For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়িতে উইপোকার উপদ্রব? জানুন ঘরোয়া উপায়ে নির্মূল করার পদ্ধতি

|

ঘরে থাকা জিনিসপত্র নিমেষের মধ্যে নষ্ট করে দেওয়ার ক্ষমতা রাখে উইপোকা। বিশেষ করে, কাগজপত্র বা বই-খাতা এবং কাঠের জিনিসপত্রে যদি একবার উইপোকা ধরে তাহলে তা থেকে সহজে মুক্তি পাওয়া খুবই দুষ্কর। আর, পরিবেশ যদি একটু স্যাঁতস্যাতে হয় তাহলে তো কথাই নেই! উইপোকার উপদ্রবে বাড়িতে কোনও জিনিসপত্র রাখাই দায় হয়ে পড়ে।

আপনার বাড়িতেও যদি এই সমস্যা দেখা দিয়ে থাকে, তাহলে কয়েকটি ঘরোয়া উপায়ের মাধ্যমে সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন। আপনার হাতের কাছেই রয়েছে এমনকিছু টোটকা, যা দিয়ে সহজেই দূর হবে উইপোকা। জানুন ঘরোয়া উপায়ে উইপোকা নির্মূল করার পদ্ধতি -

জল জমতে দেবেন না

জল জমতে দেবেন না

বাড়ির যেসব জায়গায় আসবাবপত্র রয়েছে, তার আশপাশে কোথাও জল জমতে দেবেন না। নর্দমা, বাড়ির আশপাশ পরিষ্কার রাখুন। কোথাও যাতে স্যাঁতসেতে না থাকে সেদিক খেয়াল রাখুন, কারণ উইপোকা স্যাঁতসেতে জায়গায় বেশি হয়।

সোয়াইন ফ্লু প্রতিরোধ করতে রইল কয়েকটি ঘরোয়া প্রতিকার, দেখে নিন সেগুলি

তেতো জিনিসের স্প্রে করুন

তেতো জিনিসের স্প্রে করুন

উইপোকা তেতো জিনিস বা তেতো গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই, যে স্থানে উইপোকা হয়েছে সেখানে তেতো জিনিসের রস ছিটিয়ে দিন। উদাহরণস্বরূপ, নিম বা করলার রস স্প্রে করলে এর থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া, নিমপাতা শুকিয়ে গুঁড়ো করেও বইয়ের আলমারির তাকে বা কাঠের আসবাবের কোণায় ছড়িয়ে দিতে পারেন।

লবণ

লবণ

উইপোকা বা ঘুণ লাগা থেকে বাঁচতে লবণ ব্যবহার করাও দুর্দান্ত বিকল্প। যেখানে উইপোকা লেগেছে সেখানে লবণ দিয়ে দিন।

কেরোসিন

কেরোসিন

কাঠের জিনিসপত্রকে উইপোকা থেকে বাঁচাতে কেরোসিন ব্যবহার করুন। কেরোসিনের গন্ধ খুব জোরালো। কাঠের উপরে কেরোসিন স্প্রে করুন।

ন্যাপথলিন

ন্যাপথলিন

ন্যাপথলিন রেখে দিন বইয়ের আলমারিতে, কাঠের আসবাবপত্রে বা আলনার কোণাতেও। কাপড়ের ভাজে ভাজে রাখুন বা বক্স খাটের ভিতরেও রাখতে পারেন। ন্যাপথলিনের কড়া গন্ধের ফলে উইপোকা ঘেঁষতে পারে না।

কাগজপত্র একই জায়গায় ফেলে রাখবেন না

কাগজপত্র একই জায়গায় ফেলে রাখবেন না

কাগজপত্র বা বই দীর্ঘদিন একই জায়গায় কখনোই ফেলে রাখবেন না। মাঝেমাঝেই তা নাড়াচাড়া করুন, কারণ বারবার নাড়াচাড়া করা হলে উইপোকা বাসা বাঁধবে না।

কালো জিরে

কালো জিরে

রান্নার প্রয়োজনীয় উপাদানের মধ্যে কালো জিরে অন্যতম। তবে শুধুমাত্র রান্নাই নয়, কালো জিরে হল যেকোনও পোকা-মাকড় তাড়ানোর অব্যর্থ টোটকা। রোদে কালো জিরে শুকিয়ে তা কাপড়ের পুটলিতে বেঁধে যেখানে উইপোকা হয়েছে, তার আশেপাশে রেখে দিন। দারুণ উপকার পাবেন।

কর্পূর

কর্পূর

কর্পূর গুঁড়ো করে তরল প্যারাফিনের সঙ্গে মিশিয়ে ঘরের দেওয়ালে ও আসবাবের গায়ে দিতে পারেন, কারণ কর্পূরের গন্ধও উইপোকা সহ্য করতে পারে না।

English summary

Successful Termite Control Tips

Here are some tips for successful termite control.
X