্যাটারিকে নষ্ট করে

ফোন বেশিক্ষণ চার্জ করলে তা ব্যাটারিকে নষ্ট করে

ভুলধারণা : অনেকেই বিশ্বাস করেন যদি সারারাত ধরে ফোনকে চার্জ করা হয় বা ব্যাটারি ১০০ শতাংশ দেখানোর পরও যদি চার্জ দেওয়া হয় তাহলে ব্যাটারি লাইফ কমে যায়।

আসলে : অতিরিক্ত চার্জের ফলে ফোনের ব্যাটারিতে থাকা লিথিয়াম গরম হয়ে যায় এবং তা ফেটে গিয়ে কাউকে আহত করতে পারে। এর সঙ্গে ব্যাটারি লাইফ কমে যাওয়া বা পারফরম্যান্স কমে যাওয়ার কোনও সম্পর্ক নেই।

ব্যাটারিতে চার্জ দেওয়ার আগে সম্পূর্ণ চার্জ শেষ করে নেওয়া উচিত

ব্যাটারিতে চার্জ দেওয়ার আগে সম্পূর্ণ চার্জ শেষ করে নেওয়া উচিত

ভুলধারণা : নিকেল হাইড্রেট ব্যাটারির ক্ষেত্রে একথা সত্যি হলেও আজকালকার স্মার্ট ফোনে লিথিয়াম আইয়ন ব্যাটারির ব্যবহার করা হয়।

আসলে : আজকালকার স্মার্ট ব্যাটারিতে আপনি যদি ৬০ শতাংশ চার্জ থাকা সত্ত্বেও চার্জে বসান তাতে গোটা চার্জিং সাইকেলের পুনরাবৃত্তি হবে না। পরের দিন ৪০শতাংশ ব্যাটারি খরচ হওয়ার পরেই ব্যাটারির একটি চার্জিং সাইকেল শেষ হবে।

ফোন চার্জ করার জন্য সবসময় একই ব্রান্ডের চার্জার ব্যবহার করতে হবে

ফোন চার্জ করার জন্য সবসময় একই ব্রান্ডের চার্জার ব্যবহার করতে হবে

ভুলধারণা : অনেকেরই ধারণা ফোন চার্জ করার ক্ষেত্রে ফোনের চার্জার ব্যবহার না করলেও ফোনের কোম্পানির ব্র্যান্ডেরই চার্জার ব্যবহার করতে হবে না হলে ফোনের ব্যাটারি ও ফোন দুটোরই ক্ষতি হয়।

আসলে : নিছকই বাণিজ্যিক ও আর্থিক সুবিধার জন্য সংস্থাগুলো এই ভয় দেখিয়ে থাকে। যে কোনও জনপ্রিয় নামি থার্ড পার্টি চার্জার দিয়ে ফোন চার্জ করলেও কোনও সমস্যা হয় না।

ফোন চার্জ হলে ব্যবহার করা উচিত না

ফোন চার্জ হলে ব্যবহার করা উচিত না

ভুলধারণা : ব্যাটারি নিয়ে যা যা ভুলধারণা রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি প্রচলিত ভুল ধারণা মনে হয় এটিই।

আসলে : দুর্ঘটনা যে কোনও সময় হতে পারে আর ফোন চার্ড হওয়ার সময় কাজ করলে আলাদা করে কিন্তু কোনও ঝঁকির সম্ভাবনা থাকে না। সেই টেকনলজিতেই তৈরি করা হয়ে থাকে স্মার্টফোনগুলিকে।

অ্যাপ নষ্ট করে দিলেই ব্যাটারি বাঁচানো যাবে

অ্যাপ নষ্ট করে দিলেই ব্যাটারি বাঁচানো যাবে

ভুলধারণা : অনেকেরই ধারণা আছে যে ব্যাটারি বাঁচাতে গেলে বিভিন্ন অ্যাপ নষ্ট করে দাও কিংবা অ্যাপ কিলারের ব্যবহার কর।

আসলে : অ্যাপকিলার এক্ষেত্রে কোনও সাহায্য করে না বরং সমস্যাকে আরও বাড়িয়ে দেয়।

ব্লুটুথ বন্ধ রাখলেই ফোনের ব্যাটারি লাইফ বাড়ে

ব্লুটুথ বন্ধ রাখলেই ফোনের ব্যাটারি লাইফ বাড়ে

ভুলধারণা : আর একটি বড়সড় ভুলধারণা হল অনেকেই ভাবেব ব্লুটুথ বা লোকেশন পরিষেবা ফোনে বন্ধ করে রাখা মানেই ব্যাটারির লাইফ বাড়বে।

আসলে : এটা ঠিক যে ব্লুটুথ, লোকেশন পরিষেবা, ওয়াইফাই বন্ধ থাকলে ব্যাটারি বাঁচে। কিন্তু তাঁর পরিমাণ এতটাই সামান্য যে আপনি বুঝতেও পারবেন না।

English summary
6 common battery myths you probably believe
Please Wait while comments are loading...