স্পাইনাল কর্ডের আঘাত সারাতে ঘরোয়া চিকিৎসা

Posted By:
Subscribe to Boldsky

জটিল কোনও রোগের চিকিৎসায় প্রথমেই আমরা ঘরোয়া পদ্ধতির উপর ভরসা করি না। পরিবর্তে আধুনিক চিকিৎসা শুরু করে রোগের নিরাময় করার চেষ্টা করি। কি তাই তো?

একথা ঠিক যে প্রাথমিক পর্যায়ে যে কোনও রোগের চিকিৎসায় অ্যালোপ্য়াথি দারুন কাজে আসে। তাই বলে ঘরোয়া পদ্ধতির কার্যকারিতাকে আমরা অস্বীকার করতে পারি না। যেসব রোগে দীর্ঘ মেয়াদি চিকিৎসার প্রয়োজন পড়ে, সেসব ক্ষেত্রে ঘরোয়া পদ্ধতির কোনও বিকল্প হয় না বললেই চলে।

স্পাইনাল কর্ডের আঘাত সারাতে ঘরোয়া চিকিৎসা

আমাদের শরীরকে খাঁরা দাঁড় করিয়ে রাখতে স্পাইনাল কর্ডের যে ভূমিকা তা সবারই জানা। মস্তিষ্কের শেষভাগ থেকে শুরু হয়ে ইংরেজির "এস" এর মতো বেঁকে গিয়ে স্পাইনাল কর্ড নেমে আসে কোমরের দিকে। একাধিক নার্ভ এবং সাপোর্ট সেল একসঙ্গে মিলে তৈরি হয়েছে শিরদাঁড়া। এই নার্ভ এবং সাপোর্ট সেলগুলি শরীরের নানা গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করে থাকে। যেমন, মস্তিষ্কে তৈরি হওয়া নিউরাল সিগনালকে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে দিয়ে অঙ্গ-প্রত্য়ঙ্গকে নিজেদের কাজ ঠিক মত করার নির্দেশ প্রদান করে স্পাইনাল কর্ড। এক কথায় বলা যেতে পারে স্পাইনাল কর্ড হল সেই যোগাযোগ ব্য়বস্থা, যার মাধ্য়মে মস্তিষ্ক শরীরের বাকি অংশের সঙ্গে সম্পর্ক বিস্তার করে থাকে। তাই তো শিরদাঁড়ায় কোনও আঘাত লাগলে সারা শরীরের উপর তার প্রভাব পরে। আর যদি চোট মারাত্মক হয়, তাহলে রোগী মারাও যেতে পারেন। তাই তো এই প্রবন্ধে এমন একটি ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হল, যা শিরদাঁড়ার চোট সারাতে দারুন কাজে আসে।

স্পাইনাল কর্ডের আঘাত সারাতে ঘরোয়া চিকিৎসা

হলুদ ক্ষত সারায় স্পাইনাল কর্ডের:

এতে রয়েছে প্রচুর মাত্রায় নিউইট্রিয়েন্টস এবং একাধিক কার্যকরি উপাদান, যা নানাবিধ রোগ সারাতে দারুন কাজে আসে। তাই তো আজও আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে হলুদের ব্য়বহার হয়ে আসছে।

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে স্পাইনাল কর্ডের ক্ষত সারাতে আধুনিক মেডিসিনের তুলনায় অনেক এগিয়ে হলুদ। কারণ এতে রেয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা ক্ষতস্থানের যন্ত্রণা কমায়। সেই সঙ্গে চোটের প্রভাব হ্রাসেও সাহায্য় করে।

স্পাইনাল কর্ডের আঘাত সারাতে ঘরোয়া চিকিৎসা

প্রসঙ্গত, হলুদে কারকিউমিন নামে একটি উপাদান থাকে, যা স্পাইনাল কর্ডের শিরা-উপশিরাগুলির কার্যক্ষমতা বৃদ্ধি করে। ফলে চোট তাড়াতাড়ি সারতে শুরু করে। তাই তো চিকিৎসাকদের অভিমত স্পাইনল কর্ডে কোনও ধরনের চোট লাগলে প্রাথমিক পর্যায়ে আধুনিক মেডিসিনের সাহায্য় চিকিৎসা শুরু করা যেতে পারে। কিন্তু দীর্যমেয়াদি ক্ষেত্রে যদি এই ঘরোয়া চিকিৎসাটির সাহায্য় নেওয়া যায়, তাহলে কিন্তু ভালো ফল পাওয়া যায়।

English summary
When we hear of serious injuries or ailments, we never think of natural remedies first, instead, we usually head to the doctors and have medicines prescribes, right?
Story first published: Tuesday, February 21, 2017, 10:28 [IST]
Please Wait while comments are loading...