সুস্থ থাকতে চান তো? তাহলে আজ থেকেই এই খাবারগুলি একসঙ্গে খাওয়া শুরু করুন

Written By:
Subscribe to Boldsky

আচ্ছা জল দিয়ে কি গাড়ি চলবে? না তো! তেমনি নিয়ম মেনে খাবার না খেলে কিন্তু শরীরও ঠিক মতো কাজ করা বন্ধ করে দেবে। তাই তো এই প্রবন্ধে এমন কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করা হল, যা একসঙ্গে খেলে কোনও রোগই শরীরকে ছুঁতে পারবে না। সেই সঙ্গে পুষ্টির ঘাটতি দেখা দেওয়ার সম্ভবনাও হ্রাস পাবে।

পুষ্টিকর উপাদান ছাড়া শরীর ঠিক থাকতে পারে না। আর পুষ্টির যোগান ঠিক রাখতে একাধিক খাবার এক সঙ্গে খাওয়া একান্ত প্রয়োজন। কিন্তু কোন খাবারের সঙ্গে কাকে যোগ করতে হবে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

কলা এবং দই:

কলা এবং দই:

বাঙালিরা দই, কলা আর চিড়ে একসঙ্গে মিশিয়ে খেতে খুব ভালবাসেন। তাই না! কিন্তু কেন দই এবং কলা একসঙ্গে খাওয়ার রেওয়াজ চালু আছে জানেন? কারণ দইয়ে রয়েছে প্রোটিন এবং ভাল ব্যাকটেরিয়া। আর কলা শরীরে পটাশিয়ামের ঘাটতি দূর করে। তাই তো শরীরচর্চার পর এই ধরনের খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জাম:

জাম:

কালো জাম এবং স্ট্রবেরি একসঙ্গে খেলে শরীরে কোনও দিন পুষ্টির অভাব হয় না। তাই তো ছোট থেকে বড়, সকলেরই প্রতিদিন এই দুটি ফল একসঙ্গে খাওয়া উচিত।

টমাটো এবং অলিভ অয়েল:

টমাটো এবং অলিভ অয়েল:

টমাটোয় উপস্থিত কেরোটেনয়েডস এবং লাইকোপেন অলিভ অয়েলের সঙ্গে যুক্ত হয়ে আরও শক্তিশালী হয়ে ওটে, যা রক্তচাপ এবং বাজে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পালং শাক এবং লেবু:

পালং শাক এবং লেবু:

পালং শাকে রয়েছে আয়রণ, যা লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেলে বেশি করে শরীরের কাজে লাগে। আসলে শরীরের আয়রণ শোষণ করার ক্ষমতা বাড়াতে লেবুর রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই দুটি খাবারকে একসঙ্গে খাওয়ার পরামর্শ দেন ডায়াটেশিয়ানরা।

ডিম এবং চিজ:

ডিম এবং চিজ:

চিজে রয়েছে প্রচুর মাত্রায় ক্যালসিয়াম আর ডিম ভিটামিন ডি সমৃদ্ধ। তাতে! দুটি খাবার এক সঙ্গে খাব কেন? কারণ শরীরে ক্যালসিয়াম শোষিত হওয়ার জন্য ভিটামিন-ডি এর প্রয়োজন পরে। তাই তো ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের সঙ্গে বেশি করে ভিটামিন ডি রেয়েছে এমন খাবার খাবেন, তত শরীর চাঙ্গা হতে শুরু করবে।

English summary
It is important to know about the ideal pairs of foods to eat together. It has a purpose behind it. Some foods pair up well for some reasons.
Story first published: Thursday, March 23, 2017, 16:04 [IST]
Please Wait while comments are loading...