আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে ঘরোয়া চিকিৎসা

Posted By:
Subscribe to Boldsky

যে কোনও তরকারিকে সুস্বাদু করে তুলতে হলুদের কোনও বিকল্প নেই বললেই চলে। কিন্তু আপনাদের কি জানা আছে আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতেও এই মশলাটি দারুন কাজে আসে? সেই প্রাচীন কাল থেকে নানা রোগের চিকিৎসায় হলুদের ব্যবহার হয়ে আসছে। হবে নাই বা কেন বলুন! ভারতীয় এই মশলিটির যে গুণের কোনও আভাব নেই। এতে এমন কিছু উপাদান রয়েছে যা প্রদাহ কমাতে দারুন কাজে আসে। তাই তো আর্থ্রাইটিসের চিকিৎসায় হলুদের কার্যকারিতাকে স্বীকৃতি দিয়েছেন আয়ুর্বেদিক চিকিৎসকেরা।

হলুদে কার্কিউমিন নামে একটি উপাদান থাকে, যা প্রদাহ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আসলে এই উপাদানটি প্রদাহ সৃষ্টিকারি এনজাইমগুলির কর্মক্ষমতা কমিয়ে দেয়, ফলে কমতে শুরু করে যন্ত্রণা।

আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে ঘরোয়া চিকিৎসা

এখানেই শেষ নয়, হলুদে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট প্রপাটিজও রয়েছে, যা শরীরে উপস্থিত ফ্রি রেডিকেলসদের প্রকোপ কমায়। ফলে হাড়ের ক্ষয় রোধ হয়। প্রসঙ্গত, হাড় যত শক্তপক্তো হয়, তত আর্থ্রাইটিসের প্রকোপ কমে।

শরীরের প্রদাহ বা যন্ত্রণা কমাতে কীভাবে ব্য়বহার করতে হবে হলুদকে, সেই নিয়ে বিস্তারিত আলোচনা করা হল এই প্রবন্ধে।

আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে ঘরোয়া চিকিৎসা

কীভাবে তৈরি করতে হবে ওষুধটি?

প্রথমে দু চামচ হলুদ গুঁড়ো নিন।

জল:

ওষুধটি বানাতে এক গ্লাস জলেরও প্রয়োজন পড়বে।

আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে ঘরোয়া চিকিৎসা

এবার...

১. দুটি উপকরণ ভালো করে মিশিয়ে জলটাকে অল্প আঁচে গরম করুন। ৫-৭ মিনিট গরম করলেই চলবে।

২. ততক্ষণ পর্যন্ত মিশ্রনটি নারাতে থাকুন, যথক্ষণ না সেটি ঘন হয়ে যাচ্ছে।

৩. এবার আঁচটা বন্ধ করে মিশ্রনটি ঠান্ডা করুন।

আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে ঘরোয়া চিকিৎসা

কীভাবে ব্য়বহার করতে হবে ওষুধটি?

১. মিশ্রনটি বানানোর চার ঘন্টার মধ্য়ে সেটি খেতে হবে। প্রতিদিন সকালে মাত্র একবার করে এই ওষুধটি খেলেই দেখবেন কষ্ট কমতে শুরু করেছে।

২. যদি মিশ্রনটি খেতে ইচ্ছা না করে, তাহলে কিছু সময় সেটিকে ফ্রিজে রেখে ঠান্ডা আবস্থায় যেখানে যেখানে যন্ত্রণা হচ্ছে সেখানে লাগান। তাহলেও সমান কাজ দেবে।

English summary
The moment we think of turmeric, the first thing that comes to our mind is that, it is the spice that gives a tinge of yellow colour to our food. But it isn't just a spice, turmeric is a storehouse of medicines, having plenty of health benefits.
Story first published: Thursday, February 23, 2017, 11:45 [IST]
Please Wait while comments are loading...