সুস্থ শরীর পেতে চান? তাহলে বন্ধুত্ব পাতান কলার খোসার সঙ্গে!

Posted By:
Subscribe to Boldsky

কলা যে নানাভাবে শরীরকে চাঙ্গা রাখে সে তো আমাদের সবার জানা। কিন্তু কলার খোস কীভাবে আমাদের রোগ মুক্ত রাখতে সাহায্য় করে সে সম্পর্কে জ্ঞান আছে কি? একেবারে ঠিক শুনেছেন! কলার খোসার সম্পর্কেই আলোচনা করা হচ্ছে। বাস্তবিকই কলার খোসায় এমন কিছু উপাদান রয়েছে, যা নানাভাবে আমাদের উপকারে লাগে।

কলার খোসা ভিটামিন-বি৬, ভিটামিন বি১২, ম্য়াগনেসিয়াম এবং পটাশিয়াম সমৃদ্ধি। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। এই সব পুষ্টিকর উপাদানগুলি নানাভাবে শরীরের কাজে লাগে। যেমন ধরুন...

১. দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটায়:

১. দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটায়:

অল্প করে কলার কোসা নিয়ে প্রতিদিন দাঁতে ঘষুন। এমনটা টানা ২ সপ্তাহ করলেই দেখবেন দাঁত উজ্জ্বল হতে শুরু করেছে। প্রসঙ্গত, নানাবিধ দাঁতের রোগের প্রকোপ কমাতেও কলার খোসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

২. আঁচিল কমায়:

২. আঁচিল কমায়:

আপনার মুখে এবং সারা গায়ে কি আঁচিল রয়েছে? তাহলে আজই কলার খোসার সাহায্য নিন। কারণ আঁচিল খসিয়ে ফেলতে কলার খোসার কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে কলার খোসা নিয়ে আঁচিলের উপর ঘোষতে হবে। কয়েকদিন এমনটা করলেই দেখবেন আঁচিল একেবারে গায়েব হয়ে গেছে।

৩. সোরিয়াসিসের প্রকোপ কমায়:

৩. সোরিয়াসিসের প্রকোপ কমায়:

এই ধরনের ত্বকের রোগকে সারিয়ে তুলতে কলার খোসার কোনও বিকল্প হয় না বললেই চলে। কীভাবে এক্ষেত্রে কাজে লাগাতে হবে কলার খোসাকে? শরীরের যেখানে যেখানে সোরিয়াসিস হয়েছে সেখানে কলার খোসা ঘোষতে হবে। তাহলেই দেখবেন সমস্যা কমতে শুরু করবে। আসলে কলার খোসায় এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বককে আদ্র রাখতে সাহায্য করে। সেই সঙ্গে এই ধরনের ত্বকের রোগের প্রকোপ কমাতেও দারুন কাজে লাগে। শুধু তাই নয়, ত্বকের চুলকানি এবং প্রদাহ কমাতেও কলার খোসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৪.ব্যথা কমায়:

৪.ব্যথা কমায়:

কলার খোসায় রয়েছে অ্যানালজেসিক এজেন্ট, যা ব্যথা এবং ফোলা ভাব কমাতে বিশেষ কাজে লাগে। তাই তো এবার থেকে শরীরের কোথাও চোট লাগলে ক্ষতস্থানে কিছুক্ষণ কলার খোসা ঘোষবেন, দেখবেন দারুন উপকার পাবেন।

৫. ওজন কমায়:

৫. ওজন কমায়:

প্রতিদিন লাঞ্চে দুটো কলা এবং সেই সঙ্গে কলার খোসাও খান। আর রাতের বেলা খান একেবারে অল্প কিছু খাবার। এমন নিয়ম মেনে খাবার খেলে দেখবেন কিছুদিনেই ওজন কমতে শুরু করে দিয়েছে। একাধিক কেস স্টাডিতে একথা প্রমাণিত হয়েছে যে, এই নিয়ম মানলে প্রতি মাসে কম করে প্রায় ৫ পাউন্ড ওজন হ্রাস পায়।

৬. পোকার কামড়ের জ্বালা কমায়:

৬. পোকার কামড়ের জ্বালা কমায়:

যেখানে পোকা কামড়েছে সেখানে কলার খোসা ঘষুন। দেখবেন সঙ্গে সঙ্গে জ্বালা- যন্ত্রণা কমে যাবে।

English summary
You all are very well aware of the health benefits of bananas, aren't you? We generally throw away the peel after consuming the banana. But little did you realize about the health benefits of a banana peel.
Please Wait while comments are loading...