For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Natural Mouth Freshener : মুখের দুর্গন্ধ কমবে নিমেষেই, ব্যবহার করুন এই ৫ প্রাকৃতিক মাউথ ফ্রেশনার

|

মুখে দুর্গন্ধ হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। বিশেষত সকালে এই সমস্যা সবচেয়ে বেশি হয়ে থাকে। সারারাত মুখে ব্যাকটেরিয়া জমার কারণে ঘুম থেকে উঠে মুখে দুর্গন্ধ হয়। তাই আমরা প্রত্যেকেই রোজ সকালে ব্রাশ করি, যাতে মুখের ব্যাকটেরিয়া দূর হয় এবং দুর্গন্ধও কমে। কিন্তু এমন অনেকেই আছেন যাদের অনবরত মুখে দুর্গন্ধ হয়, ফলে অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। কারুর সঙ্গে কথা বলতে দ্বিধাবোধ হয়।

বেশিরভাগ সময়ই বড়সড় সমস্যা নয়, আমাদেরই ছোটোখাটো বদভ্যাস ও অনিয়মের কারণে মুখে দুর্গন্ধের সমস্যা দেখা দেয়। তাই সর্বদা দাঁত-মাড়ি বা মুখের যত্ন নেওয়া উচিত। এছাড়াও, এমন কিছু প্রাকৃতিক মাউথ ফ্রেশনার আছে যেগুলি এই সমস্যা কিছুটা হলেও কমাতে পারে। দেখে নিন কী কী -

লবঙ্গ

লবঙ্গ

মুখের দুর্গন্ধ এবং মাড়ি ফোলা থেকে মুক্তি দিতে পারে লবঙ্গ। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া দূর করে এবং দাঁতের অন্যান্য সমস্যা, যেমন - রক্তপাত এবং দাঁতের ক্ষয় হওয়ার ঝুঁকি কমায়। তাই মুখের দুর্গন্ধ কমাতে কয়েক টুকরো লবঙ্গ চিবিয়ে খেতে পারেন।

জল

জল

সারাদিনে জল কম পান করলেও মুখে দুর্গন্ধ হতে পারে। জল মুখ থেকে ব্যাকটেরিয়া বের করে দিতে সাহায্য করে। আপনার যদি মুখে দুর্গন্ধের সমস্যা হয়, তাহলে দিনে প্রচুর পরিমাণে জল পান করুন। খাওয়ার জলে অর্ধেক লেবুর রস মিশিয়েও খেতে পারেন।

মধু এবং দারুচিনি

মধু এবং দারুচিনি

মধু এবং দারুচিনি উভয়েই শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা মুখে ব্যাকটেরিয়া বৃদ্ধি হতে দেয় না এবং মাড়িকেও সুস্থ রাখে। তাই দাঁত এবং মাড়িতে নিয়মিত মধু ও দারুচিনির পেস্ট লাগালে দাঁতের ক্ষয়, মাড়ি থেকে রক্তপাত এবং এমনকি মুখে দুর্গন্ধের সমস্যাও কমে।

দারুচিনির ছাল

দারুচিনির ছাল

মিষ্টি স্বাদের দারুচিনির ছালও দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। লবঙ্গের মতো, দারুচিনিতেও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমাতে পারে। মাত্র কয়েক মিনিট আপনার মুখে দারুচিনির ছালের একটি ছোটো টুকরো রাখুন, তারপরে এটি ফেলে দিতে পারেন।

নুন জলের গার্গল

নুন জলের গার্গল

উষ্ণ লবণ জল দিয়ে গার্গল করার উপকারিতা কারুর অজানা নয়। বিশেষত গলা ব্যথা বা গলা ভাঙার ক্ষেত্রে নুন জলের গার্গল খুবই কার্যকরী। এছাড়াও, এটি মুখের খারাপ ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে পারে এবং দুর্গন্ধ কমাতে পারে। এক গ্লাস জলে হাফ চা চামচ লবণ মিশিয়ে গার্গল করলেই ফল পাবেন।

English summary

Natural Mouth Freshener To Get Rid Of Bad Breath in Bengali

Here we sharing about some natural mouth freshener to get rid of bad breath. Read on.
Story first published: Monday, February 14, 2022, 19:41 [IST]
X
Desktop Bottom Promotion