For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা কালে জামাকাপড় সম্পূর্ণ জীবাণুমুক্ত করতে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন

|

করোনা ভাইরাসের কবলে পড়ে পরিবর্তন হয়েছে মানুষের জীবনযাত্রার। অতীতের অগোছালো ও নিয়ন্ত্রনহীন জীবন ধারণের পদ্ধতি থেকে বেরিয়ে এসে মানুষ এখন হয়ে উঠেছেন শৃঙ্খলাবদ্ধ। সংক্রমণ এড়াতে সকলেই মেনে চলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞদের দেওয়া স্বাস্থ্যবিধিসমূহ। কিন্তু এই ভাইরাস কীভাবে যে একের পর এক মানুষকে ছোবল মারছে, তার কূলকিনারা পাওয়া সম্ভব হয়ে উঠছে না। তবে চিকিৎসকদের মতে, মেনে চলা নিয়মের মধ্যে সামান্য অসতর্কতার কারণেই ঘটছে এই বিপদ।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুধু নিজেকে সুরক্ষিত রাখলেই চলবে না, সুরক্ষার কবচে মুড়ে ফেলতে হবে ঘরবাড়ি, নিত্য প্রয়োজনীয় জিনিস এবং নিজের পরিহিত জামা কাপড়কেও। বিশেষ করে রোজকার পরে যাওয়া জামাকাপড় নিয়ম মেনে জীবাণুমুক্ত না করলে হতে পারে বিপদ। তবে চলুন করোনা সংক্রমণ এড়িয়ে নিজেকে সুরক্ষিত রাখতে নিজের জামাকাপড় কীভাবে পরিষ্কার করবেন তা দেখে নিন।

কী ধরনের সাবান ব্যবহার করবেন?

কী ধরনের সাবান ব্যবহার করবেন?

কাপড় ধোওয়ার ক্ষেত্রে, বাজারের সস্তা ডিটারজেন্ট বা লিকুইডের ওপর নির্ভর করবেন না। একটু ভালো মানের যেকোনও ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচতে পারেন। মূলত কার্বোক্সিমিথাইল সেলুলোজ (CMC) যুক্ত ডিটারজেন্ট এর নোংরা পরিষ্কার করার ক্ষমতা বেশি থাকে। তাই কেনার সময় অবশ্যই এটি দেখে নেবেন।

সাধারণ নিয়ম

সাধারণ নিয়ম

বাইরে থেকে এসে ঘরে ঢোকার আগে সাবান দিয়ে ভালো করে হাত-পা ধুয়ে সোজা বাথরুমে চলে যাবেন। বাড়ির ভেতরে কোথাও বসবেন না বা কাউকে ছোঁবেন না। এরপর বাথরুমে জামাকাপড় বাদ দিয়ে বেল্ট, ওয়ালেট, ঘড়ি, মোবাইল ইত্যাদি স্যানিটাইজার দিয়ে ভালো করে স্যানিটাইজ করে নিন।

শাকসবজি ও ফলের মাধ্যমেও ছড়াতে পারে সংক্রমণ, নিরাপদ থাকতে এই নিয়মগুলি অবশ্যই মানুন

কীভাবে পরিষ্কার করবেন

কীভাবে পরিষ্কার করবেন

১) ডিটারজেন্ট ব্যবহার করুন

পরা জামাকাপড়গুলি ডিটারজেন্টের জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। কাপড়ের সঙ্গে আপনার মাস্ক ও গ্লাভস ভিজিয়ে রাখবেন।

৩) গরম জল ব্যবহার করুন

৩) গরম জল ব্যবহার করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন কাপড় ধোওয়ার ক্ষেত্রে গরম জল ব্যবহারের কথা উল্লেখ করেছে। কাপড়কে জীবাণুমুক্ত করার জন্য জলের তাপমাত্রা ৪০-৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পরামর্শ দিচ্ছে CDC। এই তাপমাত্রার গরম জল নিয়ে তার সঙ্গে ভালো মানের ডিটারজেন্ট ব্যবহার করে কাপড় ধুতে পারেন। এতে সঠিকভাবে জীবাণুমুক্ত হবে।

৪) ব্লিচিং-এর ব্যবহার

৪) ব্লিচিং-এর ব্যবহার

এমন কিছু ব্লিচিং রয়েছে, যা কাপড় ধোওয়ার কাজে ব্যবহৃত হয়। সেক্ষেত্রে কাপড় কেচে ধোওয়ার সময় এক বালতি জলে কয়েক ফোঁটা ব্লিচিং মিশিয়ে কাপড় ধুতে পারেন। এতে জীবাণুমুক্ত হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়।

৫) কড়া রোদে কাপড় শোকান

৫) কড়া রোদে কাপড় শোকান

কাপড় ধুয়ে নেওয়ার পর কড়া রোদে শুকিয়ে দিন। রোদের তাপমাত্রা কম থাকলে ফ্যানের তলায় শুকিয়ে নিন। কোনওভাবেই আধা শুকনো বা স্যাঁতস্যাঁতে কাপড় পরে বাইরে বেরোবেন না, এতে সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যায়।

৬) আয়রন করে নিন

৬) আয়রন করে নিন

জামাকাপড়, শাড়ি শুকিয়ে যাওয়ার পর পরার আগে সেগুলি আয়রন করে নিন। আয়রনের উচ্চ তাপমাত্রায় জীবাণু একেবারে নির্মূল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আয়রন করে তবেই ব্যবহার করুন জামাকাপড়।

কাপড় ধোওয়ার পর কী করবেন?

কাপড় ধোওয়ার পর কী করবেন?

কাপড় ধোওয়ার পর সঙ্গে সঙ্গেই স্নান করে নিতে পারেন। যদি কাছাকাছি কোথাও গিয়ে থাকেন, তবে ফিরে এসে কাপড় পরিবর্তন করে বা কেচে নেওয়ার পর অবশ্যই আপনার হাত-পা-মুখ সাবান দিয়ে ভালো করে ধোবেন।

প্রাথমিক সুরক্ষা বিধি

প্রাথমিক সুরক্ষা বিধি

যেকোনও কাপড় পরিষ্কার করার ক্ষেত্রে এই নিয়মগুলো মেনে চলার পাশাপাশি আপনাকে অবশ্যই মানতে হবে সাধারণ সুরক্ষা বিধি। যেমন -

১) বাইরে বেরোলেই সর্বদা মাস্ক ব্যবহার করতে হবে।

২) প্রয়োজনে ফেস শিল্ড ও গ্লাভস ব্যবহার করতে পারেন।

৩) শারীরিক দূরত্ব মেনে চলুন। কমপক্ষে ছয় ফুটের দূরত্ব বজায় রাখুন।

৪) বাইরে থেকে এলে সাবান দিয়ে হাত, পা, মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

৫) পরিবর্তিত জামাকাপড়, মাস্ক, গ্লাভস, ফেস শিল্ড ইত্যাদি সঠিক জায়গায় খুলে রাখুন। এমন জায়গায় রাখবেন যাতে বাড়ির অন্য সদস্যরা ছুঁতে না পারে।

৬) সুষম খাবার এবং ব্যায়াম করার মাধ্যমে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ঠিক রাখার চেষ্টা করুন।

English summary

Tips On How To Wash Your Clothes During Coronavirus Pandemic in bengali

Here are some Tips On How To Wash Your Clothes During Coronavirus Pandemic. Read on.
X