মাথার যন্ত্রণা কমাতে ভরসা রাখতে ঘরোয়া চিকিৎসার উপর

Posted By:
Subscribe to Boldsky

এই একটা রোগ যে কোনও সময়, যে কাউকে কাবু করে ফেলতে পারে। আর যখনই সে আমাদের শরীরে থাবা বসায় আমরা ছুটি ওষুধের দোকানে। ওই যে কয়েকটি চেনা পেনকিলার জানা আছে, ওই দিয়ে মাথার যন্ত্রণাকে কাবু করার চেষ্টায় লেগে পরি। কখনও ওষুধে কাজ হয়, কখনও হয় না। কিন্তু মাথার যন্ত্রণা নানা কারণে বারে বারে ফিরে আসে।

এর থেকে বাঁচার কি কোনও উপায় নেই? যন্ত্রণাকে আটকাবে এমন ওষুধ না থাকলেও এমন কিছু ঘরোয়া চিকিৎসা আছে যা দিয়ে যন্ত্রণাকে নিমেষে কাবু করে ফেলা সম্ভব। এই ঘরোয়া ওষধগুলি আপনার পকেটকে ফুঁটো তো করবেই না, উলটে আরাম দেবে। তাই এই প্রবন্ধটি সেইসব মানুষদের জন্য় যারা মাথার যন্ত্রণায় প্রায়শই ভুগে থাকেন। প্রসঙ্গত, নানা করণে মাথায় যন্ত্রণা হতে পারে। আর সেই কারণগুলির পিছনে যেমন আমাদের জীবনযাত্রা দায়ি থাকে, তেমনি নানা রোগের ভূমিকাকেও অস্বীকার করা যায় না। তবে আজকাল স্ট্রেস একটা বাড় কারণ হয়ে দাঁড়িয়েছে মাথা ব্যথার ক্ষেত্রে। তাই তো আরও বেশি করে এইসব ঘরোয়া ওষুধগুলিকে সঙ্গে রাখতে হবে। কেন? পরিসংখ্য়ান বলছে যত দিন যাচ্ছে স্ট্রেস আক্রান্ত মানুষের সংখ্য়াও বৃদ্ধি পাচ্ছে। তাই আগে থেকেই সাবধান হওয়াটা জরুরি।

১. ল্যাভেন্ডার:

১. ল্যাভেন্ডার:

এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লমেটরি এবং অ্যান্টি-সেপটিক প্রপাটিজ, যা যে কোনও ধরনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পরিমাণ মতো গরম জলে কয়েকটি ল্যাভেন্ডার পাতা ফেলে ভাপ নিন। দেখবেন আনেক আরাম পাবেন।

২. তুলসি:

২. তুলসি:

কয়েকটি তুলসি পাতা নিয়ে হাতে ঘোষে কপালে লাগিয়ে ফেলুন। আরাম পাবেন।

৩. থাইম পাতা:

৩. থাইম পাতা:

ল্য়াভেন্ডার পাতার মতনই এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লমেটরি প্রপাটিজ যা প্রদাহ কমায়। তাই মাথায় যন্ত্রণা হলেই থাইম পাতার রস খান। ফল পাবেন হাতে-নাতে।

৪. লেবুর মলম:

৪. লেবুর মলম:

মাথা যন্ত্রণা কমাতে এটি দারুন কাজে আসে। এমনকি যে কোনও ধরনের চুলকানি কমাতেও এই ঘরোয়া ওষুধটির কোনও বিকল্প হয় না বললেই চলে।

৫. পার্সলে:

৫. পার্সলে:

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটানোর পাশাপাশি মাথার যন্ত্রণা কামতে এটি দারুন কাজে আসে। তাই এবার থেকে মাথার যন্ত্রণা হলেই অল্প করে পার্সলে শাখের পাতা খেয়ে নেবেন। নিমেষে কমে যাবে ব্যথা।

৬. মিন্ট পাতা:

৬. মিন্ট পাতা:

প্রতিদিন নিয়ম করে মিন্ট পাতা দিয়ে বানানো চা খেলে শুধু মাথায় যন্ত্রণা নয়, সেই সঙ্গে পেটের ব্যথা এবং মাথা ঘোরার মতো সমস্যায় কমে।

৭. রোজমেরি:

৭. রোজমেরি:

এটি এক প্রকার গুল্ম। এটি দিয়ে বানানো চা খেলে মাথায় যন্ত্রণা সঙ্গে সঙ্গে কমে যায়।

৮. ঋষি পাতা বা সেগে পাতা:

৮. ঋষি পাতা বা সেগে পাতা:

এই পাতাটি মাথার ব্যথা তো কমায়ই, সেই সঙ্গে আরও নানা ধরনের সমস্যার প্রকোপ কমাতে কাজে লাগে।

৯. অ্যালো ভেরা:

৯. অ্যালো ভেরা:

এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিজ এবং বেশ কিছু কার্যকরি এনজাইম, যা মাথার যন্ত্রণা এবং একাধিক স্কিনের সমস্যা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

English summary
Most of the people run to the drug store, when they are affected by bouts of headache. Why spend money for drugs and also affect your health with its side effects when you can actually go the natural way?
Story first published: Wednesday, March 1, 2017, 17:55 [IST]
Please Wait while comments are loading...