For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করা নিয়ে চিন্তিত? দেখুন কিছু সহজ ঘরোয়া পদ্ধতি

|

বাড়ি-ঘর তো আমরা প্রত্যেকেই নিয়মিত পরিষ্কার করি। কিন্তু রান্নাঘর সাধারণত নিয়মিত পরিষ্কার হয় না। আর, নিয়মিত পরিষ্কার না করার ফলে ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল, ভাতের মাড় সব গ্যাসের আশেপাশে ওবং কিচেনের টাইলস-এ জমতে থাকে। ওই দাগ জমতে জমতে শক্ত হয়ে গেলে তা ওঠানো মুশকিল হয়ে পড়ে। ফলে রান্নাঘরের সৌন্দর্যও কমে যায়।

তাহলে আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সহজ ঘরোয়া পদ্ধতি, যার মাধ্যমে আপনি রান্নাঘর বা রান্নাঘরের টাইলসে জমে থাকা ময়লা সহজেই দূর করতে পারবেন।

ভিনেগার মিশ্রণ

ভিনেগার মিশ্রণ

দুই কাপ ভিনেগার এবং দুই কাপ জল ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। তারপরে মাইক্রো ফাইবার কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন।

ব্লিচ

ব্লিচ

ব্লিচের সঙ্গে জল মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন।

বেকিং সোডা

বেকিং সোডা

বেকিং সোডার সাথে জল মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও এটি মুছতে পারেন। এছাড়া, আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

বরফ

বরফ

রান্নাঘরের সিঙ্ক বা অন্য কোনও অংশ থেকে যদি আঁশটে গন্ধ বেরোয় তাহলে সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষতে হবে। এছাড়াও, ভিনিগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন।

স্ট্রেচ মার্কস নিয়ে বিরক্ত? দূর করুন এই ঘরোয়া পদ্ধতির সাহায্যে

English summary

How To Clean Sticky And Oily Tiles Of Kitchen

Heres how to properly clean ceramic tiles of your kitchen.
Story first published: Saturday, August 8, 2020, 19:37 [IST]
X