For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শসার খোসা না ফেলে কাজে লাগান বাগানের পরিচর্যায়, গাছ বাড়বে তরতরিয়ে!

|

বাড়ির বারান্দায় কিংবা ছাদে ছোটোখাটো বাগান করতে ভালবাসেন অনেকেই। তবে শুধু বাগান করে ফেললেই তো হল না, গাছ বাঁচিয়ে রাখতে গেলে সঠিক যত্ন নেওয়াও অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাছের পরিচর্যায় জল ছাড়াও বিভিন্ন সার প্রয়োগ করতেই হয়। কিন্তু বাজার থেকে সব সময়ে সার কিনে আনা সম্ভব হয় না। তাছাড়া, রাসায়নিক সারে বিভিন্ন ক্ষতিকর উপাদানও থাকে, যা থেকে স্বাস্থ্যহানির ঝুঁকি থেকেই যায়। সমস্যা সমাধানে কাজে আসতে পারে শসার খোসা। শশা যেমন শরীরের জন্য ভীষণ উপকারী, তেমন আবার দৈনন্দিন জীবনযাপনে শশার খোসাও খুবই কার্যকরী।

শসার খোসা সাধারণত আমরা ফেলেই দিই। এবার থেকে শসার খোসা ব্যবহার করে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন উৎকৃষ্ট সার। দেখে নিন, কী ভাবে তৈরি করবেন সার-

শসার জল

শসার জল

একটি কাঁচের বয়ামে জল ভরে তাতে শসার খোসাগুলি দিয়ে ঢাকনা আটকে দিন। প্রায় ৫ দিন মতো খোসাগুলি ভিজিয়ে রাখুন। পাঁচ দিন পর জলটা ছেঁকে নিয়ে খোসাগুলি ফেলে দিন। এই জলই নিয়ম করে গাছে দিন। তিন সপ্তাহ অন্তর এই জল গাছের গোড়ায় দিলেই ফল মিলবে। শসার খোসার এই জল পটাসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ, যা স্বাস্থ্যকরভাবে গাছের বৃদ্ধিতে সাহায্য করবে।

শসার খোসার ছাই

শসার খোসার ছাই

এই ছাই গাছপালা বাড়াতে জাদুর মতো কাজ করে। শসার খোসা রোদে ভাল ভাবে শুকিয়ে নিন। এর পর শুকনো খোসা পুড়িয়ে নিন। খোসা পোড়ানো এই ছাই গাছের গোড়ায় দিলেও মিলতে পারে উপকার। গাছের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে এই ছাই।

শসার খোসা

শসার খোসা

আপনি চাইলে সরাসরি টবের মাটিতে শসার খোসা টুকরো টুকরো করে মিশিয়ে দিতে পারেন। এতে পোকামাকড় কম হয়।

শসায় উপস্থিত অ্যালকালয়েড প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে কাজ করে। তাই শসার খোসা না ফেলে গাছের পরিচর্যায় কাজে লাগাতে পারেন।

English summary

How to make fertilizers using cucumber peels in bengali

Here’s how you can recycle those unused cucumber peels, take a look.
Story first published: Thursday, November 10, 2022, 18:43 [IST]
X
Desktop Bottom Promotion