For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তর-পূর্বের ১০টি কথা, যা না জানলেই নয়

|

আপনি কি কখনও উত্তর-পূর্ব ভারতে বেড়াতে গিয়েছেন? না যেতেই পারেন। কিন্তু যা যা দুর্দান্ত সম্পদ এবং অভিনব বৈশিষ্ট্য নিয়ে ভারতের এই অংশ আপনার অপেক্ষায় আছেন, সে সম্পর্কে কি আপনি অবগত? সেটা যদি না হয়, তাহলে বিরাট ভুল করেছেন। নিজের দেশের এই দারুণ অঞ্চলটি সম্পর্কে জানাটা অবশ্য কর্তব্য।

অরুণাচল প্রদেশ, অসম, ত্রিপুরা, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং নাগাল্যান্ড। এই নিয়েই ভারতের উত্তর-পূর্ব অঞ্চল। যারা একসঙ্গে 'সেভেন সিসটারস' নামেও পরিচিত। দেখে নেওয়া যাক সেই ১০টা বিষয়, সেভেন সিসটারস সম্পর্কে যেগুলো না জানলেই নয়।

india

১। বৃহত্তম মনাস্টেরি :

বহু পর্যটকই এখানে যান, কিন্তু অনেকই হয়তো জানেন না ভারতের সবচেয়ে বড় বৌদ্ধ মঠ বা মনাস্টেরি এখানেই। অরুণাচলের তাওয়াং মনাস্টেরি। পৃথিবীর হিসেবেও দ্বিতীয় বৃহত্তম। তিব্বতের লাসার পোটালা প্যালেসের পরেই।

২। অর্কিডের রেকর্ড :

৯০০-র কাছাকাছি অর্কিড পাওয়া যায় ভারতে। যার মধ্যে ৭০০-র কাছাকাছিই উৎপন্ন হয় অরুণাচল প্রদেশে। এই কারণে একে পৃথিবীর অর্কিড বাগানও বলে। সারা পৃথিবীতে যত অর্কিড পাওয়া যায়, তার প্রায় ৭০ শতাংশই জন্মায় উত্তর-পূর্ব ভারতে। শুধু তাই নয়, পৃথিবীর সবচেয়ে বেশি জীববৈচিত্র্যপূর্ণ ভৌগলিক অঞ্চলের তালিকায় প্রথম সাতটির একটি ভারতের এই অঞ্চল।

৩। সিল্কের দুনিয়া :

আমরা সবাই কাঞ্জিভরম, বা বেণারসি সিল্কের কথা জানি। কিন্তু সিল্ক গোত্রের তিনটে খুব গুরুত্বপূর্ণ নাম হোয়াইট প্যাট, গোল্ডেন মুগা এবং এরি সিল্কের উৎপাদন হয় আসামেই- এই তথ্য অনেকেরই অজানা।

india

৪। এক নম্বর চা-বাগান :

ছোট্ট পাজ্য। কিন্তু তারপরেও চা উৎপাদনের ক্ষেত্রে পৃথিবীতে এক নম্বরে। হ্যাঁ, রাজ্যটির নাম আসাম। আমরা সবাই এখানকার চা খাই। কিন্তু কত জন জানি যে, চা উৎপাদনে এটি পৃথিবীর এক নম্বর জায়গা।

৫। সবচেয়ে পরিষ্কার গ্রাম :

পৃথিবীর সবচেয়ে পরিষ্কার গ্রামের তকমা পেয়েছে কোনটি? অনেকেই জানেন না, তার নাম মোলিননং। মেঘালয়ে গেলে সকলেই শিলং যান। তার খুব কাছের এই গ্রামটিতে গেলে আনার মন বদলে যেতে। পরিচ্ছন্নতা কাকে বলে, তার ধারণা আরও স্পষ্ট হতে পারে।

৬। দীর্ঘতম সেতু :

অনেকেই জানেন না ভারতের দীর্ঘতম সেতু ঢোলা-সাদিয়া ব্রিজ। বিখ্যাত শিল্পী ভূপেন হজারিকার নামে এর খাতায় কলমে নাম 'ভূপেন হজারিকা সেতু'। আসাম এবং অরুণাচল প্রদেশকে জুড়েছে এটি। এর দৈর্ঘ্য প্রায় ৯.১৫ কিলোমিটার। ব্রহ্মপুত্র নদীর ওপর দিয়ে বিস্তৃত এই সেতু।

৭। প্রাচীনতম তৈলশোধনাগার :

১৯০১ সালে তৈরি। এবং এখনও কাজ করে চলেছে আসামের তিনসুকিয়া জেলার ডিগবয় শহরের তৈলশোধনাগারটি। এরচেয়ে প্রাচীন তৈল উত্তোলন কেন্দ্র এবং শোধনাগার নিশ্চয়ই ছিল। কিন্তু তার কোনওটাই এখন আর চালু নেই।

৮। সীমানার চার দেশ :

ভারতের বৃহত্তর ভূখণ্ডের সঙ্গে খুব ছোট একটা জমির সংযোগ রয়েছে এই উত্তর-পূর্বাঞ্চলের। একে বলে শিলিগুড়ি করিডোর। প্রচলিত নাম 'চিকেনস নেক'। সেই কারণেই এই অঞ্চলের সমগ্র সীমানার ৯০ শতাংশই প্রতিবেশী রাষ্ট্র চিন, মায়ানমার, বাংলাদেশ এবং ভুটানের সঙ্গে।

india

৯। বৃহত্তম নদীর দ্বীপ :

নদীর দ্বীপের হিসেবে পৃথিবীর বৃহত্তম দ্বীপটি আসামেই অবস্থিত। যার নাম মাজুলি আইল্যান্ড। সব মিলিয়ে আয়তন ১১০০ বর্গ কিলোমিটার।

১০। বৃহত্তম ভাসমান পার্ক :

মণিপুরের লোকটাক লেকের ওপর রয়েছে কেইবুল লামজাও ন্যাশনাল পার্ক। ভাসমান জমির ওপর নির্মিত এই পার্কটিকে এই গোত্রের বৃহত্তম সদস্য বলে গন্য করা হয়।

Read more about: india life
English summary

10 things every indian should know about north east india

North-eastern part of India is largely an unexplored land. 10 things every indian should know about north east india.
Story first published: Monday, January 21, 2019, 10:30 [IST]
X