For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষায় জামা-কাপড়ের স্যাঁতস্যাঁতে ভাব ও দুর্গন্ধে অস্থির? রইল সমস্যা সমাধানের কিছু সহজ উপায়

|

বর্ষাকালে জামাকাপড়ে দুর্গন্ধের সমস্যা নতুন কিছু নয়। আমরা প্রত্যেকেই এই সমস্যায় মুখোমুখি হয়েছি। এই সময় পোশাক থেকে স্যাঁতস্যাঁতে ভাব এবং দুর্গন্ধ যেন যেতেই চায় না। কিন্তু ময়লা পোশাক ব্যবহারে ত্বকের নানান সমস্যা দেখা দিতে পারে, তাই জামাকাপড় না কেচেও থাকা যায় না। আর যতই চেষ্টা করা হোক না কেন, বর্ষার মরশুমে কাপড়ে এক ধরনের ভেজাভাব ও গন্ধ থেকেই যায়। তাই আজ আমরা আপনাদের জন্য এই সমস্যা সমাধানের কিছু উপায় নিয়ে এসেছি।

এই আর্টিকেলে এমন কিছু টিপস দেওয়া হল, যেগুলি প্রয়োগ করে বর্ষাকালে জামাকাপড়ের ভেজাভাব ও দুর্গন্ধ দূর করতে পারেন। তাহলে দেখে নিন টিপসগুলি -

১) লেবু

১) লেবু

জামাকাপড়ের দুর্গন্ধ দূর করতে লেবু খুব কার্যকরি। লেবুর মধ্যে থাকা অ্যাসিড কাপড়ের দুর্গন্ধ সৃষ্টিকারী ফাঙ্গাস দূর করতে সাহায্য করে। তাই লেবু বা গোলাপের সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করলে ভাল।

২) জামাকাপড় জলে ভিজিয়ে রাখুন

২) জামাকাপড় জলে ভিজিয়ে রাখুন

বর্ষার সময় ঘামে ভেজা জামা কাচার আগে কিছুক্ষণ জলে এমনি ভিজিয়ে রাখুন। এরপর জীবাণুনাশক দিয়ে কাপড় ধুয়ে শুকোতে দিন।

৩) চক বা সিলিকন পাউচ

৩) চক বা সিলিকন পাউচ

চক বা সিলিকন পাউচ জামাকাপড়ের দুর্গন্ধ দূর করে। তাই আলমারি বা ওয়ারড্রবে জামাকাপড় রাখার সময় চক বা সিলিকনের পাউচ রেখে দিতে পারেন।

৪) ভিনেগার বা বেকিং সোডা

৪) ভিনেগার বা বেকিং সোডা

ফাঙ্গাস ও দুর্গন্ধ দূর করতে ভিনেগার বা বেকিং সোডা বেশ কার্যকর। তাই ডিটারজেন্টের সঙ্গে ভিনেগার বা বেকিং সোডা দিয়ে জামাকাপড় কাচতে পারেন।

৫) এক জায়গায় ময়লা জামাকাপড় জটলা করে রাখবেন না

৫) এক জায়গায় ময়লা জামাকাপড় জটলা করে রাখবেন না

অনেকেই ময়লা জামাকাপড় কাচার জন্য একসঙ্গে এক জায়গায় জড়ো করে রেখে দেন। কিন্তু এভাবে রাখলে বর্ষাকালের স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় জামাকাপড়ের দুর্গন্ধ আরও বেড়ে যায়। তাই ময়লা কাপড় সব এক জায়গায় জটলা করে না রেখে, আলাদা আলাদা করে ঝুলিয়ে রাখা ভাল।

৬) পোশাক হাওয়ায় শুকোতে পারেন

৬) পোশাক হাওয়ায় শুকোতে পারেন

যতটা সম্ভব রোদে জামাকাপড় শুকানোর চেষ্টা করুন। বর্ষাকালে রোদ্দুর খুব কমই পাওয়া যায়, কিন্তু যখনই একটু রোদ উঠবে তখনই স্যাঁতস্যাতে জামাগুলো রোদে দিয়ে দিন। আর রোদ না পেলে, ঘরের জানালার কাছাকাছি এবং পাখার নীচে কাপড় ঝুলিয়ে বাতাসে শুকোতে পারেন।

English summary

Simple Ways to Get Rid Of Dampness and Smell From Clothes During Monsoon

Here are a few hacks that will help you remove the unpleasant smell from your clothes during monsoon!
X