For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুল ঝরে যাওয়ার কারণ নোংরা চিরুনি নয় তো? জেনে নিন চিরুনি পরিষ্কারের সঠিক পদ্ধতি

|

চুলের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বিভিন্ন দামি প্রোডাক্ট ব্যবহার করে কিংবা ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করে। কিন্তু তারপরেও অনেক সময় কোনও কাজ হয় না। ফলে কপালে চিন্তার ভাঁজ দেখা দেয়। তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, চুল পড়ে যাওয়া, খুশকি হওয়া, রুক্ষ হয়ে যাওয়া, এই সমস্যাগুলি আপনার নোংরা চিরুনির কারণে হতে পারে?

অনেকেই দীর্ঘদিন ধরে চিরুনি পরিষ্কার করেন না, যার কারণে তাতে ময়লা জমে থাকে এবং ব্যাকটিরিয়া বৃদ্ধি পায়, যার কারণে আমাদের মাথার ত্বকে চুলকানি, ইনফেকশন এবং ফাঙ্গাসের মতো সমস্যার সৃষ্টি হয়। আর দীর্ঘদিন ধরে এই নোংরা চিরুনি ব্যবহারের ফলে চুল পড়তে শুরু করে! এই সমস্যাটি এড়াতে আপনার সপ্তাহে দু'বার চিরুনি পরিষ্কার করা উচিত। তাহলে আসুন জেনে নেওয়া যাক, কীভাবে চিরুনি পরিষ্কার করতে হয়।

চিরুনির মধ্যে থাকা চুলগুলি বার করুন

চিরুনির মধ্যে থাকা চুলগুলি বার করুন

চিরুনি পরিষ্কার করার সর্বপ্রথম উপায় হয়, এর মধ্যে লেগে থাকা চুল বার করা। চিরুনির মধ্যে আটকে থাকা চুলগুলি পেন্সিলের সাহায্যে বার করতে পারেন। আপনি হাত দিয়েও চিরুনি থেকে চুল বার করতে পারেন।

সপ্তাহে দু'বার চিরুনি পরিষ্কার করুন

সপ্তাহে দু'বার চিরুনি পরিষ্কার করুন

চিরুনি সপ্তাহে দু'বার পরিষ্কার করা উচিত। চিরুনি পরিষ্কার করতে মাইল্ড শ্যাম্পু, স্পঞ্জ এবং গরম জল প্রয়োজন। একটি বাটি নিন, তাতে শ্যাম্পু এবং গরম জল ঢেলে ভাল করে মিশ্রিত করুন। এরপরে, স্পঞ্জের সাহায্যে চিরুনিটি ভালভাবে পরিষ্কার করুন। এরপরে চিরুনিটি জলে কিছুক্ষণ রেখে দিন। পাঁচ মিনিট পরে ব্রাশের সাহায্যে চিরুনি পরিষ্কার করুন, এতে চিরুনিতে জমে থাকা সমস্ত ময়লা পরিষ্কার হয়ে যাবে।

চিরুনি জীবাণুমুক্ত করুন

চিরুনি জীবাণুমুক্ত করুন

স্বাস্থ্যকর এবং ঘন চুলের জন্য, শুধুমাত্র চিরুনি ধোওয়া নয়, এটি ব্যাকটেরিয়া মুক্ত রাখাও খুব গুরুত্বপূর্ণ। ব্যাকটিরিয়া মুক্ত রাখতে চিরুনি জীবাণুমুক্ত করা খুব জরুরি। চিরুনিটি জীবাণুমুক্ত করার জন্য, আধা কাপ গরম জলে ভিনেগার দিন এবং এতে চিরুনিটি ২০ মিনিটের জন্য রেখে দিন। ভিনেগারের ফলে চিরুনি থেকে ব্যাকটিরিয়া এবং ময়লা দূর হবে।

নিমেষেই সাফ হবে মাইক্রোওয়েভ ওভেন! জেনে নিন কিছু সহজ উপায়

English summary

How To Clean And Bacteria Free Your Comb Or Hair Brush

Know How To Clean And Bacteria Free Your Comb Or Hair Brush.
Story first published: Friday, March 12, 2021, 18:53 [IST]
X