For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আ্যালুমিনিয়ামের বাসন থেকে পোড়া দাগ তুলতে নাজেহাল? দেখে নিন সহজ পদ্ধতি

|

রান্না করতে গেলে অনেক সময় কড়াই পুড়ে যায়, এটি খুবই স্বাভাবিক। কিন্তু, সেই পোড়া দাগ তুলতে গেলে নাজেহাল হতে হয়। তাই, আজ আমরা আপনাদের এমন কয়েকটি সহজ পদ্ধতি বলব যা প্রয়োগ করে খুব সহজেই আপনি বাসনপত্র থেকে পোড়া দাগ তুলতে পারবেন এবং আপনার বাসন নতুনের মতো হয়ে উঠবে! দেখে নিন পদ্ধতিগুলি -

স্টেপ ১

স্টেপ ১

অ্যালুমিনিয়ামের কড়াই বা বাসন যদি পুড়ে যায় ও কালো দাগ হয়ে যায় তাহলে সেই কড়াইতে তিন গ্লাস জল ঢালুন। তারপর তাতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট, এক টেবিল চামচ নুন এবং এক টেবিল চামচ লেবুর রস দিন। এবার এই জলটি পাঁচ মিনিট ফুটিয়ে নিন। জল যেন ফুটে কড়াইয়ের আশেপাশে এবং উপর পর্যন্ত চলে আসে। এর ফলে পুরো কড়াই-এর ভেতর পোড়াগুলোই নরম হবে।

স্টেপ ২

স্টেপ ২

এবার এই জলটি একটি বড় পাত্রে বা সিঙ্কের নালির মুখ বন্ধ করে সিঙ্কেও ঢালতে পারেন, যাতে গোটা কড়াইটি সহজেই সেখানে চুবিয়ে রাখতে পারেন। এভাবে কিছুক্ষণ ওই জলে কড়াইটি চুবিয়ে রাখুন। সেক্ষেত্রে কড়াইয়ের বাইরের পোড়া অংশগুলোও নরম হয়ে যাবে।

স্টেপ ৩

স্টেপ ৩

এবার জল থেকে কড়াই বের করে নিন। একটি পাত্রে এক টেবিল চামচ বেকিং সোডা এবং ডিটারজেন্ট মিশিয়ে নিন। বেকিং সোডা একটি ন্যাচরাল ক্লিনজার। এবার স্টিল ঊলের সাহায্যে বেকিং সোডা ও ডিটারজেন্টের মিশ্রণটি দিয়ে কড়াই মেজে নিন।

পেঁয়াজ কাটতে গিয়ে কেঁদেকেটে একশা? চোখের জল আটকাতে অনুসরণ করুন এই পদ্ধতিগুলি

কড়াই ফ্রিজে রেখে দিন

কড়াই ফ্রিজে রেখে দিন

এগুলি ছাড়া কড়াই থেকে পোড়া খাবারের দাগ তোলার একটি সহজ উপায় হল, কড়াইটি ফ্রিজে রেখে দিন। ২-৩ ঘণ্টার মধ্যে, পোড়া খাবার ঠাণ্ডার কারণে জমে দিয়ে শক্ত হয়ে যাবে, যার ফলে সহজেই এটি ধুয়ে ফেলতে পারবেন।

টমেটোর রস লাগান

টমেটোর রস লাগান

পোড়া বাসন পরিষ্কারের জন্য টমেটোর রস বেশ কার্যকর। পোড়া কড়াইয়ে টমেটোর রস এবং জল মিশিয়ে গরম করুন। এবার এটি ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

লেবু এবং বেকিং সোডা

লেবু এবং বেকিং সোডা

পোড়া কড়াইয়ে ১ চামচ বেকিং সোডা দিন। তারপরে ২ চামচ লেবুর রস এবং ২ কাপ গরম জল দিন। এটির পরে স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করুন। আপনার কড়াই চকচক করবে।

English summary

How to Clean Burnt Aluminium Pans?

How to Clean Burnt Aluminium Pans?
X