For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ির ছাদে বা বারান্দায় বাগান করার ইচ্ছে? রইল কার্যকর কিছু টিপস

|

বাড়িতে ছোটখাটো বাগান থাকলে আমাদের প্রত্যেকেরই ভাল লাগে। বাগান পছন্দ করে না, এমন কাউকে হয়তো এই পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না। অফিসে কাজের খুব চাপ, সম্পর্কের টানাপোড়েনের জেরে মানসিক অস্থিরতা, এসব অনেকটাই কমে যেতে পারে সুন্দর বাগান দেখে। নিজের হাতে বসানো গাছে যখন দেখবেন রঙিন ফুল হয়েছে, ফল ধরেছে তখন আনন্দের সীমা থাকে না। যাদের ছাদে বা বারান্দায় একটু জায়গা আছে, তারা স্বচ্ছন্দে বাগান করতে পারেন। অনেকে জানলার ধারে গুল্ম জাতীয় গাছ বসান। এমনকি ইদানিং কিচেন গার্ডেনেরও চল শুরু হয়েছে।

তবে বাগান করতে গেলে গাছের সম্পর্কে কিছু বিষয় জানতে হবে। কোন গাছ কীরকম জায়গায় ভালো হয়, কোন ধরনের মাটি গাছের জন্য ভালো, কতটা রোদ দরকার, প্রতিদিন কতটা পরিমাণ জল দিতে হবে গাছে, এই সমস্ত কিছু ভালভাবে জেনে রাখা দরকার। এসব সম্পর্কে ধারণা না থাকলে গাছ নষ্ট হয়ে যাবে। যারা প্রথম গাছ বসাচ্ছেন তারা বাতিল প্লাস্টিকের বোতল, বাথটব বা বালতিতে গাছ বসাতে পারেন। শুধু ফুল গাছ নয়, আপনি এতে ফল, সবজিও বসাতে পারেন। তাহলে জেনে নিন বাগান করার প্রাথমিক কিছু নিয়ম।

১) সঠিক জায়গা বেছে নিন

১) সঠিক জায়গা বেছে নিন

বাড়ির কোন জায়গায় বাগান করলে ভালো হবে সেটা আগে বুঝতে হবে। ছাদে বা ব্যালকনি যে জায়গায় প্রতিদিন আপনার চোখ পড়বে এমন জায়গায় বাগান করুন। গাছ বসানোর পর নজর রাখা জরুরি।

২) সূর্যের আলো

২) সূর্যের আলো

যে জায়গায় বাগান করছেন সেখানে সূর্যের আলো কতটা পড়ছে দেখতে হবে। মোটামুটি সব গাছেরই ৬ ঘণ্টা সূর্যের আলোর দরকার হয়। ততটা সময় সূর্যের আলো পড়বে এমন জায়গা বাছতে হবে।

৩) জলের ব্যবস্থা আছে এমন জায়গা চাই

৩) জলের ব্যবস্থা আছে এমন জায়গা চাই

জলের ট্যাঙ্ক আছে ছাদের যে জায়গায় তার আশপাশে বাগান করুন। সামনে জল থাকলে গাছে জল দিতে সুবিধা হবে। গাছের জল প্রয়োজন কিনা এটা বোঝার উপায় হল, আপনার একটা আঙুল মাটির মধ্যে ঢুকিয়ে দেখুন, যদি দেখেন মাটি শুকনো তাহলে জল দিন।

৪) ভালো মাটি

৪) ভালো মাটি

গাছ বড় হওয়ার জন্য দরকার ভালো মাটি। জল শোষণের ক্ষমতা আছে এমন মাটি দরকার। সেই সঙ্গে নাইট্রোজেন, পটাসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ মাটি গাছের বেড়ে ওঠায় সাহায্য করে। যে মাটি এনেছেন সেটা গাছের জন্য ভালো কিনা তা জানতে পরীক্ষা করাতে পারেন।

৫) সঠিক গাছ বসান

৫) সঠিক গাছ বসান

আপনি কোন জায়গায় থাকেন, সেখানকার মাটি কিরকম তার ওপর নির্ভর করছে গাছ কেমন হবে। তাই গাছ বসানোর সময় জেনে নিতে হবে কোন গাছের কী প্রয়োজন। অনেক গাছের বেশি রোদ লাগে, আবার কম রোদেও হয় কিছু গাছ। আবহাওয়া গাছের বেড়ে ওঠার ওপর প্রভাব ফেলে। সব গাছ সব আবহাওয়ায় হয় না। যার থেকে গাছ কিনছেন তিনি বলে দিতে পারেন সাধারণ এই জিনিসগুলো।

৬) গার্ডেন বেড

৬) গার্ডেন বেড

গাছেদের বড় হওয়ার জন্য বেড লাগে। অবাক হচ্ছেন তো! গার্ডেন বেড দিয়ে প্রতিটা গাছের জন্য আলাদা আলাদা জায়গা করতে পারবেন আপনি। আগেই বলেছি সব গাছের সমান প্রয়োজনীয়তা থাকে না। গার্ডেন বেড বানালে একই জায়গায় অনেক রকম গাছ বসাতে পারবেন।

৭) গাছকে খাবার দিন

৭) গাছকে খাবার দিন

শুধু মানুষেরই নয় গাছেদেরও খাবার দরকার বেড়ে ওঠার জন্য। বাজারে গাছের বিভিন্ন খাবার পাওয়া যায়। প্যাকেটেই লেখা থাকে কত পরিমাণ দিতে হবে। সেই হিসাব মেনে প্রতিদিন গাছেদের খাবার দিন।

৮) কম্পোস্ট ব্যবহার করুন

৮) কম্পোস্ট ব্যবহার করুন

ডিমের খোলা, টি ব্যাগ, কফি হল অর্গানিক কম্পোস্ট। এগুলো মাটিতে দিলে তাড়াতাড়ি গাছ বেড়ে উঠবে। মাটির আর্দ্রতা ধরে রাখবে, কীট এবং রোগের সাথে লড়াই করবে এবং ভাল ব্যাকটেরিয়ার বিকাশে সাহায্য করবে কম্পোস্ট।

যারা প্রথমবার গার্ডেনিং করছেন, তারা একেবারে অনেক গাছ বসবেন না। অল্প গাছ বসিয়ে দেখুন। প্রতিটা গাছের মধ্যে নির্দিষ্ট দূরত্ব রাখবেন। গার্ডেনিং-এর ক্ষেত্রে সব থেকে যেটা বেশি দরকার সেটা হল ধৈর্য। ওপরের টিপসগুলো মেনে চললে দেখবেন প্রথম পদক্ষেপেই সফল হয়েছেন আপনি।

English summary

Simple Gardening Tips For Beginners

Never gardened before? No problem. Make your grow-you-own dreams a reality with these eight easy-to-follow tips.
X