(ছবি) এই ১০ অ্যাপ আপনার স্মার্টফোনে থাকাটা অত্যন্ত প্রয়োজন!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

যুগটা সত্যিই এখন স্মার্টফোনের। খাওয়াদাওয়া থেকে শপিং, খেলাধুলো থেকে সংবাদ সব এখন হাতের মুঠোয়, ৪-৫ ইঞ্চির ডিসপ্লেতে। আট থেকে আশি এখন সবাই মজেছে স্মার্টফোনের দুনিয়ায়।

তবে স্মার্টফোন ব্যবহার করতে গেলে নিজেকেও স্মার্ট হতে হবে। স্মার্টফোনের গুচ্ছ গুচ্ছ ফিচার আর, সদ্য গজিয়ে ওঠা অ্যাপের চাপে একটু তো সমস্যা হয় বটেই। তবে তার মধ্যে থেকেই আপনাকে বুঝে নিতে হবে আপনার ফোনে কোন কোন অ্যাপ থাকা প্রয়োজন আর কোনটি অপ্রয়োজনীয়।

সবার প্রথমে আপনাকে বুঝতে হবে স্মার্টফোনের লক্ষ্যই হল আপনার জীবনযাত্রাকে আরও সহজ করে তোলা। আর তাই প্রথমে ভেবে নিন কোন কোন জিনিস আপনার হাতের মুঠোয় থাকলে আপনার জীবনযাত্রা আরও সহজ ও সরল হবে। সেই অনুযায়ী বেছে নিন আপনার ফোনের অ্যাপ।

এক্ষেত্রে কিছুটা মদত আমরা করতে পারি। পাঠকদের জন্য কিছু অ্যাপের তালিকা দেওয়া হল যা আপনার নতুন স্মার্টফোনে ইনস্টল করা সত্যিই আবশ্যিক।

অ্যান্টিভাইরাস

অ্যান্টিভাইরাস

সবার প্রথমে আপনার ফোনকে সুরক্ষিত রাখতে ইনস্টল করুন অ্যান্টিভাইরাস।

উল্লেখযোগ্য ৩৬০ সিকিউরিটি, এভিজি অ্যান্টিভাইরাস, ইএসইটি মোবাইল সিকিউরিটি, ক্যাসপারস্কাই

ট্রুকলার

ট্রুকলার

এটি একটি কলার আইডি শনাক্ত করার অ্যাপ। এই অ্যাপ অবাঞ্ছিত ও বিরক্তিকর ফোন আসাও ব্লক করতে পারে। অপরিচিত কোনও নম্বর থেকে ফোন এলে সেই নম্বর দেখে সেই নম্বরকে শনাক্ত করে আপনাকে ফোনকর্তার বিস্তারিত তথ্য দিতে পারে এই অ্যাপ। এই অ্যাপটি শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমেই কানেক্ট করা যায়।

সোস্যাল মিডিয়া অ্যাপ

সোস্যাল মিডিয়া অ্যাপ

স্মার্টফোনের মূল লক্ষ্য হল আপনার গোটা দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে আসা এবং মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা। তাই হোয়াটঅ্যাপ, ফেসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট ইত্যাদি সোস্যাল মিডিয়া অ্যাপগুলি না থাকা মানে আপনার ফোনকে প্রতিবন্ধী করে রাখা।

মিউজিক অ্যাপ

মিউজিক অ্যাপ

গান শোনার জম্য কম্পিউটার থেকে ডেটা কেবিলের সাহায্যে গান ফোনে ট্রান্সফার করার প্রয়োজন নেই। গানা, সাভন, উইঙ্ক মিউজিক, সাউন্ড ক্লাউড এগুলির মধ্যে যেকোনও একটি মিউজিক স্ট্রিমিং অ্যাপ ইনস্টল করে নিলেই যথেষ্ট।

পরিবহনের অ্যাপ

পরিবহনের অ্যাপ

বাসের ভিড় আর ট্যাক্সির রিফুউজাল থেকে বাঁচতে স্মার্টফোনে ট্রান্সপোর্ট অ্যাপ থাকাটা খুব প্রয়োজন। ওলা ও উবার ইনস্টল করুন।

শপিং অ্যাপ

শপিং অ্যাপ

ই-কমার্স আপনার অনেকটা সময় বাঁচায় এবং আপনার কেনাকাটা অনেক সহজ ও পকেটসাধ্য করে। তাই ফোনে ফ্লিপকার্ট, অ্যামাজন, স্ন্যাপডিল, জ্যাবং, মিন্ত্রা অ্যাপগুলি ইনস্টল করতে পারেন।

ফুড অ্যাপ

ফুড অ্যাপ

খাবারের জন্য দোকানে না ছুটে বাড়িতে বসে পছন্দ মতো খাবার খাওয়ার দিকে থেকে দেখতে গেলে ফুড অ্যাপের জুড়ি মেলা ভার। জোমাটো, সুইগি, ফুডপান্ডা ইনস্টল করে নিন ঝটপট।

মোবাইল ওয়ালেট

মোবাইল ওয়ালেট

পেটিএম, অক্সিজেন, মোবিকুইক-এর মতো মোবাইল ওয়ালেট অ্যাপগুলি ইনস্টল করাটা স্মার্টফোনে খুব জরুরী। এই ধরনের মোবাইল ওয়ালেট দিয়ে কেনাকাটায় অনেক ছাড়া পাওয়া যায়। সব ক্ষেত্রে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য না দিলেও চলবে।

ফটো এডিটিং অ্যাপ

ফটো এডিটিং অ্যাপ

ফোনে তোলা ছবি আরও আকর্ষণীয় করতে একটু এডিটিংয়ের প্রয়োজন তো হয়ই। তাই পিক্সএলআর, ইনস্তাগ্রাম, অ্যাডোব লাইটরুম-এর মতো অ্যাপগুলি ফোনে ইনস্টল করুন।

English summary
10 must-have apps for your new smart phone
Story first published: Saturday, July 2, 2016, 17:07 [IST]
Please Wait while comments are loading...