শরীরচর্চা না করে হলুদ খেলেও একই কাজ দেবে

Posted By:
Subscribe to Boldsky

সকাল সকাল উঠে জিমে গিয়ে ঘাম ঝড়াতে ইচ্ছা করে না? চিন্তা নেই আজ থেকেই নানাভাবে হলুদ খাওয়া শুরু করুন। দেখবেন ঘাম না ঝড়িয়েই শরীর ভাল হতে শুরু করেছে। কেন জানেন? একাদিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে হলুদ, হার্ট অ্যাটাকের হওয়ার আশঙ্কা প্রায় ৪১ শতাংশ কম করে। আসলে টার্মারিকে কার্কিউমিন নামে একটি উপাদান থাকে, যা হার্টের কার্যকারিতাকে বাড়িয়ে দেয়। তাই তো প্রতিদিনের ডায়েটে হলুদকে জায়গা করে দিন, দেখবেন কোনও রোগই আপনাকে ছুঁতে পারবে না।

তথ্য ১:

তথ্য ১:

প্রায় ১০০ জন মহিলাকে তিনটি দলে বিভক্ত করে তাদের উপর একটি গবেষণা চালানো হয়েছিল। প্রথম দলটিকে হলুদ খেতে বলা হয়েছিল, আর দ্বিতীয় দলের সদস্যদের হলুদ খেতে মানা করা হয়েছিল, পরিবর্তে তাদের নিয়মিত শরীরচর্চা করতে বলা হয়েছিল। আর তৃতীয় দলের সদস্যরা না শরীরচর্চা করেছিলেন, না হলুদ খাচ্ছিলেন।

তথ্য ২:

তথ্য ২:

কয়েক মাস পরে দেখা যায় যারা হলুদ খেয়েছিলেন আর যারা নিয়মিত শরীরচর্চা করছিলেন, উভয় দলের সদস্যদেরই হার্টের অবস্থা একই রকমভাবে উন্নতি হয়েছে। আপরদিকে তৃতীয় দলে যারা ছিলেন তাদের হার্টের অবস্থা আগে যেমন ছিল, তেমনি রয়েছে।

তথ্য ৩:

তথ্য ৩:

যারা শরীরচর্চা করছিলেন তারা একটা নিয়ম মেনে এক্সারসাইজ করছিলেন। তাদের সপ্তাহে তিনবার অ্যারোবিক, হাঁটা এবং সাইকেলিং করতে বলা হয়েছিল।

তথ্য ৪:

তথ্য ৪:

যে দলটিকে হলুদ খেতে বলা হয়েছিল তারা প্রতিদিন ১৫০ এম জি করে হলুদ খাচ্ছিলেন।

তথ্য ৫:

তথ্য ৫:

৬০ দিন পরে রেজাল্ট দেখা হয়েছিল। হার্টের এবং ব্লাড ভেসেলের অবস্থার পরিবর্তন সম্পর্কে জানতেই মূলত করা হয়েছিল এই গবেষণাটি। প্রসঙ্গত, হলুদ খাওয়ার সঙ্গে ওজন কমার কোনও সম্পর্ক আছে কিনা, পেশির গঠনে কোনও চেঞ্জ এসেছে কিনা, সে সব বিষয় এই গবেষণার অঙ্গ ছিল না। তাই কেউ যদি অতিরিক্ত ওজনের সমস্যায় ভোগেন, তাহলে তার শরীরচর্চা করা ছাড়া অন্য় কোনও উপায় নেই।

তথ্য ৬:

তথ্য ৬:

আরেকটি গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে হলুদ স্ট্রেস সহ্য করার ক্ষমতা বাড়ায়। শুধু তাই নয় শরীরের অন্দরের বা বাইরের প্রদাহ বা জ্বালা কমাতেও হলুদের কোনও বিকল্প হয় না বললেই চলে।

English summary
Turmeric seems to offer the benefits that cardio exercises offer. That is why some health experts say that eating turmeric is as good as working out.
Story first published: Tuesday, March 7, 2017, 12:00 [IST]
Please Wait while comments are loading...