For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইনডোর প্ল্যান্টের যত্ন নেবেন কীভাবে? জেনে নিন কিছু সহজ টিপস

|

কংক্রিটের শহর থেকে প্রতিনিয়ত একটু একটু করে সবুজের ছোঁয়া হারাচ্ছে। একটু সবুজের আশায় এখন অনেকেই ব্যালকনি কিংবা ঘরের কোনায়, ছাদে টবে করে বিভিন্ন ধরনের ইনডোর প্ল্যান্ট লাগাতে পছন্দ করেন। এখন প্রচুর ইনডোর প্ল্যান্ট কিনতে পাওয়া যায়, তার মধ্যে মানিপ্লান্ট, স্নেক প্ল্যান্ট, লাকি ব্যাম্বু, পিস লিলি, ফার্ন এবং বিভিন্ন ধরনের ক্যাকটাস ও ফুলের গাছ উল্লেখযোগ্য।

তবে কেবলমাত্র চারা গাছ লাগানো মানেই কাজ শেষ হয়ে যাওয়া নয়। চারা গাছ লাগানোর পর, তার যথাযথ যত্ন নেওয়াও অত্যন্ত প্রয়োজনীয়। জেনে নিন কীভাবে ইনডোর প্ল্যান্টের যত্ন নেবেন।

১) নিয়মিত গাছে জল দিন

নিয়মিত গাছে পর্যাপ্ত পরিমাণে জল দেওয়া খুবই প্রয়োজন। ভিন্ন ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রে, জলের চাহিদাও ভিন্ন। তবে অতিরিক্ত জল অথবা কম জল, গাছের ক্ষতি করতে পারে। গোড়া পচে যাওয়া, গোড়াতে জল জমা এবং গাছের মাটিতে ছাতা পড়ে যাওয়া, ইত্যাদি গাছে অতিরিক্ত জল দেওয়ার লক্ষণ। আবার গাছের মাটি হালকা রঙের হয়ে গেলে এবং ফেটে গেলে, পাতার রং খয়েরি কিংবা হলুদ হয়ে গেলে তাতে জল দিন।

২) ইনডোর প্ল্যান্ট ছাঁটাইয়ের প্রয়োজন

মাঝেমধ্যে ইনডোর প্ল্যান্টের ছাঁটাই করা তাদের উচ্চতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। মৃত ডালপালা কাটা, হলুদ পাতা ছেঁটে ফেলা উচিত। ইনডোর প্ল্যান্ট ট্রিম করার জন্য নির্দিষ্ট কাঁচিও পাওয়া যায়, সেগুলি ব্যবহার করুন। এছাড়া গাছের গোড়া পরিষ্কার রাখলে, গাছের স্বাভাবিক বৃদ্ধি বজায় থাকে। ছত্রাক সংক্রমণের সম্ভাবনাও কমে যায়।

৩) অতিরিক্ত ঠান্ডা অথবা গরম জল ব্যবহার করবেন না

গাছের জন্য যে জল ব্যবহার করবেন, তা ঘরোয়া তাপমাত্রার হলে সবচেয়ে ভাল। জলের তাপমাত্রা 20°C হলে সবচেয়ে ভাল। অতিরিক্ত ঠান্ডা অথবা গরম জল ব্যবহার করলে গাছের ক্ষতি হতে পারে। এতে গাছের শিকড়ের ক্ষতি হয় এবং গাছ মরে যায়। এছাড়াও, গাছের বৃদ্ধি ব্যাহত হতে পারে।

৪) ইনডোর প্ল্যান্ট আলো-বাতাসপূর্ণ স্থানে রাখুন

ইনডোর প্ল্যান্ট আলো-বাতাসপূর্ণ স্থানে রাখুন। গাছ যাতে পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো পায়, সেদিকে বিশেষ নজর দিন। গাছের জন্য সূর্যের আলো খুব প্রয়োজনীয়, কারণ গাছ সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় তার খাদ্য তৈরি করে। তবে কখনই গাছ সরাসরি সূর্যালোকের নীচে রাখবেন না। ঘরের যে সকল স্থানে, পর্যাপ্ত পরিমাণ সূর্যালোক প্রবেশ করতে পারে, সেই সকল স্থানে ইনডোর প্ল্যান্ট রাখুন। এছাড়া, সূর্যের আলো গাছের বৃদ্ধির ক্ষেত্রেও বিশেষ প্রভাব ফেলে।

৫) ঘরের আর্দ্রতা বজায় রাখুন

বেশিরভাগ ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রেই আর্দ্রতার প্রয়োজন হয়। তাই ঘরের আর্দ্রতা বজায় রাখা অত্যন্ত জরুরি। আপনি চাইলে রুম হিউমিডিফায়ারও ব্যবহার করতে পারেন।

৬) কীটনাশক এবং সার ব্যবহার করুন

ইনডোর প্ল্যান্টের থেকে পোকামাকড় দূরে রাখতে প্রয়োজনে কীটনাশক ব্যবহার করতে পারেন। এছাড়া গাছের বৃদ্ধি এবং পুষ্টির জন্য, পর্যাপ্ত পরিমাণে সার ব্যবহার করতে পারেন। তবে প্রতিটি গাছের প্রয়োজন আলাদা, তাই ফ্লোরিস্টের সাথে এ ব্যাপারে পরামর্শ করে নিন।

English summary

How to take care of indoor plants?

Here are the ways you can follow to ensure good growth of your plants. Read on to know.
Story first published: Friday, August 6, 2021, 10:30 [IST]
X