For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চোখের ফোলাভাব কমাতে মেনে চলুন এই ৬টি টিপস

|

সকালে ঘুম থেকে ওঠার পর চোখটা বেশ ফোলা ফোলা মনে হয়, এই সমস্যায় অনেকেই ভোগেন। ঘুমের অভাব, ক্লান্তি, আগের দিন রাতে কান্নাকাটি, এমন অনেক কারণে চোখের চারপাশের ত্বক ফুলে যেতে পারে, ফলে চোখ ফোলা মনে হয়।

দ্রুত চোখের ফোলাভাব কমাতে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। দেখে নিন কী করবেন।

ঠান্ডা চামচ ব্যবহার করুন

ঠান্ডা চামচ ব্যবহার করুন

চোখের ফোলাভাব দূর করতে ঠান্ডা চামচ খুবই কার্যকরী। এতে খুব তাড়াতাড়ি চোখের ফোলাভাব দূর হয়। এর জন্য, ফ্রিজে বেশ কয়েকটি চামচ রাখুন। কিছুক্ষণ পর চামচগুলো ঠান্ডা হয়ে গেলে এক একটা করে চামচ নিয়ে উল্টে চোখের উপরে রাখুন। কয়েক সেকেন্ড পরে, চোখ থেকে চামচটি সরিয়ে নিন। তারপর ফ্রিজ থেকে আরেকটি চামচ নিন এবং এটিও একইভাবে অন্য চোখে রাখুন। এইভাবে করতে থাকলে নিমেষেই চোখ থেকে ফোলাভাব দূর হবে!

দুধ ও তুলো ব্যবহার করুন

দুধ ও তুলো ব্যবহার করুন

চোখের ফোলাভাব দূর করতে ঠান্ডা দুধ ব্যবহার করতে পারেন। ঠান্ডা দুধ ব্যবহার করলে কেবল ফোলাভাব দূর হবে না, পাশাপাশি ডার্ক সার্কেলও কমবে। একটি পাত্রে দুধ নিন। এই দুধে দুটি তুলোর বল দিয়ে ফ্রিজে রেখে দিন। দুধ ঠান্ডা হয়ে গেলে কিছুক্ষণ চোখের উপর দুধে ভেজানো তুলো রাখুন।

বরফের টুকরো

বরফের টুকরো

চোখের ফোলাভাব দূর করতে আইস কিউবও ব্যবহার করা যেতে পারে। তবে আইস কিউব সরাসরি চোখের উপর ব্যবহার করা উচিত নয়। একটি নরম সুতির কাপড়ে আইস কিউব নিয়ে চোখের উপর আলতো করে ম্যাসাজ করুন। এতে চোখের ফোলা কমবে।

আরও পড়ুন :পনিরের টুকরো ভাজার পর শক্ত হয়ে যায়? এই ঘরোয়া উপায়ে নরম হবে ভাজা পনির

অতিরিক্ত নুন খাওয়া এড়ান

অতিরিক্ত নুন খাওয়া এড়ান

অত্যধিক নুন খাবেন না। লবণ সমৃদ্ধ খাবার খাওয়া, আপনার শরীরে অতিরিক্ত তরল ধারণের কারণ হতে পারে। উচ্চ সোডিয়ামযুক্ত খাবার এবং স্ন্যাক্স, বিশেষ করে রাতের খাবারে এড়িয়ে চলুন!

পর্যাপ্ত জল পান

পর্যাপ্ত জল পান

প্রচুর জল পান করতে হবে। দিনের বেলায় পর্যাপ্ত পরিমাণ জল পান করুন এবং ঘুমানোর আগেও জল খাওয়ার অভ্যাস করুন। এটি আপনাকে হাইড্রেট রাখবে এবং চোখের ফোলাভাব কমবে।

ভাল ঘুম প্রয়োজন

ভাল ঘুম প্রয়োজন

চোখ ফোলা হওয়ার অন্যতম কারণ হল ঘুমের অভাব। প্রত্যেক প্রাপ্তবয়স্কের কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। তাই সময়মতো ঘুমানোর অভ্যাস করতে হবে এবং ঘুমটা যাতে সঠিক হয় সেদিকে নজর দিন।

English summary

Simple home remedies to get rid of puffy eyes

Here are a few tips and tricks you can follow to reduce puffy eyes. Read on.
Story first published: Tuesday, August 3, 2021, 12:23 [IST]
X