For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

22/02/2022: আজকের তারিখটা সত্যিই অদ্ভুত! জেনে নিন এই তারিখের বিশেষত্ব

|

আজকের তারিখটা খেয়াল করেছেন কি? যদি ভালো করে লক্ষ্য করেন, তাহলে দেখবেন আজকের তারিখটা সত্যিই অদ্ভুত! ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ আজ, অর্থাত্‍ ২২/০২/২০২২। এই তারিখ সোজা করে পড়লেও যা আসবে, উল্টো করে অর্থাত্‍ পেছন দিক থেকে পড়লেও একই আসবে। তাই আজকের তারিখটিকে একটি বিরল তারিখ বলে মনে করা হচ্ছে।

আজকের তারিখ হল ২২ ফেব্রুয়ারি ২০২২। আর, তারিখ সাধারণত আমরা ২২/০২/২০২২ বা ২২.০২.২০২২ এইভাবে লিখে থাকি। উল্টো দিক থেকে বা পিছন থেকে সামনে দেখলেও এই তারিখটি একই থাকবে অর্থাত্‍ সামনে অথবা পেছন যেদিক দিয়েই দেখুন সমান, তাই একে প্যালিনড্রোম বলে। এছাড়া, এই তারিখ বা সংখ্যাটি একদিক থেকে পড়লে যেমন দেখায়, উল্টো দিক থেকেও সেই একই রকম দেখায়। তাই একে অ্যাম্বিগ্রামও বলা হয়। অর্থাৎ একই শব্দ যদি দুই দিক থেকে একইভাবে পড়া যায়, তবে তা-ই অ্যাম্বিগ্রাম। তাই আজকের তারিখটি কেবল প্যালিনড্রোম নয় বরং একটি অ্যাম্বিগ্রামও।

যদি আমরা আজকের তারিখ থেকে স্ল্যাশ বা পয়েন্ট চিহ্নগুলি বাদ দিই (২২০২২০২২), তাহলে দেখবেন এতে শুধুমাত্র দু'টি সংখ্যা রয়েছে - ০ এবং ২। প্যালিনড্রোম এবং অ্যাম্বিগ্রাম ব্রিটিশ তারিখ ফর্ম্যাটের ক্ষেত্রেই কাজ করে (dd-mm-yyyy), তবে আমেরিকান তারিখ ফর্ম্যাটের ক্ষেত্রে কাজ করে না (mm-dd-yyyy)।

একটি ওয়েবসাইট অনুসারে, পোর্টল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক, আজিজ এস. ইনান গণনা করেছেন যে, mm-dd-yyyy ফর্ম্যাটে প্যালিনড্রোম দিন কেবল প্রত্যেক সহস্রাব্দের প্রথম কয়েক শতাব্দীতে ঘটে।

ডক্টর ইনান একটি শীর্ষস্থানীয় ওয়েবসাইটে জানিয়েছেন, mm-dd-yyyy ফর্ম্যাটে, বর্তমান সহস্রাব্দের ৩৬টি প্যালিনড্রোম দিনের মধ্যে প্রথমটি (১ জানুয়ারি, ২০০১ থেকে ৩১ ডিসেম্বর, ৩০০০) ছিল ২ অক্টোবর, ২০০১ (১০-০২-২০০১) এবং শেষ দিনটি হবে ২২ সেপ্টেম্বর, ২২৯০ (০৯-২২-২২৯০)।

একবিংশ শতাব্দীতে mm-dd-yyyy ফর্ম্যাটে ১২টি প্যালিনড্রোম দিন রয়েছে - প্রথমটি ২ অক্টোবর, ২০০১ (১০-০২-২০০১) এবং শেষটি হবে ২ সেপ্টেম্বর, ২০৯০ (০৯-০২-২০৯০)।

আর dd-mm-yyyy ফর্ম্যাট বিবেচনা করলে, বর্তমান শতাব্দীতে ২৯টি প্যালিনড্রোম দিন রয়েছে। প্রথমটি ছিল ১০ ফেব্রুয়ারি ২০০১ (১০-০২-২০০১) এবং শেষ দিনটি লিপ ইয়ারে পড়বে! ২৯ ফেব্রুয়ারি ২০৯২ (২৯-০২-২০৯২) একবিংশ শতাব্দীর শেষ প্যালিনড্রোমিক দিন হবে।

English summary

22/02/2022: Tuesday date is both a palindrome and an ambigram? Know what special in Bengali

22/02/2022: Tuesday date is both a palindrome and an ambigram, can be read the same way forward, backward and upside down. Know more about the speciality. Read on.
Story first published: Tuesday, February 22, 2022, 12:40 [IST]
X