ব্ল্য়াক হেডস কমাতে ঘরোয়া চিকিৎসা

By: Nayan Munshi
Subscribe to Boldsky

ব্রণ আর ব্ল্য়াক হেডস অনেকটা একই ধরনের ত্বকের প্রবলেম। আর এই দুই ত্বকের রোগই যে কোনও বয়সীদেরই হতে পারে। প্রসঙ্গত, ব্ল্য়াক হেডস মূলত মুখে, বিশষত নাকের উপরিভাগে বেশি হয়। কারও কারও তো আবার থুতনিতেও এমন কালো কালো দাগ হতে দেখা যায়।

যে যে কারণে ব্ল্য়াক হেডস হয়ে থাকে তার মধ্য়ে অন্য়তম প্রধান কারণ হল তৈলাক্ত ত্বক। মাত্রাতিরিক্ত তেলের কারণে যখন ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়, তখন দেখা দেয় এমন সমস্য়া। বিশেষত, কপাল, থুতনি এবং নাকে তেলাভাব বেশি হওয়ার কারণে এইসব জায়গাগুলিতেই ব্ল্য়াক হেডস বেশি হয়।

ব্ল্য়াক হেডস কমাতে ঘরোয়া চিকিৎসা

ব্ল্য়াক হেডসের রং কালো হয় কেন? আসলে এগুলিতে কালো রঙের অক্সিডাইজ মেলানিন থাকায় দেখতে কালো দানার মতো লাগে।

এখন বাজারে এত ধরনের মেক আপ কিট পাওয়া যাচ্ছে যেগুলির ব্য়বহারে ব্ল্য়াক হেডসকে সহজেই লুকিয়ে ফেলা সম্ভব হচ্ছে। শুধু তাই নয়, ব্ল্য়াক হেডসগুলিকে তুলে ফেলতেও এখন অনেক প্রডাক্ট রয়েছে। তবে মনে রাখবেন এইসব প্রোডাক্টগুলির মাধ্য়মে যে ভাবে ব্ল্য়াক হেডস তোলা হয় তাতে ব্য়থা হওয়ার আশঙ্কা থাকে। তাই ব্ল্য়াক হেডসের সমস্য়ায় যাদের রাতের ঘুম উড়েছে, তাদের জন্য় থাকল এমন কিছু ঘরোয় চিকিৎসা যা এই ধরনের ত্বকের অসুবিধায় দারুন কাজে দেয়।

ব্ল্য়াক হেডস কমাতে ঘরোয়া চিকিৎসা

গেলেটিন প্য়াক:

ব্ল্য়াক হেডসের পাশাপাশি ত্বকের আরও নানা সমস্য়ায় এই প্য়াকটি দারুন কাজে আসে। আর সবথেকে ভালো খবর হল এটার মাধ্য়মে ব্ল্য়াক হেডস তুললে কোনও ব্য়থাই হয় না, আর এটি ব্য়বহার করাও খুব সহজ। এই ফেস প্য়াক বানানোর উপায়? জলের সঙ্গে পরিমাণ মতো গেলেটিন পাউডার মিশিয়ে সঙ্গে সঙ্গে ব্ল্য়াক হেডসের উপর লাগান। প্য়াকটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এবার ঠান্ডা জল দিয়ে আরও একবার মুখটা ধুয়ে নিতে হবে।

ব্ল্য়াক হেডস কমাতে ঘরোয়া চিকিৎসা

টুথপেস্ট স্কার্ব:

যে কোনও মিন্ট টুথপেস্ট নিয়ে তাতে পরিমাণ মতো নুন মিশিয়ে একটা স্কার্ব বানিয়ে ফেলুন। এবার সেটি মুখে লাগান। নুন আপনার ব্ল্য়াক হেডসগুলিকে টেনে তুলে আনবে, আর মিন্ট টুথপেস্ট ত্বকের জ্বলন কমাবে। প্রসঙ্গত, সপ্তাহে একদিন এই স্কার্ব ব্য়বহার করলেই দেখবেন ব্ল্য়াক হেডস কেমন কমে যাচ্ছে।

ব্ল্য়াক হেডস কমাতে ঘরোয়া চিকিৎসা

ডিমের সাদা অংশ:

একটা ডিমের সাদা অংশ নিয়ে সেটা ভালো করে ফ্য়াটান। তারপর একটা ব্রাশ নিয়ে সেটি ভালো করে নাকের উপর লাগান। এবার একটা টিসু পেপার নিয়ে নাকের উপর রেখে আবার কিছুটা ডিমের সাদা অংশ তার উপর লাগিয়ে দিন। এইভাবে করতে থাকলে এক সময় একটা শক্ত স্তর তৈরি হয়ে যাবে। এবার সেটি টান মেরে তুলে নিন। তাহলেই দেখবেন ব্ল্য়াক হেডসগুলি কেমন অক্কা গেছে। প্রসঙ্গত, সপ্তাহে একবার করে এটি করলেই ভালো ফল পাবেন।

English summary
Blackheads are closely related to acne, wherein both women and men seem to be the silent sufferers of it. Blackheads appear as lesions on the face, most commonly on the nose. But, they are also known to appear on the chin region. Best home remedies for blackheads go a long way in helping people get rid of those nasty skin issues.
Story first published: Monday, January 16, 2017, 17:49 [IST]
Please Wait while comments are loading...