For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাতে মেহেন্দির রঙ হালকা হয়ে এসেছে? জেনে নিন পুরোপুরি মেহেন্দি তোলার কয়েকটি ঘরোয়া উপায়

|

বিয়ে বাড়ি হোক বা অন্য কোনও অনুষ্ঠান, মেহেন্দি পরা আজকালকার দিনে ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও, অনেকে এমনিতেই বাড়িতে মেহেন্দি লাগাতে ভালবাসেন। মেহেন্দি লাগানোর কিছুদিন পর্যন্ত হাত, পা দেখতে খুবই সুন্দর লাগে, কিন্তু রং ধীরে ধীরে হালকা হতে শুরু করলে অদ্ভুত দেখতে লাগে।

তাই আজ আমরা আপনাদের জানাব হাত, পা থেকে পুরোপুরি মেহেন্দি তোলার ঘরোয়া উপায় -

১) অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে হাত পরিষ্কার করা

১) অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে হাত পরিষ্কার করা

সময়মতো অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে হাত ধুতে থাকুন। মেহেন্দি তোলার সবচেয়ে সহজ পদ্ধতি এটি। প্রতি ঘণ্টায় একবার কিংবা দিনে ১০ থেকে ১২ বার হাত ধুতে পারেন। তবে বারবার হাত ধুলে ত্বক শুষ্ক-রুক্ষ হয়ে যেতে পারে। তাই অবশ্যই হাত ধোওয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

২) লবণ জলে ভিজিয়ে রাখুন

২) লবণ জলে ভিজিয়ে রাখুন

একটা বড় বাটিতে নুন জলের মিশ্রণ নিয়ে ২০ মিনিট হাত ভিজিয়ে রাখুন। প্রতিদিন একবার লবণ জলে হাত ভিজিয়ে রাখুন, যতক্ষণ না পর্যন্ত মেহেন্দি সম্পূর্ণভাবে উঠে যাচ্ছে।

৩) ফেস এক্সফোলিয়েটর দিয়ে স্ক্রাব করুন

৩) ফেস এক্সফোলিয়েটর দিয়ে স্ক্রাব করুন

মেহেন্দির দাগ তুলতে ফেস এক্সফোলিয়েটর দিয়ে প্রায় দুই থেকে তিন মিনিট আলতোভাবে হাতে ম্যাসাজ করুন। মেহেন্দির দাগ দূর না হওয়া পর্যন্ত প্রতিদিন একবার করে করুন। স্ক্রাব করার সময় জোরে জোরে ঘষলে ত্বকের ক্ষতি হতে পারে, তাই আলতো করে ঘষুন।

৪) লেবু ব্যবহার করুন

৪) লেবু ব্যবহার করুন

লেবু মেহেন্দির দাগ দূর করতে দারুন কাজ করে। লেবুর রস সরাসরি হাতে ঘষা যেতে পারে কিংবা লেবু জলে হাত কিছুক্ষণ ভিজিয়েও রাখতে পারেন। দিনে একবার বা দু'বার এটি করতে পারেন। দিনে একবার বা দুইবার এটি করতে পারেন।

৫) বেকিং সোডা ব্যবহার করুন

৫) বেকিং সোডা ব্যবহার করুন

বেকিং সোডা এবং লেবুর রসের ঘন পেস্ট তৈরি করুন। হাতে লাগিয়ে ১০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে বৃত্তাকার গতিতে স্ক্রাব করুন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি করার পর অবশ্যই হাতে ময়েশ্চারাইজার লাগাবেন।

English summary

Natural Ways To Remove Mehendi At Home In Bengali

If you wish to know about some effective home remedies to remove mehendi from your hands, read this article.
X