নারকেল তেল দিয়ে ব্রাশ করা জরুরি কেন?

Posted By:
Subscribe to Boldsky

"আমাদের প্রতিটি দাঁত হিরের থেকেও বেশি মূল্য়বান"। বিখ্যাত ফরাসি লেখক মিগুয়েল ডি কার্ভেনটেসের এই উক্তিটিকে অগ্রাহ্য করবে, এমন কাউকে খুঁজে পাওয়া যাবে বলে মনে হয় না। কারণ একবার ভাবুন তো দাঁত ছাড়া আমাদের জীবন কতটা দুর্বিসহ হয়ে উঠবে। এমনটা হলে না ভাল করে খেতে পারব, না দেখতে ভাল লাগবে। তাই তো ছোট বেলায় আমরা যখনই ভাল করে দাঁত মাজতাম না, তখনই দাদু-দিদারা বলতেন, "দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা উচিত!" এখনও যে পরিস্থিতি একটুও বদলেছে, এমন নয় যদিও! আমাদের বয়স বেড়েছে ঠিকই। কিন্তু দাঁতের স্বাস্থ্য কি ভাল রয়েছে? এতেবারেই নয়! কেন? কারণ তো একটাই। ঠিক মতো দাঁত না মাজা। আসলে মুখ গহ্বরে ময়লা জমতে শুরু করলে প্রথমে দাঁতে ক্যাভিটি, তারপর একে একে আরও সব জটিল রোগ বাসা বাঁধতে শুরু করে। ফলে, এক সময়ে গিয়ে দাঁতের ক্ষয় হতে শুরু করে। তাই দাঁতকে ভাল রাখতে এই প্রবন্ধে আলোচিত ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগান। উপকার যে পাবেন, সে কথা হলফ করে বলতে পারি।

প্রয়োজনীয় উপাদান:

১. নারকেল তেল- ৩ চামচ

২. পিপারমিন্ট তেল- কয়েক ফোঁটা

৩. খাবার সোডা- ২ চামচ

ধাপ ১:

ধাপ ১:

সবকটি উপদান একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন।

ধাপ ২:

ধাপ ২:

এই পেস্টটি ব্রাশে লাগিয়ে প্রতিদিন দাঁত মাজুন। দেখবেন কোনও ধরনের দাঁতের সমস্যাই আপনাকে ছুঁতে পারবে না। প্রসঙ্গেত, দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে আরেকভাবে নারকেল তেলকে কাজে লাগেতে পারেন। এক্ষেত্রে অল্প করে নারকেল তেল নিয়ে ১৫ মিনিট ধরে দাঁতে লাগান। এমনটা রোজ করলেও দারুন উপকার পাওয়া যায়।

নারকেল তেল কেন?

নারকেল তেল কেন?

একাদিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে টুথপেস্টের বিকল্প হিসেবে নারকেল তেল দারুন কাজে আসে। কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা মুখ গহ্বরে উপস্থিত ব্যাকটেরিয়া এবং জীবাণুদের দ্রুত মেরে ফলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

দাঁতের ক্ষয়:

দাঁতের ক্ষয়:

দাঁতের ক্ষয় রোধেও নারকেল তেলের কানও বিকল্প হয় না বললেই চলে।

দাঁতের পোকা:

দাঁতের পোকা:

একাধিক কেস স্টাডি করে জানা গেছে, যে যে দাঁতে পোকা লেগেছে, সেখানে টানা ২৫ দিন ধরে নারকেল তেল লাগিয়ে মাসাজ করলে এই ধরনের সমস্যা একেবারে কমে যায়। প্রসঙ্গত, এক্ষেত্রে কম করে ১০ মিনিট নারকেল তেল দিয়ে দাঁত মাসাজ করলে তবেই উপকার পাওয়া যায়।

টুথ পেস্ট কী কোনও কাজেই আসে না?

টুথ পেস্ট কী কোনও কাজেই আসে না?

সাধারণ টুথ পেস্টে ট্রাইক্লোসেন নামে একটি উপাদান থাকে, যা অতটা ভাল ভাবে ব্যাকটেরিয়াদের মারতে পারে না। তাছাড়া এই উপাদানটির কারণে নানাবিধ শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কাও থাকে। তাই তো টুথ পেস্টের পরিবর্তে নারকেল তেল দিয়ে দাঁত মাজার পক্ষে এতটা সাওয়াল করেন বিশেষজ্ঞরা।

English summary
If your oral hygiene isn't in place, you are inviting tooth decay, cavities and other related issues too. Yes, poor oral health is indirectly linked to several other issues like heart disease, dementia and breathing problems too.
Story first published: Tuesday, April 11, 2017, 12:53 [IST]
Please Wait while comments are loading...